Ghatal Flood Situation: ‘পুলিশবাবুদের’ রান্না করা খাবারে এবার পেটে দানাপানি পড়ল ঘাটালের বানভাসিদের!

Ghatal Flood Situation: ঘাটাল পাঁশকুড়া রাজ্য সড়কের বরদা চাতাল থেকে জল কমলেও এখনও জলমগ্ন ঘাটাল পৌরসভা কার্যালয়। পৌরসভার ১৭ টি ওয়ার্ডের মধ্যে এখনও ১৪ টি ওয়ার্ড জলমগ্ন।

Ghatal Flood Situation: 'পুলিশবাবুদের' রান্না করা খাবারে এবার পেটে দানাপানি পড়ল ঘাটালের বানভাসিদের!
ঘাটালে বানভাসিদের জন্য কমিউনিটি কিচেনের ব্যবস্থা করল পুলিশ (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 05, 2021 | 7:39 AM

পশ্চিম মেদিনীপুর: পশ্চিম মেদিনীপুর জেলা পুলিশের ঘাটাল (Ghatal) থানার উদ্যোগে শুরু হল কমিউনিটি কিচেন (Community Kitchen)। রান্না করা খিচুড়ি তুলে দেওয়া হল ঘাটালের বানভাসি মানুষদের। বেশ কয়েক দিন ধরে ঘাটালের বিস্তীর্ণ এলাকা প্লাবিত।

বন্যার জলে ডুবে রয়েছে ঘরবাড়ি। ঘাটালের অজবনগর এলাকার বন্যার জলে বাড়ি ডুবে জাওয়ার ফলে আশ্রয় নিয়েছে ঘাটাল চন্দ্রকোনা রাজ্য সড়কের ধারে। সোমবার সন্ধ্যায় ঘাটাল থানার উদ্যোগে রান্না করা খাবার তুলে দেওয়া হয় বন্যাকবলিত এলাকার মানুষের হাতে। খাবার তুলে দেন ঘাটাল মহকুমা পুলিশ আধিকারিক অগ্নিশ্বর চৌধুরী। ছিলেন ঘাটাল থানার পুলিশ আধিকারিক দেবাংশু ভৌমিক।

ঘাটাল থানার ওসি জানিয়েছেন, আগামী দিনগুলোতেও এভাবে রান্না করা খাবার তুলে দেওয়া হবে।খাবার পেয়ে খুশি দুর্গতরা। ঘাটাল মহকুমার বন্যা পরিস্থিতির এখনও পর্যন্ত সেরকম কোনও উন্নতি হয়নি। জলমগ্ন ঘাটাল, দাসপুর, চন্দ্রকোণা এলাকা।

ঘাটাল পাঁশকুড়া রাজ্য সড়কের বরদা চাতাল থেকে জল কমলেও এখনও জলমগ্ন ঘাটাল পৌরসভা কার্যালয়। পৌরসভার ১৭ টি ওয়ার্ডের মধ্যে এখনও ১৪ টি ওয়ার্ড জলমগ্ন। অজবনগর গ্রাম পঞ্চায়েত মনসুকস গ্রাম পঞ্চায়েত-সহ বিভিন্ন গ্রাম পঞ্চায়েত এলাকাতেও এখনও জল।

যাতায়াতের একমাত্র উপায় ডিঙি বা নৌকায় অসুস্থ ব্যক্তি ও প্রসূতিদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। বোটের মাধ্যমে এনডিআরএফ ও পুলিশকর্মীরা উদ্ধারকাজ চালাচ্ছেন। শুধু তাই নয়, দাসপুর ১ ও ২ ব্লকের বেশ কয়েকটি গ্রাম পঞ্চায়েত এখনও জলমগ্ন। চন্দ্রকোণা ১ ও ২ ব্লকের কৃষি জমি জলের তলায়।

বিদ্যুৎ নেই বিস্তীর্ণ এলাকায়। অজবনগর নগর গ্রাম পঞ্চায়েতের বহু পরিবার ভিটেমাটি হারিয়ে এখনও বসবাস করছেন রাজ্য সড়কে। পানীয় জলের সংকট দেখা দিয়েছে। শেষ হয়ে আসছে শুকনো খাবার। এবার দেখা দিচ্ছে খাদ্য সঙ্কট।

জলের তলায় বিঘার পর বিঘা চাষের জমি। চন্দ্রকোণায় বিভিন্ন গ্রামীণ সড়ক ও হাইওয়ে থেকে জল নেমেছে। অপরদিকে ঘাটাল ও দাসপুরে বন্যা পরিস্থিতির এখনই উন্নতির কোনও সম্ভাবনা নেই। ঘাটাল পৌরসভার ১৭ টির ১৫ টি ওয়ার্ড জলমগ্ন, ঘাটাল ব্লকের ১২ টি গ্রাম পঞ্চায়েতের ১০ টি জলবন্দি। ঘাটালে যাতায়াতে এখন একমাত্র ভরসা নৌকা।

দাসপুর ১ ব্লকের রাজনগর ও নাড়াজোল গ্রাম পঞ্চায়েতের বিস্তীর্ণ এলাকা জলমগ্ন। এই নিয়ে চতুর্থ বার বন্যার কবলে ঘাটাল, দাসপুর, চন্দ্রকোণা। দীর্ঘ জলবন্দি অবস্থায় থেকে চরম দুর্ভোগে প্লাবিত এলাকার বাসিন্দারা।পানীয় জল, যাতায়াত, নিত্যদিনের কাজকর্ম থেকে ব্যবসায়ীদের ব্যবসারও প্রচুর ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে বলে জানা যায়। যদিও প্রশাসনের তরফে দুর্গত এলাকায় প্রয়োজনীয় ত্রাণ সামগ্রী পৌঁছে দেওয়ার কাজ চলছে।

আরও পড়ুন: Jalpaiguri Child Death: মায়ের দুধ খাচ্ছিল শিশুটি, ‘হঠ্ করে শরীর হয়ে গেল নীল’…ভয়ঙ্কর পরিণতি ৩ দিনের শিশুর