‘অতি বিপজ্জনক’ কালিম্পং! উত্তরবঙ্গে কোভিডের নয়া ভ্যারিয়েন্টের খোঁজ মিলতেই সতর্ক পদক্ষেপ জেলায় জেলায়

COVID19: উত্তরবঙ্গে ডেল্টা ভ্যারিয়েন্টের খোঁজ মিলতেই  সতর্ক হয়েছে অন্যান্য জেলাগুলিও। একাধিক জেলায় চালু নাকা চেকিং। 

'অতি বিপজ্জনক' কালিম্পং! উত্তরবঙ্গে কোভিডের নয়া ভ্যারিয়েন্টের খোঁজ মিলতেই সতর্ক পদক্ষেপ জেলায় জেলায়
শিলিগুড়িতে চলছে নাকা চেকিং, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 28, 2021 | 8:46 PM

পশ্চিমবঙ্গ:  কোভিডের নয়া ভ্যারিয়েন্ট ডেল্টার (COVID new Variant) সংক্রমণ উত্তরবঙ্গে ধরা পড়তেই কঠোর পদক্ষেপ শিলিগুড়ি প্রশাসনের। ইতিমধ্যেই উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় কোভিডের নয়া রূপ ডেল্টায় আক্রান্তের সংখ্যা ১৬। শুধু শিলিগুড়িতেই আক্রান্ত হয়েছেন ৭জন। তাঁদের মধ্যে ২ জন কোভিডের ইউকে স্ট্রেইনে আক্রান্ত। পাশাপাশি জলপাইগুড়িতে ৩, আলিপুরদুয়ারে ৫, কালিম্পঙেও ১ জনের শরীরে ডেল্টা ভ্যারিয়েন্টের হদিশ মিলেছে। ইতিমধ্যেই কালিম্পং-কে ‘অতি বিপজ্জনক’ বলে ঘোষণা করেছে জেলা প্রশাসন। উত্তরবঙ্গে ডেল্টা ভ্যারিয়েন্টের খোঁজ মিলতেই   সতর্ক হয়েছে অন্যান্য জেলাগুলিও। একাধিক জেলায় চালু নাকা চেকিং।

শিলিগুড়ি: 

শিলিগুড়িতে ডেল্টা ভ্য়ারিয়েন্টের (COVID new Variant) খোঁজ মিলতেই জ়িরো টলারেন্স নীতি রূপায়নের দাবি তুললেন চিকিত্‍সকেরা।উত্তরবঙ্গের কোভিড কেয়ার নেটওয়ার্কের তরফে চিকিৎসক কল্যাণ খাঁ বলেন,  “শিলিগুড়ি শহরের ভৌগলিক বৈচিত্র্যের কারণে প্রতিনিয়ত বহু মানুষ এই শহরে আসেন বা শহর থেকে অন্যত্র যান। শহরের ভাইরাল লোড অন্যান্য শহরগুলোর তুলনায় অনেক বেশি। ফলে উত্তরবঙ্গের পাশাপাশি শিলিগুড়িতে করোনা পরিস্থিতি মোকাবিলায় বাড়তি উদ্যোগ প্রয়োজন। এক্ষেত্রে উত্তরবঙ্গ জুড়েই আরো একবার করোনা আক্রান্তদের খোঁজ নেওয়ার পাশাপাশি তারা কাদের সংস্পর্শে এসেছেন সেসব খতিয়ে দেখে সেই সব মানুষদের টেস্ট করানো প্রয়োজন। এর পাশাপাশি বিভিন্ন বাজারে জনবহুল স্থানে সর্বক্ষণের নজরদারি প্রয়োজন রয়েছে।”

প্রশাসন সূ্ত্রে খবর,  শিলিগুড়ি শহরে নৈশকালীন কারফিউ বলবৎ রয়েছে। এর পাশাপাশি গোটা জেলার প্রায় ১০০টি বাজার সপ্তাহে একদিন করে বন্ধ রেখে এলাকা স্যানিটাইজেশন করার কাজ চলছে। যে সমস্ত এলাকায় একাধিক রোগীর খোঁজ মিলছে সেই সমস্ত এলাকাগুলিতে ছোট ছোট ভাগে ভাগ করে কনটেইনমেন্ট জোন হিসেবে ঘোষণা করা হচ্ছে। এভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করা হচ্ছে।

শিলিগুড়িতে পৌর প্রশাসক বোর্ডের চেয়ারম্যান গৌতম দেব বলেন, “রাজ্যের গাইডলাইন মেনেই কাজ করছি। বাজারে স্যানিটাইজেশন, টিকাকরণ চলছে। রাতে নৈশকার্ফু চলছে। টিকার যোগান কম বলে সমস্যা হচ্ছে। কোভিডের বিরুদ্ধে লড়াইতে আমাদের মূল অস্ত্র কোভিড বিধি সকলকে মানানো। তাই নানা পদক্ষেপ করছি আমরা। ডেল্টা রুখতে তাই পদক্ষেপ করা হচ্ছে।”

শিলিগুড়ির বিধায়ক শংকর ঘোষ বলেন, “কোভিড মোকাবিলায় প্রশাসন ও পৌরনিগমের সমন্বয় নেই। টিকা প্রদানেও নানা সমস্যা। ‘আমরা -ওরা’ করতে গিয়ে একা যুদ্ধজয় করতে চাইছে শাসক দল। ফলে সমস্যা রয়ে যাচ্ছে। রাজ্য জুড়ে পৌরসভাগুলিতে কোওর্ডিনেটরেরা থাকলেও শিলিগুড়িতে ওয়ার্ডে ওয়ার্ডে কো-অর্ডিনেটর নেই। যাঁরা  নির্বাচিত জনপ্রতিনিধি তাঁদের বাদ দিয়ে অন্যান্যদের প্রশাসক পদে বসানো হয়েছে। ফলে কাজ করতে সমস্যা হচ্ছে। কিন্তু নয়া স্ট্রেইন মোকাবিলায় একত্রে কাজ করা উচিত।”

শিলিগুড়ি ওয়েলফেয়ার অর্গানাইজেশনের সম্পাদক রূপক দে সরকার বলেন, “টিকা নেই, ঘাটতি রয়েছে নজরদারিতে। বঙ্গে উত্তর-পূর্বের প্রবেশদ্বার শিলিগুড়ি, ফলে উত্তর বঙ্গের জেলা গুলি বিশেষ নজরদারি আওতায় আনা উচিত। পাশাপাশি ডেল্টার কেস স্টাডি করে আক্রান্তদের সংস্পর্শে যাঁরা এসেছেন, অবিলম্বে তাঁদের টেস্ট করা প্রয়োজন। যা বর্তমানে প্রায় বন্ধই হয়ে রয়েছে। এর পাশাপাশি আরটিপিসিআর পরীক্ষাতেও জোর দেওয়া প্রয়োজন।”

অন্যদিকে, সংক্রমণ রুখতে বাগডোগরায় প্রথমে ৮টি ও পরে ১৩ টি বিমান বাতিল করা হল। কোভিডের জেরে যাত্রী না মেলায় বাতিল দিল্লী, কলকাতা, মুম্বই, হায়দ্রাবাদের একাধিক বিমান বাতিল ঘোষণা করা হয়েছে। বুধবার, সামান্য কিছু যাত্রী মেলায় মোট ১৭ টি বিমান চলাচল করে। বাগডোগরা বিমানবন্দর সূত্রে খবর, বুধবার বিমানে ১৩৭৭ জন শিলিগুড়ি এসেছেন। অন্যদিকে বাগডোগরা থেকে অনত্র গিয়েছেন ২০৪৫ জন।

কালিম্পং: 

করোনার নতুন ভ্যারিয়েন্টের (COVID new Variant) খোঁজ মিলেছে কালিম্পং-এও। সঙ্গে সঙ্গেই কঠোর পদক্ষেপ করেছে প্রশাসন। ইতিমধ্য়েই কালিম্পং-কে  ‘হাই রিস্ক জ়োন’ বলে উল্লেখ করেছে কালিম্পং জেলা প্রশাসন। বুধবার, জেলাশাসকের পক্ষ থেকে নির্দেশিকা দিয়ে জানানো হয়েছে, কালিম্পং-এর চিহ্নিত ছয়টি পঞ্চায়েতকে ‘হাই রিস্ক জ়োন’ বলে ঘোষণা করা হয়েছে। চিহ্নিত এলাকাগুলিতে  কঠোরভাবে বলবত্‍ থাকবে কোভিডের বিধিনিষেধ। বিশেষ নজরদারিতে নির্দেশ পুলিশকে।

জলপাইগুড়ি: 

করোনার তৃতীয় ঢেউ মোকাবিলায় আরও শক্ত হল জলপাইগুড়ি জেলা প্রশাসন। জেলার সর্বত্র চলছে চেকিং। কোভিড বিধি অমান্য করলেই গ্রেফতার করা হচ্ছে। একইসঙ্গে ব্লক গুলিতে বিডিও অফিস ও স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে চলছে সচেতনতা প্রচার ও মাস্ক বিলি। জোর দেওয়া হচ্ছে আরটিপিসিআর পরীক্ষা ও টিকাকরণেও।

দক্ষিণ ২৪ পরগনা:

অতিমারী পরিস্থিতি ও স্বাস্থ্যদফতরের কোভিড বিধিকে মাথায় রেখে ঘুটিয়ারি শরীফ মাজার কমিটির সিদ্ধান্তক্রমে, আগামী ১৭ অগস্ট বন্ধ করা হচ্ছে মাজারের বাত্‍সরিক অনুষ্ঠান। সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হয়েছে লোক সমাগম। বুধবার, ক্যানিং ব্লক অফিসে, ঘুটিয়ারি মাজার কমিটির সম্পাদক, বাঁশরা উপপ্রধান, বারুইপুর পুলিশ জেলার এডিশনাল এসপি, এসডিপিও ক্যানিং, বিডিও ক্যানিং, এমএলএ ক্যানিং (পশ্চিম), পঞ্চায়েত সমিতির সভাপতি, জীবনতলা থানার বড়বাবু, সিআই, ঘুটিয়ারী ফাঁড়ির এসআই, বারুইপুর জিআরপির বড়বাবু, আরপিএফ অফিসার, অটো ইউনিয়ন এবং অন্যান্য সকলকে নিয়ে বৈঠকের আয়োজন করা হয়েছিল। সেই বৈঠকেই সকলের সম্মতিক্রমেই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে মাজার কমিটি।

পূর্ব মেদিনীপুর: 

রাজ্যে কোভিড বিধিনিষেধ লাঘব হতেই ধীরে ধীরে ভিড় বাড়ছিল সৈকত-শহরে। কিন্তু প্রশাসনের নয়া নির্দেশিকায় বলা হয়, সমুদ্র-সৈকতে আগত পর্যটকদের কোভিড নেগেটিভ বা টিকার দুটি ডোজ় প্রাপ্তির শংসাপত্র বাধ্য়তামূলকভাবে থাকতে হবে। এই নির্দেশিকার জেরেই ধীরে ধীরে ভিড় কমতে শুরু করে দিঘা-শঙ্করপুর-সহ অন্যান্য় সৈকত-শহরে। ব্য়বসা বাঁচাতে অগত্যা নয়া পদক্ষেপ করে দিঘা শংকরপুর হোটেলিয়ার্স অ্যাসোসিয়েশন। বুধবার, ওই অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়, কোনও পর্যটকের টিকা নেওয়া না থাকলে বা কোভিড পরীক্ষা না করানো হলে হোটেলেই করোনা পরীক্ষার ব্যবস্থা করা হচ্ছে। পরীক্ষা করাতে দিতে হবে ২০০ টাকা। প্রশাসনের অনুমতি নিয়েই এই পরীক্ষা করানোর সিদ্ধান্ত নিয়েছে দিঘা শংকরপুর হোটেলিয়ার্স অ্যাসোসিয়েশন। আরও পড়ুন: Exclusive Manoj Jha: মমতা বড় নাম, তবে মুখের রাজনীতি চান না আরজেডি-র ‘ভাইরাল সাংসদ’ মনোজ ঝাঁ