Cow Smuggling: সীমান্তে কড়া প্রহরা BSF-এর, বানচাল গরু পাচারের ছক, জখম এক পাচারকারী

BSF: বিএসএফ-এর সতর্ক নজরদারির ফলে দুটি গরু ও ১০০ বোতল নিষিদ্ধ ফেনসিডিল উদ্ধার করা সম্ভব হয়। সীমান্তরক্ষী বাহিনীর সেই অভিযানের সময় এক ভারতীয় নাগরিককে আটক করা হয়।

Cow Smuggling: সীমান্তে কড়া প্রহরা BSF-এর, বানচাল গরু পাচারের ছক, জখম এক পাচারকারী
পাচারের ছক বানচাল করল বিএসএফ
Follow Us:
| Edited By: | Updated on: Feb 06, 2023 | 8:37 PM

হিলি: ভারত বাংলাদেশ সীমান্তের (India-Bangladesh Border) একটি বিস্তীর্ণ অংশ উন্মুক্ত। দক্ষিণ দিনাজপুরের হিলি সংলগ্ন এলাকাতেও বেশ কিছু অংশ উন্মুক্ত। রবিবার গভীর রাতে সেখান দিয়ে গরুপাচারের চেষ্টা করে একদল পাচারকারী। কিন্তু সীমান্তপার হওয়ার আগেই সেই ছক বানচাল করে সীমান্তরক্ষী বাহিনী (BSF)। বিএসএফ-এর সতর্ক নজরদারির ফলে দুটি গরু ও ১০০ বোতল নিষিদ্ধ ফেনসিডিল উদ্ধার করা সম্ভব হয়। সীমান্তরক্ষী বাহিনীর সেই অভিযানের সময় এক ভারতীয় নাগরিককে আটক করা হয়। গতরাতে বিএসএফ-এর অভিযানের সময় জখম হয় আনন্দ বোস নামে বছর ৩০-এর ওই ব্যক্তি। তাকে চিকিৎসার জন্য বালুরঘাট সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

জানা গিয়েছে, রবিবার গভীর রাতে দক্ষিণ দিনাজপুরের হিলি থানা এলাকার ধলপাড়া গ্রাম পঞ্চায়েতের গয়েশপুর সীমান্ত চৌকি এলাকায় ঘটনাটি ঘটেছিল। বিএসএফ-এর সঙ্গে সংঘর্ষে আহত ওই ব্যক্তির বাড়িও হিলির জয়ন্তীপুর এলাকায়। জানা গিয়েছে, সোমবার ভোরে গুলিবিদ্ধ অবস্থায় ওই পাচারকারীকে চিকিৎসার জন্য ভর্তি করা হয় বালুরঘাট হাসপাতালে। বর্তমানে সেখানেই চিকিৎসাধীন রয়েছে ওই ব্যক্তি৷ এদিকে রবিবার রাতের ওই পাচারের কাজে যুক্ত বাকিদের খোঁজেও তল্লাশি শুরু করেছেন সীমান্তরক্ষী বাহিনীর ১৩৭ নম্বর ব্যাটেলিয়নের জওয়ানরা। প্রসঙ্গত, বিএসএফ-এর অভিযানে যে দু’টি গরু উদ্ধার করা হয়েছে, তার আনুমানিক বাজার মূল্য ৪৫ হাজার টাকা এবং উদ্ধার হওয়া ফেনসিডিলের আনুমানিক মূল্য ১৬ হাজার ৮০০ টাকা। গরু ও ফেনসিডিল মিলিয়ে সব মিলিয়ে ৬১ রহাজার ৮৪৬ টাকার জিনিস বাজেয়াপ্ত হয়েছে।

এদিকে রবিবার গভীর রাতের ওই ঘটনার খবর পেয়ে বালুরঘাট হাসপাতালে আসেন স্থানীয় গ্রাম পঞ্চায়েত সদস্য মৃণাল সরকার। এই বিষয়ে পঞ্চায়েতের সদস্য মৃণাল সরকার বলেন, ‘ওই যুবক সীমান্ত এলাকায় গিয়েছিল। তারপরে নাকি এই ঘটনা ঘটেছে। কী কারণে ওই যুবক গুলিবিদ্ধ হয়েছে, তা পরিষ্কার জানা নেই।’ তবে গতরাতের ওই ঘটনার পর শোরগোল পড়ে গিয়েছে এলাকায়।