এবার কী বিচার পাবে তিলোত্তমা? বিচার পাবে লাখ লাখ কণ্ঠ, যাঁরা বিচারের আশায় আওয়াজ তুলছেন?

তিলোত্তমার জন্য বিচার চেয়ে উত্তাল বাংলা। রাত দখলের বেনজির ডাকে রাস্তায় আট থেকে আশি। কবে নিরাপত্তা পাবে আমাদের ঘরের মেয়েরা? কবে টনক নড়বে প্রশাসনের? সরকারের ঘুম ভাঙাতে লাগাতার আন্দোলনে গোটা রাজ্য। গর্জে উঠেছে গোটা দেশ। দেখুন TV9 বাংলা নিউজ সিরিজ ‘বারুদ বুকে তিলোত্তমা’।

এবার কী বিচার পাবে তিলোত্তমা? বিচার পাবে লাখ লাখ কণ্ঠ, যাঁরা বিচারের আশায় আওয়াজ তুলছেন?
| Edited By: | Updated on: Aug 18, 2024 | 10:48 PM

স্বাধীনতা, আজ দাঁড়িয়ে এই প্রশ্নটা তাড়া করে বেড়ায়, তুলে দেয় অনেক প্রশ্ন! স্বাধীনতা কি সেই সব সব হায়নাদের যারা রক্তের গন্ধে ঘুরে বেড়ায় শহরজুড়ে। যারা একটি ফুলের মত নারীকে দুমড়ে মুচড়ে ফেলে দেয় মৃত্যুর মুখে? যারা সেই জঘন্য অপরাধকে লুকোতে রাজনীতি আর প্রশাসনকে ব্যবহার করে এক নোংরা খেলায় লিপ্ত হন? তাঁদের স্বাধীনতা? ১৪ আগষ্ট। রাত ১১.৫৫। শহর জুড়ে, এই বাংলা জুড়ে রাজপথ থেকে ফুটপাথ, দখল নিলেন নারীরা। দিকে দিকে একটাই স্লোগান, we want justice. আর জি কর হাসপাতালে ঘটে যাওয়া নারকীয় ঘটনার বিরুদ্ধে জাস্টিস। তিলোত্তমাকে ধর্ষণ করে হত্যা করার বিরুদ্ধে জাস্টিস। তিলোত্তমার বিচারের জন্য আওয়াজ উঠতেই, কেন তাকে বানচাল করতে উঠে পড়ে রাস্তায় নামলো প্রশাসন? এবার কী বিচার পাবে তিলোত্তমা? বিচার পাবে লাখ লাখ কন্ঠ, যাঁরা বিচারের আশায় আওয়াজ তুলছেন? বিচার পাবেন ওই ধর্ষিতার মা বাবা? হাজার হাজার সহ নাগরিকদের মত আমরাও এই প্রশ্নের উত্তর খুঁজব, আজকের নিউজ সিরিজে। আজকের TV9 বাংলা নিউজ সিরিজ বারুদ বুকে তিলোত্তমা।

আজকের নিউজ সিরিজে চারটি পর্ব রয়েছে। একটি মেয়ের গল্প, নিধিরাম সর্দার, নির্যাতনের সাতকাহন, কালের ঘরে শনি। আজকের প্রথম পর্ব একটি মেয়ের গল্প।

একটি মেয়ের গল্প

প্রথমে অসুস্থতা, তারপর আত্মহত্যা। শুরু থেকেই নানা ব্যাখ্যা ছড়াচ্ছিল। আসলে ছড়ানোর চেষ্টা হচ্ছিলো। শহর তিলোত্তমার বুকে সরকারি হাসপাতালে ডিউটি চলাকালীন অর্ধনগ্ন অবস্থায় উদ্ধার হল জলজ্যান্ত এক তিলোত্তমার দেহ। তারপর ৯ তারিখ সকাল থেকে সন্ধ্যে ধর্ষণ ও খুনের যাবতীয় ইঙ্গিত থাকলেও একদিকে হাসপাতাল অন্যদিকে প্রশাসনের তরফে রহস্য মৃত্যুটুকুও স্বীকারের অনীহা দেখা গেলো কেন? কোনও এক সময় তৃণমূল কংগ্রেস ভোট প্রচারের স্লোগানে বলেছিল, বাংলা নিজের মেয়েকেই চায়। বাংলার মেয়ের, আমাদের শহরের সেই তিলোত্তমার করুন পরিণতি মেনে নিতে পারেননি মানুষ। ভয়। গোটা রাজ্য জুড়ে ভয়। এখন তিলোত্তমার সহকর্মীরা, বাকী কর্মরতারাও হাসপাতালে যেতে ভয় পাচ্ছেন। এ দায় কী প্রাক্তন প্রিন্সিপালের নয়? একটি মৃত্যু। হাজারটা প্রশ্ন। প্রশ্ন উঠছে পুলিশের ভূমিকা নিয়ে? পুলিশের কোন কোন পদক্ষেপে ক্ষিপ্ত হচ্ছে জনগণ? তিলোত্তমার সুবিচার নিয়ে আশা হারাচ্ছেন মানুষ। প্রশ্ন শহর থেকে রাজ্য জুড়ে নারী নিরাপত্তা নিয়ে। কোন দিকে গড়াচ্ছে জল?

নিধিরাম সর্দার

ডাক্তার থেকে জনগণ, আন্দোলনকারী থেকে সাধারণ ছাত্রছাত্রী সবার চোখেই ভিলেন হল পুলিশ। একটা ধর্ষণ ও খুনের ঘটনা কেন নাড়িয়ে দিল লালবাজার থেকে ভবানী ভবন? অপরাধ দমনে ব্যর্থ। প্রতিবাদ দমনে সার্থক? কোথায় সিস্টেম? কোথায় স্ট্যান্ডার্ড প্রসিডিওর? ৯ তারিখ সকাল থেকেই পুলিশের ভূমিকায় পরতে পরতে রহস্য। প্রশ্নের তালিকা অনেক লম্বা। তিলোত্তমার বিচার চেয়ে বাংলা জুড়ে শান্তিপূর্ণ প্রতিবাদ। তাল কাটল আরজি করেই। ট্রাকে করে আসছে কাতারে কাতারে দুষ্কৃতী। কোনও খবর ছিল না পুলিশের কাছে? নাকি, আরজিকর কে কিছু সময়ের জন্য দুষ্কৃতীদের হাতে ছেড়ে দিয়েছিল পুলিশ? কর্তব্যরত এক পুলিশকর্মী নিজেও স্বীকার করলেন, এ ঘটনা প্রিপ্ল্যানড। দুষ্কৃতীরা আর যাই হোক আন্দোলনকারী নয়। স্বচ্ছ বিচার। নিরপেক্ষ বিচার। শুধু এটুকুই চান তিলোত্তমার পরিবার- সহপাঠি- স্বজনেরা। বিচারের দাবিতে সরব আপামর ভারতবাসীও।

নির্যাতনের সাতকাহন

তিলোত্তমার বিচারের দাবিতে উত্তাল গোটা কলকাতার রাজপথ। উত্তাল বাংলা। উত্তাল দেশ। এই ছবি আমরা দেখেছি ২০১২ সালে। প্রতিবাদের আগুন ছড়িয়ে পড়েছিল দিল্লির সড়কে। আজ থেকে বছর দশেক আগে। কেঁপে উঠেছিল কলকাতা শহর। কলকাতার বুকে গণধর্ষণ। সেই ঘটনার তদন্তে নামে কলকাতা পুলিশ। পুলিশের তদন্তকারী অফিসার দময়ন্তী সেনকে সরিয়ে দেওয়া হয় কেস থেকে। শাসক দলের মতে এই ঘটনা ছিল সাজানো ঘটনা। ৪ এপ্রিল ২০২২। হাঁসখালি। ধু তৃণমূল আমল কেন? বাম আমলেও তো এই একই ঘটনা ঘটছে। নৃশংস অত্যাচার গণধর্ষণ করা হয়েছিল এক স্বাস্থ্য কর্মীকে। শাসক বদলায়, বদলায় রাজনীতির চরিত্র। কিন্তু সমাজের ছবিটা বদলায় না। কালকের দিনটা কেমন, সে কী আমাদের জানা? কোন পথে মিলবে প্রতিকার?

কালের ঘরে শনি

THE RAPIST IS YOU .. বাংলায়? তুমিই ধর্ষক। এই তুমিটা কে? আমি? আপনি? সমাজের প্রত্যেকটা পুরুষ? দূরের এক দেশ চিলি। আর জি কর কী জানে চিলির কথা? চিলি কি জানে আর জি করে কথা?
কতগুলো মামলার বিচার শেষ হয়েছে? গোটা দেশ জানছে কি, এ রাজ্যের পুলিশ কীভাবে গোপন করছে সত্য? আন্দোলন চলছে। চলছে লড়াই। কিন্তু সময় কি বদলাচ্ছে? চোখ খুলছে কি প্রশাসনের? ভরসা জাগছে এ শহর জুড়ে তিলোত্তমাদের মা-বাবার?

Follow Us: