Monkeypox In India: ভারতে চুপিচুপি বাড়ছে মাঙ্কিপক্স, আবারও সেই কেরলেই মিলল দ্বিতীয় আক্রান্তের খোঁজ

লোকচক্ষুর অন্তরালে আস্তে আস্তে শিকড় ছড়াচ্ছে মাঙ্কিপক্স। এহেন পরিস্থিতিতে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জারি হয়েছে নির্দেশিকা। নির্দেশ মোতাবেক, বিমানবন্দর ও নৌবন্দরে স্বাস্থ্য আধিকারিকদের মোতায়েন করা হবে শীঘ্রই। নজরদারি চালানো হচ্ছে দেশের মূল প্রবেশ দ্বারগুলোতে।

| Edited By: | Updated on: Jul 18, 2022 | 11:53 PM

কেরল: দেশে ফের মাত্রা ছাড়াচ্ছে কোভিড সংক্রমণ, এরই মাঝে চোখ রাঙাচ্ছে মাঙ্কিপক্স (Monkeypox)। সৌদি আরব ফেরত আরও এক ব্যক্তির শরীরে খোঁজ মিলেছে এই ভাইরাসের। এবারও কেরলে মাঙ্কিপক্সের খোঁজ মেলায় স্বাস্থ্যমন্ত্রকের র‍্যাডারের তলায় দক্ষিণী রাজ্য। স্বভাবতই কেন্দ্রীয় সরকারের তরফে বাড়ানো হয়েছে নজরদারি। বিদেশ থেকে আসা সব যাত্রীকেই এবার থেকে বিমানবন্দরে স্বাস্থ্য পরীক্ষা করাতেই হবে, খবর কেন্দ্রীয় সূত্রে।

লোকচক্ষুর অন্তরালে আস্তে আস্তে শিকড় ছড়াচ্ছে মাঙ্কিপক্স। এহেন পরিস্থিতিতে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জারি হয়েছে নির্দেশিকা। নির্দেশ মোতাবেক, বিমানবন্দর ও নৌবন্দরে স্বাস্থ্য আধিকারিকদের মোতায়েন করা হবে শীঘ্রই। নজরদারি চালানো হচ্ছে দেশের মূল প্রবেশ দ্বারগুলোতে। দেশে ফেরা বিদেশি যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করবেন স্বাস্থ্য আধিকারিকরা। করোনার মতো নিশ্চুপে যাতে মাঙ্কিপক্স ছড়িয়ে না পড়ে, তার জন্য আগাম সতর্কতা নিচ্ছে কেন্দ্র, খবর সূত্রের।

ইতিপূর্বে সকল রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে মাঙ্কিপক্স নিয়ে সতর্ক করেছে কেন্দ্র। উপসর্গ নিয়েও সচেতনতা জারি হয়েছে দেশজুড়ে। মাঙ্কিপক্সের উপসর্গ দেখা দিলেও বলা হয়েছিল পরীক্ষার কথা, এবারে দেশে দ্বিতীয় আক্রান্তের খোঁজ পাওয়ার পর থেকে আরও অধিক সতর্ক কেন্দ্র। মাঙ্কিপক্সের উপসর্গ দেখা দিলে ব্যক্তির রক্ত ও লালারসের নমুনা সংগ্রহ করে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি (NIV)-তে পাঠানোর কথা এর আগেই জানিয়েছিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

মাঙ্কিপক্সের প্রথম সংক্রমণের খোঁজ পাওয়ার পরই কেরলের ১৪ জেলায় সতর্কতা জারি হয়। যদিও এরপরেও কীভাবে সংক্রমণ ছড়াল একই রাজ্যে, তা নিয়ে শুরু হয়েছে চাপানউতোর। গত ১৪ জুলাই কেরলে দেশের প্রথম মাঙ্কিপক্স আক্রান্তের খোঁজ মেলে। তারপরেই তাঁর নমুনা সংগ্রহ করে NIV-তে পরীক্ষার জন্য পাঠানো হয়। জানা যাচ্ছে, এই পরীক্ষার রিপোর্টও পজিটিভ এসেছে।

ইতিপূর্বে কোভিডের প্রথম আক্রান্তের খোঁজও কেরল থেকেই মেলে। এখন কেরলে মাঙ্কিপক্সেরও খোঁজ মেলায় দক্ষিণী রাজ্যে যেতে রীতিমতো ভয় পাচ্ছেন পরিযায়ী শ্রমিকরা। যদিও আতঙ্কে না ভুগে সাবধানতা অবলম্বনে অধিক গুরুত্ব আরোপ করছেন স্বাস্থ্য আধিকারিকরা। জ্বর শরীরে র‍্যাশ, চুলকানি, মাথা ব্যথা, ক্লান্তির মতো উপসর্গ দেখা যাচ্ছে এই রোগে। আক্রান্ত হওয়ার মূলত ১-২ সপ্তাহের মাথায় দেখা দিচ্ছে উপসর্গ। শরীরের ৯৫% স্থানে র‍্যাশ দেখা দিচ্ছে। এই রোগে এখনও পর্যন্ত সঠিক চিকিৎসা পদ্ধতি নেই, সেক্ষেত্রে উপসর্গ অনুসারে চিকিৎসকদের ওষুধ দেওয়ার পরামর্শ দিচ্ছে WHO।

 

https://youtu.be/NxbKkiP1-dE

Follow Us: