Partha Chatterjee News: প্রেসিডেন্সির গারদে এলাহি পুজোর ভোজ, নাকতলা ছেড়ে গারদে মন ভাল হবে পার্থর?

পুজোয় ঠাকুর দেখা আর খাওয়া দাওয়া, ঠিক যেন ফুলকো লুচির সঙ্গে আলুর দম। পুজোয় প্রাক্তন শিক্ষামন্ত্রী, শিক্ষা কর্তাদের পাতে কী পড়বে? হেভিওয়েটদের পাতে পড়বে হেভিওয়েট মেনু। ভোজের একেবারে লম্বা লিস্টি।

TV9 Bangla Digital

| Edited By: Tapasi Dutta

Oct 01, 2022 | 12:19 AM

কলকাতা: আজ মহাপঞ্চমী। সকাল থেকেই কার্যত মণ্ডপে মণ্ডপে নেমেছে মানুষের ঢল। মানুষ ভিড় জমাচ্ছেন নাকতলা উদয়ন সংঘেও। কিন্তু এই পুজোর সর্বেসর্বা নিয়োগ দুর্নীতি মামলায় গারদের পিছনে। এবার নাকতলার পুজো পার্থহীন। মঞ্চের লাইমলাইটে না, প্রাক্তন শিক্ষামন্ত্রীর দিন কাটছে প্রেসিডেন্সি জেলের গারদে। বরাবরই নাকতলার পুজো ‘পার্থর পুজো’ নামেই জনপ্রিয়। শারদ পুরস্কারে ঠাসা এই পুজো এবার যেন বড়ই বিষন্ন। সূত্রের খবর, জেলে বসেই নাকতলার পুজোর খোঁজ নিচ্ছেন পার্থ। তিনি না থাকায় সব ঠিকঠাক হচ্ছে তো? তবে বাঙালির সবথেকে বড় উৎসবে শুধু পার্থই নন, একই মামলায় প্রেসিডেন্সি জেলে ঠাঁই হয়েছে সুবীরেশ ভট্টাচার্য, অশোক সাহা, শান্তিপ্রসাদ সিনহা ও কল্যাণময় গঙ্গোপাধ্যায়েরও।

পুজোয় ঠাকুর দেখা আর খাওয়া দাওয়া, ঠিক যেন ফুলকো লুচির সঙ্গে আলুর দম। পুজোয় প্রাক্তন শিক্ষামন্ত্রী, শিক্ষা কর্তাদের পাতে কী পড়বে? পুজোয় গারদে এলাহি আয়োজন। হেভিওয়েটদের পাতে পড়বে হেভিওয়েট মেনু। ভোজের একেবারে লম্বা লিস্টি। ফ্রায়েড রাইস, মাটন বিরিয়ানি, মাটন কষা, মাটন গ্রেভি, রুই আর কাতলা মাছের কালিয়া, পটল চিংড়ি, মাছের মাথা দিয়ে ডাল, নবরত্ন, পরোটা, রুটি, লুচি, ঘুগনি, ডিম তরকা, ডিম কারি, মটর পনির, কাবলি ছেলা, আলুর দম। অষ্টমীতে খিচুড়ির সঙ্গে নিরামিষ তরকারি, চাটনি, পাঁপড়। শেষপাতে মিষ্টির মধ্যে থাকবে রসগোল্লা, লাড্ডু, খাস্তা গজা, থাকছে পায়েসও। তবে শুধু হেভিওয়েটদের জন্য নয়, প্রেসিডেন্সি জেলের বাকি কয়েদিদের জন্যও থাকছে একই খাদ্য তালিকা। জেল কর্তৃপক্ষের তরফে বলা হয়েছে, প্রেসিডেন্সি জেলে আড়াই হাজার বন্দি থাকেন। দুর্গা পুজো সবার, তাদেরও অধিকার রয়েছে উৎসবে আনন্দ করার। সর্ব ধর্ম নির্বিশেষেই দুর্গা পুজোয় মাতবে প্রেসিডেন্সি জেল। যদিও জেলের ভোজে মন নেই কোনও হেভিওয়েটেরই। গারদের এই খাবার কি তাঁদের গলা দিয়ে নামবে? মেনু ভাল হলেও ভেন্যু তো ভাল নয়।

Follow us on

Click on your DTH Provider to Add TV9 Bangla