Bangladesh: বাংলাদেশের পরিস্থিতি উদ্বেগজনক, প্রয়োজনে প্রতিনিধি দল পাঠাবে দিল্লি : নিশীথ

Cumilla Incident: এখনও পর্যন্ত সোশ্যাল মিডিয়ায় ভুয়ো তথ্য ছড়ানোর অভিযোগে প্রায় ৪৫০ জনকে গ্রেফতার করা হয়েছে।

Bangladesh: বাংলাদেশের পরিস্থিতি উদ্বেগজনক, প্রয়োজনে প্রতিনিধি দল পাঠাবে দিল্লি : নিশীথ
নিশীথ প্রামাণিক (ছবি - এএনআই)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2021 | 8:32 PM

শিলিগুড়ি : কুমিল্লায় (Cumilla) সম্প্রতি যে তাণ্ডব হয়েছে, তার আঁচ এখন গোটা বাংলাদেশে ছড়িয়ে পড়েছে। পরিস্থিতি নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন বাংলাদেশ সরকার (Bangladesh Government)। কড়া হাতে পরিস্থিতি মোকাবিলার নির্দেশ দিয়েছেন বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের পরিস্থিতির উপর সজাগ দৃষ্টি রাখছে দিল্লিও। বাংলাদেশে যে তাণ্ডব চলেছে, তার তীব্র নিন্দা করেছেন ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী নিশীথ প্রামাণিক (MoS Home Nisith Pramanik)। বাংলাদেশের ঘটনা অত্যন্ত উদ্বেগজনক বলে মনে করছেন তিনি। প্রয়োজন হলে বাংলাদেশ সরকারের সঙ্গে কথা আলোচনা করতে পারে ভারত সরকার (Indian Government)।

স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী নিশীথ প্রামাণিক আজ জানিয়েছেন, “এটি একটি অত্যন্ত গুরুতর বিষয়। ভারত সরকার বিষয়টি নিয়ে চিন্তায় রয়েছে। বাংলাদেশ সরকার এখনও বিষয়টি নিয়ে তদন্ত করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ভারত সরকারও প্রয়োজনীয় পদক্ষেপ করছে। প্রয়োজন হলে আগামী দিনে বাংলাদেশের সঙ্গে আলোচনায় বসতে পারে ভারত। এ দেশ থেকে বাংলাদেশে প্রতিনিধি দলও পাঠানো হতে পারে।” উল্লেখ্য, বাংলাদেশের অশান্তি কবলিত এলাকাগুলি আজ বাংলাদেশ সরকারের প্রতিনিধিদের সঙ্গে পরিদর্শনে যান ভারতের ডেপুটি হাই কমিশনারও।

কুমিল্লায় যে তাণ্ডবের সূত্রপাত হয়েছে, তা এখন গোটা বাংলাদেশে ছড়িয়ে পড়েছে। এর মধ্যে আবার যোগ হয়েছে সোশ্যাল মিডিয়ায় অপপ্রচার। বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান জানিয়েছেন, রংপুর থেকে অল্প বয়সি এক যুবককে ফেসবুকে আপত্তিকর স্ট্যাটাস দেওয়ার জন্য গ্রেফতার করা হয়েছে। আর এই ছবি শুধু রংপুরেই নয়। ভুয়ো, আপত্তিজনক পোস্ট বাংলাদেশের বিভিন্ন জায়গায় দেখা যাচ্ছে। আর তার উপর কড়া নজর রাখছে বাংলাদেশ প্রশাসন।

বিশেষ করে রামু,নাসিরনগর, ভোলা সহ বেশ কিছু এলাকায় ফেসবুকে ভুয়ো তথ্য এবং অপপ্রচার চালানো হচ্ছে বলে খবর এসেছে বাংলাদেশ পুলিশের কাছে। সংবাদসংস্থা এএইআই সূত্রে খবর, এখনও পর্যন্ত সোশ্যাল মিডিয়ায় ভুয়ো তথ্য ছড়ানোর অভিযোগে প্রায় ৪৫০ জনকে গ্রেফতার করা হয়েছে। বিগত পাঁচদিনে এই ৪৫০ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানা গিয়েছে।

এদিকে আজ ঢাকায় ভার্চুয়ালি মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বৈঠক করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রিসভার বৈঠকে আজ আরও একবার নিজের অবস্থান স্পষ্ট করেছেন তিনি। বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানকে কড়া ব্যবস্থার নির্দেশ দিয়েছেন শেখ হাসিনা।

আজ বাংলাদেশের মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন, যত দ্রুত সম্ভব তদন্ত করে, এই তাণ্ডবের সূত্রপাত কে বা কারা করেছে, তা খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন হাসিনা।

এর পাশাপাশি বাংলাদেশের সাধারণ নাগরিকদের সম্প্রীতির বাতাবরণ বজায় রাখার জন্য অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী। কুমিল্লার ঘটনার পর থেকে সোশ্যাল মিডিয়ায় অনেক ধরনের খবর ছড়িয়ে পড়ছে। ঘটনার সত্যতা যাচাই না করে এই ধরনে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া কথায় বিশ্বাস না করার অনুরোধ করেছেন শেখ হাসিনা।

আরও পড়ুন : Cumilla: কুমিল্লার মূল অভিযুক্তকে শনাক্ত করা গিয়েছে, শীঘ্রই গ্রেফতার করা হবে : বাংলাদেশ স্বরাষ্ট্রমন্ত্রী