Bankura: ৮ বছর ধরে ঝুলে লভ্যাংশের টাকা, বিক্ষোভ

Bankura: যৌথ বন পরিচালনা পদ্ধতির নিয়ম অনুযায়ী, জঙ্গল লাগোয়া গ্রামগুলির প্রতিটিতে রয়েছে বন সুরক্ষা কমিটি। সেই কমিটির সদস্য হিসাবে গ্রাম সংলগ্ন জঙ্গল রক্ষণাবেক্ষণ করেন গ্রামের মানুষ। বন দফতর জঙ্গল কাটলে তার একটা নির্দিষ্ট লভ্যাংশ পান গ্রামবাসীরা।

Bankura: ৮ বছর ধরে ঝুলে লভ্যাংশের টাকা, বিক্ষোভ
বিক্ষোভ স্থানীয় বাসিন্দাদেরImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2024 | 5:43 PM

বাঁকুড়া: ব্যাঙ্ক অ্যাকাউন্টে জটে দীর্ঘ আট বছর ধরে ঝুলে রয়েছে বনের লভ্যাংশের টাকা। বারংবার আবেদন জানিয়েও লাভ হয়নি। প্রতিবাদে এবার বন দফতর ঘেরাও করে বিক্ষোভে ফেটে পড়লেন গ্রামবাসীরা। বন দফতরের বিষ্ণুপুর রেঞ্জ অফিসে বিক্ষোভ দেখিয়ে স্থানীয় আগড়দা কুমড়াদহ গ্রামের বিক্ষোভকারীদের হুঁশিয়ারি পুজোর মুখে প্রাপ্য লভ্যাংশ না পেলে আরও বৃহত্তর আন্দোলন করবেন তাঁরা।

যৌথ বন পরিচালনা পদ্ধতির নিয়ম অনুযায়ী, জঙ্গল লাগোয়া গ্রামগুলির প্রতিটিতে রয়েছে বন সুরক্ষা কমিটি। সেই কমিটির সদস্য হিসাবে গ্রাম সংলগ্ন জঙ্গল রক্ষণাবেক্ষণ করেন গ্রামের মানুষ। বন দফতর জঙ্গল কাটলে তার একটা নির্দিষ্ট লভ্যাংশ পান গ্রামবাসীরা। বিষ্ণুপুর রেঞ্জের আগড়দা কুমড়াদহ গ্রামের বন সুরক্ষা কমিটির সঙ্গে যুক্ত রয়েছে ৩২০ টি পরিবার।

তাঁদের অভিযোগ, ২০১৬ সাল থেকে গত আট বছরে বন দফতর ৪ বার জঙ্গল কেটে বিক্রি করে দিলেও গ্রামবাসীদের লভ্যাংশের টাকা দেয়নি। আজ বন দফতরের বিষ্ণুপুর রেঞ্জ অফিসে বিক্ষোভ দেখিয়ে গ্রামবাসীদের দাবী পুজোর মুখে বকেয়া প্রাপ্য না দিলে আরো বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে। বন দফতরের দাবী ওই বন সুরক্ষা কমিটির ব্যাঙ্ক অ্যাকাউন্টে গন্ডগোলের জেরেই লভ্যাংশের টাকা হাতে পাচ্ছেন না ওই গ্রামের বাসিন্দারা। দ্রুত সেই সমস্যা মিটিয়ে বকেয়া লভ্যাংশের টাকা গ্রামবাসীদের হাতে তুলে দেওয়া হবে।