Howrah: ওয়াইফাই অন করলেই মোবাইলে আলকায়দা-মুজাহিদিন নামের সিগন্যাল, আতঙ্কে হাওড়াবাসী

Howrah: অভিযোগ, বিষয়টি নিয়ে হাওড়া সিটি পুলিশের কমিশনার ও সাইবার ক্রাইম বিভাগকে একাধিকবার অভিযোগ জানালেও তাদের তরফ থেকে কোনও হেলদোল নজরে আসেনি।

Howrah: ওয়াইফাই অন করলেই মোবাইলে আলকায়দা-মুজাহিদিন নামের সিগন্যাল, আতঙ্কে হাওড়াবাসী
ওয়াইফাই নিয়ে আতঙ্কিত হাওড়াবাসী (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Apr 19, 2022 | 9:41 PM

হাওড়া: একমাস আগের কথা। জেএমবি জঙ্গি যোগ থাকার অভিযোগে হাওড়ার বাঁকড়া থেকে এসটিএফ এক ব্যক্তিকে গ্রেফতার করেছিল। দীর্ঘদিন শিক্ষক সেজে ওই এলাকায় বসবাসের পাশাপাশি জঙ্গি কার্যকলাপ চালাচ্ছিল বলে অভিযোগ। প্রশ্ন উঠেছিল রাজ্যের নিরাপত্তা নিয়ে। কিন্তু এবার সরাসরি আল কায়দা এবং ইন্ডিয়ান মুজাহিদিনের নাম উঠে এল ফের এই জেলা থেকে। তবে ব্যক্তি নয়, ‘সন্দেহজনক’ দুটি ওয়াইফাই নেটওয়ার্ককে কেন্দ্র করে তৈরি হয়েছে এই আতঙ্ক। মোবাইলে ওয়াইফাই অন করলেই নাম দু’টি দেখে শিউরে উঠছেন অম্বিকা কুন্ডু বাই লেন এলাকার বাসিন্দারা। তবে বিষয়টি আকস্মিক নয়, টানা প্রায় এক বছর যাবৎ নেটওয়ার্কগুলি অ্যাক্টিভ রয়েছে বলে এলাকাবাসীর দাবি। ফলে নতুন করে চাঞ্চল্যকর পরিবেশ তৈরি হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, টানা এক বছর ধরে সক্রিয় রয়েছে এই নেটওয়ার্ক দু’টি। মোবাইলের কেউ ওয়াইফাই অন করলেই ভেসে উঠছে আল-কায়দা ইন্ডিয়ান মুজাহিদিন নামে ভয়ঙ্কর দু’টি জঙ্গি সংগঠনের নাম। অভিযোগ, বিষয়টি নিয়ে হাওড়া সিটি পুলিশের কমিশনার ও সাইবার ক্রাইম বিভাগকে একাধিকবার অভিযোগ জানালেও তাদের তরফ থেকে কোনও হেলদোল নজরে আসেনি।

স্থানীয় বাসিন্দা সৌভিক সেনগুপ্ত বলেন, কে বা কারা এহেন দু’টি জঙ্গী সংগঠনের নাম ব্যবহার করে নেটওয়ার্ক তৈরি করেছেন তা জানা খুবই দরকার। কারণ যেভাবে চারিপাশে অপরাধমূলক কাজকর্ম বেড়ে চলেছে তা যথেষ্ট চিন্তার। বিষয়টি নিয়ে পুলিশি পদক্ষেপ অবশ্যই প্রয়োজন। আরও এক বাসিন্দা অনিমেষ বসু বলেন, “কারা এই ধরনের নাম ব্যবহার করছে তা জানা দরকার। বিষয়টি জানিয়ে আগেই টুইট করা হয়েছিল। কিন্তু কোনও পদক্ষেপ নজরে আসেনি। আমাদের এলাকাটা শান্তিপ্রিয়। তাই আতঙ্ক দানা বেঁধেছে।’

প্রসঙ্গত, কয়েক মাস আগেই বাংলাদেশি জঙ্গী সংগঠন জেএমবি যোগ পাওয়া গিয়েছিল হাওড়ার বাঁকড়ায়। এই ঘটনায় গ্রেফতার করা হয়েছিল আনিরুদ্দিন আনসারি নামে মধ্যবয়স্ক এক ব্যক্তিকে। স্থানীয় একটি মাদ্রাসায় দীর্ঘদিন শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন তিনি। ফলে সেই আতঙ্ক এখনো পুরোপুরি কাটিয়ে উঠতে পারেননি হাওড়ার বাসিন্দারা। শুধু তাই নয়, কিছুদিন আগেও নিউটাউন এলাকায় একটি নামী আবাসনে জঙ্গিদের গা-ঢাকা দিয়ে থাকার খবর সামনে আসে। তবে কি হাওড়াতেও তেমন কিছু ঘটনা ঘটছে? অম্বিকা কুণ্ডু বাই লেন এলাকার মানুষ আতঙ্কে এহেন প্রশ্নের উত্তরই খুঁজছেন।

আরও পড়ুন: BJP: দুষ্কৃতীরাও বসেছে মণ্ডল সভাপতির পদে! বিস্ফোরক অভিযোগ তুলে ইস্তফার হুঁশিয়ারি বিজেপি কর্মীদের