তৃতীয় ঢেউয়ের আশঙ্কা, সেপ্টেম্বরে ছয়দিন বন্ধ থাকবে তারাপীঠ, কবে কখন জেনে নিন…

Tarapith Temple: কৌশিকী অমাবস্যার দিন মন্দিরে নিত্য পুজোর সঙ্গে অমাবস্যার পুজো উপাচার হবে। সেবাইতরা পালা করে পুজো করবেন। 

তৃতীয় ঢেউয়ের আশঙ্কা, সেপ্টেম্বরে ছয়দিন বন্ধ থাকবে তারাপীঠ, কবে কখন জেনে নিন...
তারাপীঠ, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2021 | 10:13 PM

বীরভূম: আগামী মাসে সেপ্টেম্বরে ছয়দিন বন্ধ থাকতে চলেছে তারাপীঠ। কৌশিকী অমাবস্যায় আগামী ৫সেপ্টেম্বর থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত দর্শনার্থীদের জন্য বন্ধ রাখা হবে মন্দির। মঙ্গলবার, রামপুরহাটে মহকুমাশাসকের সভাকক্ষে জেলাশাসক বিধান রায়, পুলিশ সুপার  নগেন্দ্র ত্রিপাঠী ও মন্দির কমিটির প্রতিনিধিদের উপস্থিতিতে এই সংক্রান্ত বৈঠক হয়। বৈঠকের শেষে ৩ সেপ্টেম্বর থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত তারাপীঠ মন্দির(Tarapith Temple) দর্শনার্থীদের জন্য বন্ধ রাখার কথা ঘোষণা করেন তারাপীঠ রামপুরহাট উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান,তথা বিধানসভার ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়।

মঙ্গলবার প্রায় ঘণ্টাতিনেকের বৈঠকের পর, রামপুরহাট উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান আশিস বন্দ্যোপাধ্যায় জানান, করোনার তৃতীয় ঢেউ আসন্ন। কৌশিকি অমাবস্যায় লক্ষাধিক জনসমাগম ঘটে তারাপীঠে। করোনা সংক্রমণ এড়াতেই এ বছরও ওই ছয়দিন দর্শনার্থীদের জন্য মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে, কৌশিকী অমাবস্যার দিন মন্দিরে নিত্য পুজোর সঙ্গে অমাবস্যার পুজো উপাচার হবে। সেবাইতরা পালা করে পুজো করবেন।

জনশ্রুতি রয়েছে,  কৌশিকী অমাবস্যার দিন তারাপীঠ মহাশ্মশানের সাধক বামাক্ষ্যাপা সাধনা করে সিদ্ধিলাভ করেছিলেন। ফলে ওই দিন মা তারার পুজো দিলে এবং দ্বারকা নদীতে স্নান করলে পুণ্যলাভ হয় বলেই মনে করেন ভক্তরা। এদিন কুম্ভস্নানও চলতে থাকে পাল্লা দিয়েই। এই বিশ্বাসে আজও ভারতবর্ষের বিভিন্ন প্রান্তের মানুষ ওই দিনটিতে তারাপীঠে ছুটে আসেন। প্রশাসনের তরফে জানানো হয়েছে, প্রতিবছরেই কৌশিকি অমাবস্যার দিনে প্রচুর ভক্ত সমাগম। কিন্তু, গত বছরের মতো এ বছরেও ভক্ত সমাগম রুখতে ওই ছয়দিন বন্ধ রাখা হচ্ছে মায়ের মন্দির।

প্রসঙ্গত, করোনার দ্বিতীয় ঢেউ কিছুটা সামলে ওঠার পর ধীরে ধীরে খুলতে শুরু করেছিল মন্দিরগুলির দরজা।  বিপত্তারিণী পুজোর দিনে খুলে দেওয়া হয় দক্ষিণেশ্বর মন্দির। অন্যদিকে, গুরু পূর্ণিমার দিনে খোলা হয়েছিল বেলুড় মঠ। ধীরে ধীরে খুলেছিল তারকেশ্বর মন্দিরও। তবে, এ বার সংক্রমণের নতুন ঢেউ ঠেকাতেই এই বিশেষ ব্যবস্থা বলে জানিয়েছে বীরভূম জেলা প্রশাসন। আরও পড়ুন: ‘ছিঃ! গৃহনির্মাণেও দুর্নীতি’, প্রতিবাদে ‘আক্রান্ত’ সিপিএম, নীরব ঘাসফুল