নিমতিতা কাণ্ড: ভোটের মুখে বিস্ফোরণের তদন্তভার নিল এনআইএ

জোরাল হচ্ছে আইইডি বিস্ফোরণের তত্ত্ব। সঙ্গে নাশকতার সম্ভাবনাও উড়িয়ে কথা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। সেই কারণে চটজলদি মামলার তদন্তভার তুলে নিল এনআইএ।

নিমতিতা কাণ্ড: ভোটের মুখে বিস্ফোরণের তদন্তভার নিল এনআইএ
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Mar 02, 2021 | 4:12 PM

কলকাতা: মুর্শিদাবাদের (Murshidabad) নিমতিতা স্টেশনে বোমা বিস্ফোরণে (Nimtita Blast) গুরুতর আহত হয়েছিলেন রাজ্যের মন্ত্রী জাকির হোসেন (Jakir Hossain)। সেই বিস্ফোরণ-কাণ্ডের তদন্তভার এ বার গেল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ-(NIA)র হাতে। এতদিন সিআইডি এই ঘটনার তদন্ত করছিল। তবে ভোটমুখী রাজ্যে বিস্ফোরণ-কাণ্ডের তদন্তভার কেন্দ্রীয় সংস্থার হাতে যাওয়া অন্যান্য আঙ্গিকেও গুরুত্বপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

গত ১৭ ফেব্রুয়ারি কলকাতা আসার ট্রেন ধরতে নিজের অনুগামীদের সঙ্গে নিমতিতা স্টেশনের প্ল্যাটফর্ম দিয়ে হেঁটে যাচ্ছিলেন জাকির। সেই সময়ই আচমকা একটি বিস্ফোরণ ঘটে। মন্ত্রী জাকির হোসেন গুরুতর আঘাত পান। তাঁকে কলকাতার এসএসকেএম হাসপাতালে ভর্তি করা হয়। আহত হন আরও ২৬ জন। এদের মধ্যে অনেকের অঙ্গহানীও হয়েছে। রাজ্যের শ্রম প্রতিমন্ত্রী যদিও বর্তমানে বিপদমুক্ত। তবে ভোটের কদিন আগেই রাজ্যের মন্ত্রীর উপর এহেন হানা নজর টেনেছিল জাতীয় রাজনৈতিক মহলের।

তদন্তে নেমে প্রাথমিকভাবে সিআইডি মনে করছিল আইইডি-র বিস্ফোরণ হয়ে থাকতে পারে। বিস্ফোরণের বিষয়ে খুঁটিনাটি তথ্য এনআইএ-ও নিয়েছিল। আইইডি বিস্ফোরণে তত্ত্বটি জোরাল হওয়ার পরই আরও সক্রিয় হয় এআইএ। যেহেতু এই ঘটনার পিছনে নাশকতামূলক চক্রান্তের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না, সেই কারণে জাতীয় তদন্তকারী সংস্থা এই মামলার তদন্তভার গ্রহণ করছে। সূত্রের খবর, মঙ্গলবারই স্বরাষ্ট্রমন্ত্রক থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে এই বিষয়ে জানিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন: লক্ষ্য ‘সোনার বাংলা’, ২০টি জনসভা করতে পারেন মোদী, শাহের হতে পারে হাফ সেঞ্চুরি

অন্যদিকে, এই দুর্ঘটনায় আহত জাকির হোসেন বর্তমানে বিপদ কাটিয়ে উঠেছেন। তাঁর একাধিক অস্ত্রোপচার হয়েছে এসএসকেএম হাসপাতালে। যদিও চিকিৎসকেরা এখনও তাঁকে বাড়ি ফেরার অনুমতি দেননি। আরও মাসখানেক পর্যবেক্ষণের পর ছাড়া হতে পারে জাকিরকে।

বঙ্গযুদ্ধ ২০২১: সব খবর পড়ুন এখানে