Levi’s Jeans Auction: ১৪২ বছরের পুরনো জিন্সের দাম একলাফে বেড়ে ৬২ লাখ টাকা, ট্যাগলাইন উস্কে দিল বহু পুরনো বিতর্ক

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sayantan Mukherjee

Updated on: Oct 14, 2022 | 4:23 PM

Levi Strauss Jeans From 1880: ১৮৮০ সালের একজোড়া জিন্স প্যান্ট নিলামে উঠেছে। নিলামে ওই জিন্সজোড়ার দাম উঠেছে ৭৬,০০০ মার্কিন ডলার, যা ভারতীয় মুদ্রায় প্রায় ৬২ লাখ টাকা। কয়েক বছর আগে একটি মাইনশ্যাফ্ট থেকে খননের পর ওই জিন্স প্যান্টদ্বয় উদ্ধার করা হয়েছিল।

Levi’s Jeans Auction: ১৪২ বছরের পুরনো জিন্সের দাম একলাফে বেড়ে ৬২ লাখ টাকা, ট্যাগলাইন উস্কে দিল বহু পুরনো বিতর্ক
সেই পুরাতন জিন্স। যার পকেটে লেখা, 'শ্বেতাঙ্গদের দ্বারা তৈরি।'

Levi Strauss Jeans: ‘পুরানি জিন্স অউর গিটার…।’ গিটার তো ছিলই, অনেক পুরনো গিটারও ছিল। কিন্তু এত পুরাতন জিন্স আমরা আগে দেখিনি, একবারে সেই ধ্যারধ্যারে গোবিন্দপুরের সময়কালের জিন্স। ১৮৮০ সালের একজোড়া জিন্স প্যান্ট নিলামে উঠেছে। নিলামে ওই জিন্সজোড়ার দাম উঠেছে ৭৬,০০০ মার্কিন ডলার, যা ভারতীয় মুদ্রায় প্রায় ৬২ লাখ টাকা। কয়েক বছর আগে একটি মাইনশ্যাফ্ট থেকে খননের পর ওই জিন্স প্যান্টদ্বয় উদ্ধার করা হয়েছিল। জিন্স জোড়ার সবথেকে বড় বৈশিষ্ট্য হল, পকেটে লেখা ‘পলিটিক্যাল’ ট্যাগলাইন: ‘শ্বেতাঙ্গ শ্রমিক দ্বারা তৈরি’। আর এখান থেকে সহজেই অনুমান করে নেওয়া যায়, কী মাহাত্ম্য আর গুরুত্ব এই ঐতিহাসিক জিন্স প্যান্ট দুটিতে রয়েছে।

সম্প্রতি নর্দার্ন নিউ মেক্সিকোতে নিলাম অনুষ্ঠানটি সম্পন্ন হয়েছে। সেখানে যা দর উঠেছে তা এখনও পর্যন্ত বিক্রি হওয়া সবচেয়ে ব্যয়বহুল জিন্সপ্যান্টের মধ্যে একটি। আর যাঁরা এই জিন্সজোড়া কিনেছেন, তাঁদের একজনের বয়স মাত্র ২৩ বছর। কিন্তু এই জিন্স কিনতে তাঁকে খরচ করতে হবে ৮৭,৪০০ মার্কিন ডলার, যা ভারতীয় মুদ্রায় প্রায় ৭২ লাখ টাকার কাছাকাছি। কারণ, পুরনো এই Levi Strauss জিন্সে ফ্যাক্টরিংয়ের পর তাতে বায়ার্স প্রিমিয়ামও যোগ করা হয়েছে।

নিলাম প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার পর সান দিয়েগোর একজন পোশাক ব্যবসায়ী কাইল হাউপার্ট সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নালকে বলেছেন, “আমি এখনও বিভ্রান্ত। এমনকি ওই জিন্স জোড়া কেনার সময়ও আমি যথেষ্ট অবাক হয়েছিলাম।” হাউপার্ট লস অ্যাঞ্জেলেস-ভিত্তিক ভিনটেজ পোশাক সংস্থা ডেনিম ডক্টরসের মালিক জিপ স্টিভেনসনের সঙ্গে ভিনটেজ জিন্স প্যান্ট দুটি কিনেছিলেন। উইনিং বিডের 90 শতাংশ অবদান হাউপার্টের। বাকি 10 শতাংশ স্টিভেনসন জমা দেবেন।

Levi’s Jeans Auction

হাউপার্ট বলেছিলেন, তিনি স্টিভেনসনের দক্ষতার উপর নির্ভর করেছিলেন। তাঁর কথায়, “তিনি সূর্যালোকে এই জিন্স দুটি খুঁটিয়ে দেখেছিলেন। তাঁর উপরে বিশ্বাস করেই আমি নিশ্চিত হয়েছিলাম যে, এগুলি ১৮৮০ সালের।” এখন তাঁরা দুজনেই সিদ্ধান্ত নিয়েছেন, জিন্স দুটি বিক্রি করবেন এবং দর হাঁকাতে চলেছেন ১৫০,০০০ মার্কিন ডলার, যা ভারতীয় মুদ্রায় প্রায় ১ কোটি ২৩ লক্ষ টাকার কাছাকাছি। সম্ভব হলে তার বেশি দরেই তাঁরা জিন্স দুটি বিক্রি করবেন, কম তো এক্কেবারেই নয়।

জিন্স দুটি কয়েক বছর আগে পশ্চিম আমেরিকার একটি পরিত্যক্ত মাইনশ্যাফ্টে মাইকেল হ্যারিস নামের এক ব্যক্তি আবিষ্কার করেছিলেন। এই মাইকেল হ্যারিস নিজেকে ডেনিম প্রত্নতাত্ত্বিক হিসেবে দাবি করেন।

যদিও প্যান্ট দুটি শতাব্দী পুরনো। তার কিছু ছিদ্র এবং স্প্লিটার্স ব্যতিরেকে সবই অক্ষত ছিল। তবে নজর ঘোরানোর মতো বিষয় ছিল প্যান্ট দুটির পিছনের পকেটে লেখা ট্যাগলাইন, যেখানে লেখা হয়েছে, “শ্বেতাঙ্গ শ্রমিক দ্বারা তৈরি”। বলার অপেক্ষা রাখে না, চূড়ান্ত পলিটিক্যাল এই ট্যাগলাইন আমেরিকার জটিল ইতিহাসকে প্রতিফলিত করে। শোনা যায়, ১৮৮২ সালের চাইনিজ় এক্সক্লুশন অ্যাক্ট পাশ হওয়ার পর Levi Strauss তার পণ্যগুলিতে এই শব্দগুচ্ছ যুক্ত করেছিল।

এই খবরটিও পড়ুন

সমস্ত চিনা শ্রমিকদের ১০ বছরের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করে। যদিও তারা আমেরিকান অর্থনীতির একটা বড় অংশ ছিল। কোম্পানির বিবৃতি অনুসারে, দেশি পণ্যের বিক্রিবাট্টা জোয়ার আনতেই এই কৌশল নেওয়া হয়। কিন্তু কয়েক বছর পরেই তা বাতিল হয়ে যায়।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla