Spanish galleon San José: জলের তলায় ২০,০০০ কোটি

২০০ বছর ধরে ক্যারেবিয়ান সাগরের জলের তলায় ডুবে আছে স্পেনিয় রণতরী 'সান হোসে'। ১৭০৮ এ ব্রিটিশ নৌবহর ডুবিয়ে দেয় এই জাহাজ। কলম্বিয়া সরকার নির্দেশ দিয়েছে তিনটি মাস্তুল বিশিষ্ট ওই জাহাজের ধ্বংসাবশেষ উদ্ধারের। ২০১৫এ প্রথম ওই জাহাজের ধ্বংসাবশেষের খোঁজ পাওয়া যায়।

Spanish galleon San José: জলের তলায় ২০,০০০ কোটি
| Edited By: | Updated on: Nov 26, 2023 | 5:23 PM

২০০ বছর ধরে ক্যারেবিয়ান সাগরের জলের তলায় ডুবে আছে স্পেনিয় রণতরী ‘সান হোসে’। ১৭০৮ এ ব্রিটিশ নৌবহর ডুবিয়ে দেয় এই জাহাজ। কলম্বিয়া সরকার নির্দেশ দিয়েছে তিনটি মাস্তুল বিশিষ্ট ওই জাহাজের ধ্বংসাবশেষ উদ্ধারের। ২০১৫এ প্রথম ওই জাহাজের ধ্বংসাবশেষের খোঁজ পাওয়া যায়। মূল্যবান ধনসম্পদে ঠাসা ছিল সান হোসে। সম্ভবত ২০০ টনের ধন সম্পদের মধ্যে ছিল ২০ বিলিয়নের সোনা, রুপো ও পান্না।

সমুদ্রের ৩,১০০ ফুট নিচে এই জাহাজের গায়ে পুরু শেওলার চাদর। জলের তলায় জাহাজটির ভিডিও তোলে একটি রিমোট কন্ট্রোল ক্যামেরা। দেখা যায় বিপুল পরিমাণ স্বর্ণমুদ্রা, কিছু অক্ষত কামা, সোনা রুপোর জিনিস। জলের তলায় আছে অপূর্ব কারুকাজ করা পোর্সেলিনের কাপ প্লেট। কলম্বিয়ার রাষ্ট্রপতি এই সম্পদকে ইতিহাসের সবচেয়ে মূল্যবান ধন বলেছেন। এই জাহাজ থেকে পাওয়া সম্পদ ঐতিহ্যের অঙ্গ। জাহাজটি ও তার সম্পদ নিয়ে একটি পৃথক জাদুঘর তৈরি করবে কলম্বিয়া।

Follow Us: