Slum eviction: ‘ঘরের বদলে ঘর চাই!’ দক্ষিণেশ্বর রেলবস্তি উচ্ছেদকে ঘিরে চরম বিশৃঙ্খলতা

Dakshineswar: সেখানে বাস প্রায় পাঁচশ পরিবারের।

Slum eviction: 'ঘরের বদলে ঘর চাই!' দক্ষিণেশ্বর রেলবস্তি উচ্ছেদকে ঘিরে চরম বিশৃঙ্খলতা
বস্তি উচ্ছেদ ঘিরে তাণ্ডব (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2021 | 2:19 PM

উত্তর ২৪ পরগনা: রেলের জমি দখল দীর্ঘদিন ধরে বসবাস করছিলেন ওরা। এবার সেই জমি দখলের জন্য যখন এলাকায় পৌঁছায় প্রশাসনিক কর্তারা, তখনই বাধে বিপত্তি। বস্তি উচ্ছ্বেদে বাধা দিতে আসে এলাকাবাসী। ঘটনায় ব্যাপক উত্তেজনা ছড়িয়েছে এলাকায়।

দক্ষিণেশ্বরের রেলবস্তি। সেখানে বাস প্রায় পাঁচশ পরিবারের। অভিযোগ, রেলের জমির মধ্যেই গড়ে উঠেছে তাদের বসবাস। এরপর আজ বস্তি উচ্ছেদ করতে আসেন রেলের আরপিএফ অফিসাররা।

এদিকে, এলাকার বাসিন্দাদের দাবি তারা কোনও ভাবেই বরদাস্ত করবেন না এই বস্তি উচ্ছেদ। আর যদি উচ্ছেদ করতে হয় তাহলে তাদের পুর্নবাসনের ব্যবস্থা করে দিতে হবে এমনটাই দাবি তাদের।

এদিকে, গোটা এলাকা ঘিরে রেখেছে রেলের আরপিএফ এবং অফিসাররা। ঘটনার পর থেকেই কান্নায় ভেঙে পড়েছেন এলাকার মহিলা থেকে শুরু করে কচি-কাচারা।

অঝোরে কেঁদে চলেছেন এক মহিলা। কাঁদতে-কাঁদতে ওই মহিলা জানায়, “আমাদের বাড়ি-ঘর ভেঙে দিলে আমরা কোথায় যাব? কী খাব? ছোটো-ছোটো সন্তান নিয়ে আমাদের পথে বসতে হবে।” অপর আর এক মহিলা জানান, “কয়েকদিন আগে আমাদের নোটিস দেওয়া হয়েছিল। সেই নোটিশ ঘরের দেওয়ালে লাগিয়ে চলে গেল। মৌখিকভাবে আমদের কিছুই জানায়নি। একবারও বলেননি যে এই নোটিশটা দিচ্ছি। আপনারা এই দিনের মধ্যে খালি করবেন। ওই নোটিশে রেলের কোনও স্ট্যাম্প পর্যন্ত ছিল না। এত বছর ওনারা কোথায় ছিলেন?এতদিন দরকার পড়েনি? আমাদের পুর্নবাসন চাই। নয়ত উচ্ছেদ করতে দেব না। ”

আরও এক ব্যক্তি জানান, “আমাদের কয়কদিন আগে নোটিশ দিয়েছিল। আমরা ভেবেছি অন্য কিছু হবে। আগাম সতর্কতা না দিয়ে কেন আমাদের সঙ্গে এই কাজ করল ওরা? এই বস্তি ছেড়ে আমরা কোথাও যাব না। এখন বাড়ি ঘর ভেঙে দিলে কি আমরা পথে বসব সন্তানদের নিয়ে? আমাদের পুর্নবাসনের ব্যবস্থা না করে কীভাবে বস্তি ভাঙতে পারে ওরা।”

আর এই ঘটনাকে ইস্যু করে ময়দানে নেমেছে সিপিআইএম ও তৃণমূল। জেলা তৃণমূল কংগ্রেসের যুব সভাপতি অরিন্দম ভৌমিক বলেন, “রেলের এই পদক্ষেপের তীব্র বিরোধীতা করছি। এখন করোনার সময় ওরা কোথায় যাবে সে কথা কি ভেবেছে রেল? কোনও পুনর্বাসন ছাড়াই কীভাবে ওদের তুলে দেওয়ার কথা বলতে পারে জানি না। ”

আরও পড়ুন: Army Chopper Crash: মাঝ আকাশে ভেঙে পড়ল হেলিকপ্টার, গুরুতর আহত প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াত

আরও পড়ুন: Calcutta High Court: নজিরবিহীন ঘটনা হাইকোর্টে, SSC-র আইনজীবীকে এজলাস ছাড়ার নির্দেশ, ডাকা হল শেরিফকে

আরও পড়ুন: Chandidas Mal Passes Away: বাংলা সংগীত জগতের নক্ষত্র অবসান, প্রয়াত শিল্পী চণ্ডীদাস মাল