ভ্যাকসিন নিতে হুড়োহুড়ি, কোভিডবিধির জলাঞ্জলি! টিকাকরণ প্রক্রিয়াকে কেন্দ্র করে বিক্ষোভ ব্যবসায়ীদের

এদিন, টিকা নিতে আসা ব্যবসায়ীরা অভিযোগ করেন, তাঁরা দীর্ঘসময় ধরে লাইনে দাঁড়িয়ে থেকে টিকা পাচ্ছেন না। তাঁদের বদলে যাঁরা ব্যবসায়ী নন, অথবা অন্য পেশার মানুষ, তাঁরা এসে টিকা (Vaccine) নিয়ে চলে যাচ্ছেন। ফলে হয়রানির শিকার হতে হচ্ছে ব্যবসায়ীদের।

ভ্যাকসিন নিতে হুড়োহুড়ি, কোভিডবিধির জলাঞ্জলি! টিকাকরণ প্রক্রিয়াকে কেন্দ্র করে বিক্ষোভ ব্যবসায়ীদের
টিকা নিতে বিশৃঙ্খলা, নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: May 26, 2021 | 5:25 PM

দক্ষিণ দিনাজপুর: করোনা টিকা (COVID19 Vaccine) পেতে উপচে পড়া ভিড় ব্যবসায়ীদের। কে আগে ভ্যাকসিন নেবে তাই নিয়ে রীতিমতো হুলস্থুল পড়ে গেল টিকাকরণ কেন্দ্রে! মানা হল না কোভিডবিধি। টিকাকরণ প্রক্রিয়াকে কেন্দ্র করে এ হেন বিশৃঙ্খলার ছবি উঠে এল বালুরঘাট ব্যবসায়ী সমিতির টিকাকরণ কেন্দ্রে।

বুধবার, বালুরঘাট ব্যবসায়ী সমিতির (Balurghat Traders’ Association) উদ্যোগে এলাকার ব্যবসায়ীদের করোনা টিকাকরণ শুরু হয়। সরকারি নির্দেশ অনুযায়ী, পেশার ভিত্তিতে টিকাকরণে অগ্রাধিকার দেওয়া হয়েছে। সেক্ষেত্রে, ‘সুপার স্প্রেডার’ হিসেবে, ব্যবসায়ী বা দোকানদাররাও আগে টিকা পাবেন। একইসঙ্গে, কেন্দ্রের নয়া নির্দেশিকায়, টিকা অপচয় রুখতে কো-উইন (CO win) বা আরোগ্য সেতু মোবাইল অ্যাপ্লিকেশনে নাম নথিভুক্ত করার পাশাপাশি টিকাকরণ কেন্দ্রে গিয়েও নাম লিখিয়ে প্রতিষেধক নেওয়া যাবে। সেক্ষেত্রে, সরাসরি টিকাকরণ কেন্দ্রে নাম নথিভুক্ত করলেও টিকা পাওয়া যাবে। নির্দেশিকা মেনেই বালুরঘাটের প্রায় সাড়ে তিন হাজার ব্যবসায়ীকে এই টিকাকরণ কর্মসূচির আওতায় আনা হয়েছে। কিন্তু, কার্যত, টিকাপ্রদানের দিনে বিশৃঙ্খলার ছবিই দেখা গেল।

এদিন, টিকা নিতে আসা ব্যবসায়ীরা অভিযোগ করেন, তাঁরা দীর্ঘসময় ধরে লাইনে দাঁড়িয়ে থেকে টিকা পাচ্ছেন না। তাঁদের বদলে যাঁরা ব্যবসায়ী নন, অথবা অন্য পেশার মানুষ, তাঁরা এসে টিকা (Vaccine) নিয়ে চলে যাচ্ছেন। ফলে হয়রানির শিকার হতে হচ্ছে ব্যবসায়ীদের। টিকাকরণ কেন্দ্রে বেড়েই চলেছে ভিড়। সেই দেখেও অনেকে টিকা না নিয়ে বাড়ি চলে যাচ্ছেন। এদিন, টিকাপ্রাপকদের মধ্যে এতটাই হুড়োহুড়ি পড়ে যায়, যে ভিড় নিয়ন্ত্রণ কার্যত অসম্ভব হয়ে পড়ে।  কোভিড বিধি না মানলে টিকাকরণ বন্ধ করা হবে এমন হুমকিও দেওয়া হয় ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে। পাল্টা ব্যবসায়ী সমিতির দাবি, ব্যবসায়ীরা ছাড়া কোনও বাইরের  লোককে টিকা দেওয়া হয়নি। যাঁরা টিকা পেয়েছেন তাঁরা হয় ব্যবসায়ী নয়ত, কোনও না কোনও ব্যবসায়ী পরিবারের সদস্য। বালুরঘাট ব্যবসায়ী সমিতির (Balurghat Traders’ Association) এক অধিকর্তা জানান, মোট সাড়ে তিন হাজার ব্যবসায়ী এই সমিতির সদস্য। বুধবার, প্রথম ২৫০ জন ব্যবসায়ীকে টিকাদানের লক্ষ্যমাত্রা নিয়েছে জেলা স্বাস্থ্যদফতর। সেই মোতাবেক টিকাপ্রদান কর্মসূচি চলছিল। পরের ধাপে আরও ২৫০ জনকে টিকা প্রদান করা হবে।  প্রথম ৫০০ জনকে টিকাপ্রদান করা হয়ে গেলে পরবর্তী টিকাকরণ জেলা স্বাস্থ্য দফতরের নির্দেশেই হবে।

উল্লেখ্য,  রাজ্য স্বাস্থ্য দফতরের শেষ বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা ১৭, ৮৮৩। সোমবার রাজ্যের স্বাস্থ্য দফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ১৫৩ জন আক্রান্তের মৃত্যু হয়েছে। শুধুমাত্র উত্তর ২৪ পরগনা জেলায় ৪৭ জনের মৃত্যু হয়েছে। কলকাতায় করোনা আক্রান্ত ৩,১২১। মৃত্যু হয়েছে ৩৫ জনের।

আরও পড়ুন: বনগাঁ পৌরসভার পক্ষ থেকে চালু হল অক্সিজেন পার্লার, থাকছে বিনামূল্যে ডাক্তারি পরিষেবা, টেলিমেডিসিনের সুবিধা