Mountaineering: হিমালয়ের চূড়ায় পিয়ালির প্রতিবেশী, একযোগে দুই বিশাল শৃঙ্গ জয়েই বড় রেকর্ড দেবাশিসের

Mountaineering: কেমন ছিল বন্ধুর পথ পেরিয়ে পর্বত জয়ের অভিজ্ঞতা? এ প্রসঙ্গে বাড়ি ফিরে হাড় হিম করা অভিজ্ঞতার কথা শোনান দেবাশিসবাবু।

Mountaineering: হিমালয়ের চূড়ায় পিয়ালির প্রতিবেশী, একযোগে দুই বিশাল শৃঙ্গ জয়েই বড় রেকর্ড দেবাশিসের
ছবি - বড় রেকর্ড দেবাশিসের
Follow Us:
| Edited By: | Updated on: Jun 25, 2022 | 5:10 PM

চুঁচুড়া: কয়েকদিন আগেই অক্সিজেন ছাড়া এভারেস্ট (Everest) জয় করে সাড়া ফেলে দিয়েছিলেন চন্দননগরের পিয়ালি বসাক(Piyali Basak)। এবার ফের ফের বড় রেকর্ড করে সাড়া ফেলে দিলেন পিয়ালির প্রতিবেশী। হিমালয়ের অন্যতম কঠিন শৃঙ্গ ইন্দ্রাসন ও দেও টিব্বা জয় করে ফিরলেন চুঁচুড়ার দেবাশিস মজুমদার। সোনারপুর আরোহীর সদস্য দেবাশিষের লক্ষ্য ২০২৫ সালে এভারেস্ট জয়। কিন্তু, সেই লক্ষ্যে পৌঁছানোর আগে ইন্দ্রাসন ও দেও টিব্বা জয় খুশির জোয়ার তাঁর পরিবার মহলে। হিমালয়ের এ দুই বিশালাকার শৃঙ্গ জয়কে এভারেস্ট জয়ের ‘মক টেস্ট’ হিসাবেই দেখছেন দেবাশিস বাবু। এমনকী এভারেস্ট জয়ের পথে যাত্রা শুরুর আগে এ সাফল্য তাঁর মনোবলও অনেকটাই বাড়িয়ে দিয়েছেন বলে জানিয়েছেন দেবাশিষবাবু। 

সূত্রের খবর, গত ২৮ শে মে ১১ জনের অভিযাত্রী দল বেরিয়ে ছিল মাউন্ট ইন্দ্রাসন (৬২২১ মিটার) ও মাউন্ট দেও টিব্বা(৬০০১ মিটার) জয়ের লক্ষ্যে।সামিট করে ১৫ জুন পীর পাঞ্জাল হিমালয়ের সবচেয়ে কঠিন শৃঙ্গ সামিট করে ছয় জন।বাকিরা খারাপ আবহাওয়ার জন্য সামিট না করেই ফেরেন।ক্যাম্প দুইয়ে ফিরে ১৭ জুন সামিট করেন দেও টিব্বা। অবশেষে শনিবার সকালে বাড়ি ফেরে অভিযাত্রী দলের সদস্যরা। চুঁচুড়া সুইমিং ক্লাবে সাঁতার শেখান দেবাশিস মজুমদার। ২০১৫ সাল থেকে পাহাড়ে চড়ার নেশা তাঁর। পর্বতারোহণের প্রশিক্ষণ নিয়ে শুরু হয় পাহাড় চড়া। এর আগে বিসি রায় ও নন্দা ঘুমটি শৃঙ্গ জয় করেছেন দেবাশিষ

কিন্তু, কেমন ছিল বন্ধুর পথ পেরিয়ে পর্বত জয়ের অভিজ্ঞতা? এ প্রসঙ্গে বাড়ি ফিরে হাড় হিম করা অভিজ্ঞতার কথা শোনান দেবাশিসবাবু। তিনি বলেন, “খুব টেকনিক্যাল পিক হল ইন্দ্রাসন। বিপজ্জনকও বটে। প্রতি পদে বিপদ নিয়ে বরফ কেটে এগিয়ে যেতে হচ্ছিল।তার উপর খারাপ আবহাওয়া বন্ধুর পথকে আরও বন্ধুর করে তুলেছিল।তুষার ঝড়ের কারণে ৩ দিন ক্যাম্প থ্রিতে বসে থাকতে হয়েছে।” এদিকে কিছু দিন আগেই চন্দননগরের মেয়ে পিয়ালি বসাক এভারেস্ট জয় করে ফিরেছেন। এ প্রসঙ্গে প্রতিবেশী পিয়ালিকে শুভেচ্ছা বার্তা জানানোর পাশাপাশি দেবাশিষবাবু বলেন, “এভারেস্ট জয় প্রত্যেক পর্বতারোহীর স্বপ্ন। আমারও রয়েছে। তবে কাঞ্চনজঙ্ঘাও যেতে চাই।”