Bhawanipur Bypoll: শুধু ভবানীপুরেই উপনির্বাচন কেন? জনস্বার্থ মামলায় সওয়াল করবেন আইনজীবী বিকাশ ভট্টাচার্য

Bikash Ranjan Bhattacharyya: শুধুমাত্র ভবানীপুরে (Bhawanipur) উপনির্বাচন (bypoll) কেন?  এ নিয়ে  কলকাতা হাইকোর্টে হাইকোর্টে দায়ের হওয়া জনস্বার্থ মামলায় সওয়াল করবেন আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য (Bikash Ranjan Bhattacharyya)।

Bhawanipur Bypoll: শুধু ভবানীপুরেই উপনির্বাচন কেন? জনস্বার্থ মামলায় সওয়াল করবেন আইনজীবী বিকাশ ভট্টাচার্য
শুধু ভবানীপুরে উপনির্বাচন কেন, এ নিয়ে মামলা লড়বেন বিকাশরঞ্জন

কলকাতা: শুধুমাত্র ভবানীপুরে (Bhawanipur) উপনির্বাচন (bypoll) কেন?  এ নিয়ে  কলকাতা হাইকোর্টে হাইকোর্টে দায়ের হওয়া জনস্বার্থ মামলায় সওয়াল করবেন আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য (Bikash Ranjan Bhattacharyya)। শনিবার শিলিগুড়ি থেকে এমনই জানালেন কলকাতার প্রাক্তন মেয়র তথা আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য।

মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) ভবানীপুর কেন্দ্র থেকে উপননির্বাচন লড়াকে কটাক্ষ করে তাঁর মন্তব্য, “কে এই বুদ্ধি দিল, এক ব্যক্তি ভোটে না লড়লে সাংবিধানিক সংকট হবে?” তিনি আরও যোগ করেন, “মুখ্যসচিব বললেন, আর নির্বাচন কমিশন তা গ্রহণ করল। আমার এক জুনিয়র আইনজীবী মামলা করেছেন। ওই মামলায় আমি সওয়াল করব।” এর পর তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়কে নিশানা করে তিনি বলেন, “রাজ্যের সরকার পৌর নির্বাচন করাতে আন্তরিক নয়। কিন্তু উপনির্বাচন নিয়ে আন্তরিক। আসলে সবই হচ্ছে এক ব্যক্তির জন্য।”

প্রসঙ্গত, রাজ্যে ২টি কেন্দ্রে বিধানসভা নির্বাচন স্থগিত ছিল। আর পাঁচ কেন্দ্রে বাকি ছিল উপনির্বাচন। কিন্তু নির্বাচন কমিশন মাত্র একটি কেন্দ্রে উপনির্বাচন ঘোষণা করে গত শনিবার। সেটা ভবানীপুর। ভবানীপুরের ভোট আটকাতে আইনি লড়াইয়ের পথে হাঁটতে পারে বলে নিশানা করেছিল বিজেপি। যদিও তারা ওই কেন্দ্রে ভোটে লড়ছে। অন্যদিকে কংগ্রেস ভবানীপুর কেন্দ্রে প্রার্থী না দেওয়ায় ওই কেন্দ্রে প্রার্থী দিয়েছে একুশের ভোটে তাদের জোট শরিক সিপিএম।

যদিও তার পরও ভবানীপুরে উপনির্বাচন ঘোষণার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে। ভবানীপুরের উপনির্বাচন আটকাতে মুখ্যসচিবের চিঠিকে হাতিয়ার করে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায়। মামলাকারীর প্রশ্ন, কেন রাজ্যের মুখ্যসচিব কেবলমাত্র একটি নির্দিষ্ট কেন্দ্রের জন্যই ভোট চাইলেন? মুখ্যসচিবের কি সেই এক্তিয়ার রয়েছে? তিনি তো নির্দিষ্ট একজনকে জেতাতে চাইছেন।

মামলাকারীর আরও অভিযোগ ছিল শুধুমাত্র ওই একটি আসনে ভোটের জন্য রাজ্যের মুখ্যসচিবকে ব্যবহার করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর দাবি, “মুখ্যমন্ত্রী আসলে মুখ্যসচিবকে ব্যবহার করেছেন ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচন চেয়ে। মুখ্যসচিব শুধু একটি কেন্দ্রের জন্য চিঠি লেখেন কমিশনকে।” কেন রাজ্যের মুখ্যসচিব একটি কেন্দ্রের জন্য ভোট চাইছেন? প্রশ্ন তুলেছেন ওই মুখ্যসচিবের  চিঠি বাতিলের আর্জি জানিয়ে মামলা দায়ের করেছেন কলকাতা হাইকোর্টে।

এদিকে এদিন বিকাশরঞ্জন জানালেন, ওই মামলায় তিনিই সওয়াল করবেন। পাশাপাশি তিনি বলেন, “ভবানীপুরে তৃণমূলের হারা প্রার্থীর বিরুদ্ধে হারা প্রার্থী দিয়েছে বিজেপি। আমরা ফ্রেশ প্রার্থী দিয়েছি। সতেজ আইনজীবী। কেন্দ্রে ও রাজ্যে মানুষের হয়ে আমাদের লড়াই। তাই পুলিশ রাজের বিরুদ্ধে ভবানীপুরের মানুষের উচিত আমাদের প্রার্থীকে জেতানো।”

প্রসঙ্গত, নদিয়ার শান্তিপুর, কোচবিহারের দিনহাটা, উত্তর ২৪ পরগনার খড়দহ ও দক্ষিণ ২৪ পরগনার গোসাবায় উপনির্বাচন হওয়ার কথা। এই চারটি কেন্দ্রের ভোটের দিন এখনও ঘোষণা করেনি কমিশন।

আরও পড়ুন: Suvendu Adhikari: ‘ওঁর কানে সারাজীবন হারের যন্ত্রণা বাজবে,’ ফের মমতাকে হুঁশিয়ারি শুভেন্দুর

Click on your DTH Provider to Add TV9 Bangla