Pig Death: অজানা রোগে একের পর এক শুয়োরের মৃত্যু! করোনা আবহে সোয়াইন ফ্লু আতঙ্ক গ্রাস করছে জলপাইগুড়িকে

Jalpaiguri: শতাধিক শুয়োরের মৃত্যুতে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে জলপাইগুড়ির বেশ কয়েকটি ওয়ার্ডে। জলপাইগুড়ি পুর এলাকার জয়ন্তী পাড়া, অশোক নগর, বউ বাজার, ঘোষ পাড়া, ডাঙা পাড়া-সহ আরও কয়েকটি জায়গায় প্রচুর শুয়োরের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে।

Pig Death: অজানা রোগে একের পর এক শুয়োরের মৃত্যু! করোনা আবহে সোয়াইন ফ্লু আতঙ্ক গ্রাস করছে জলপাইগুড়িকে
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 04, 2021 | 8:56 AM

 জলপাইগুড়ি: অজানা রোগে একের পর এক শুয়োরের মৃত্যু (Pig Death) হচ্ছে জলপাইগুড়িতে (Jalpaiguri)। চিন্তিত এলাকাবাসী। তবে এতদিন তার খবর ছিল না প্রানী সম্পদ দফতরের কাছে। টিভি নাইন বাংলার কাছ থেকে সেই খবর পেয়ে নড়েচড়ে বসলো প্রানী সম্পদ দফতর। কিন্তু কী কারণে কাতারে কাতারে শুয়োরের মৃত্যু হচ্ছে তার কারণ এখনও অজানা। এদিকে করোনা আবহে একের পর এক শুয়োরের মৃত্যুতে চাঞ্চল্য ছড়াল জলপাইগুড়িতে।

করোনায় মৃতের সংখ্যা সবচেয়ে বেশি কোন দেশে? উত্তরটা সহজ। আমেরিকা। কিন্তু এই করোনার তাণ্ডবেই ২০১৩ সালে মার্কিন মুলুকে মারা গিয়েছিল ৮০ লক্ষ শুয়োর। করোনার তৃতীয় ঢেউয়ে যখন ত্রস্ত সারা বিশ্ব, তখন আবার ভয় ধরাচ্ছে সোয়াইন ফ্লু। এই পরিস্থিতিতে শতাধিক শুয়োরের মৃত্যুতে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে জলপাইগুড়ির বেশ কয়েকটি ওয়ার্ডে। জলপাইগুড়ি পুর এলাকার জয়ন্তী পাড়া, অশোক নগর, বউ বাজার, ঘোষ পাড়া, ডাঙা পাড়া-সহ আরও কয়েকটি জায়গায় প্রচুর শুয়োরের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে।

গত দু সপ্তাহে জলপাইগুড়ি পৌর এলাকায় একশোর বেশি শুয়োরের মৃত্যু হয়েছে বলে জানাচ্ছেন খোদ পুর প্রশাসক বোর্ডের সদস্যরা। এর মধ্যে কেবলমাত্র ১৪ নং ওয়ার্ডে গত দুই সপ্তাহে ৭০টির বেশি শুয়োরের মৃত্যু হয়েছে। মারা যাওয়া শুয়োরগুলিকে কবর দিতে হিমশিম খাচ্ছে পুরসভার কর্মীরা।

এলাকার বাসিন্দা ডলি ঘোষ, রতন রায়রা জানাচ্ছেন গত কয়েকদিন ধরে একের পর এক শুয়োর মারা যাচ্ছে। একেই করোনা মহামারি চলছে। তার উপর একের পর এই শুয়োর মৃত্যুর ঘটনায় তাঁরা সবাই আতঙ্কিত। সোয়াইন ফ্লু না অন্যকিছু বিষয়টি সংশ্লিষ্ট দপ্তর তদন্ত করে দেখে ব্যবস্থা নিক, এটাই তাঁদের আর্জি।

জলপাইগুড়ি পুরসভার প্রশাসক বোর্ডের সদস্য বিকাশ মালাকার জানান, গত দু সপ্তাহে শতাধিক শুয়োরের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১৪ নং ওয়ার্ডে অন্তত ৭০টি শুকরের মৃত্যু হয়েছে। তিনি পুরসভার সাফাই কর্মীদের দিয়ে মৃত শুয়োরের দেহ মাটিতে পোঁতার ব্যবস্থা করার কাজ করতে গিয়ে হিমশিম খাচ্ছেন বলে জানান। পুরো বিষয়টি পুরসভার চেয়ারপার্সন পাপিয়া পালকে জানিয়েছেন। ঘটনায় এবার গুরুত্ব দিয়ে দেখা শুরু করেছে পুরসভা।

জলপাইগুড়ি প্রানী সম্পদ আধিকারিক ডাক্তার সৌমেন চ্যাটার্জী জানান, শুয়োরের মৃত্যু সংক্রান্ত কোনও খবর তাঁর কাছে নেই। টিভি নাইন বাংলার কাছ থেকে প্রথম তিনি খবর পেলেন। তবে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

কয়েক মাস আগে আলিপুরদুয়ারে ঠিক একই ভাবে শুয়োর মৃত্যুর ঘটনা ঘটছিল। অবস্থা এমন জায়টগায় পৌঁছয় যে শুয়োরদের জন্য আইসোলেশন তৈরি করতে হয় প্রশাসনকে। করোনা আবহে সোয়াইন ফ্লু আতঙ্ক এখন গ্রাস করছে জলপাইগুড়িকে।

আরও পড়ুন: Jalpaiguri: বেতন না পেয়ে আত্মঘাতী বিএসএনএল কর্মী, প্রতিবাদে তীব্র বিক্ষোভ সহকর্মীদের