West Bengal Police: সমাজের ‘হায়না-নেকড়েদের’ হাত থেকে মেয়েদের বাঁচাতে নয়া উদ্যোগ পুলিশের, আসছে ‘অপরাজিতা’

West Bengal Police: মঙ্গলবার এই প্রকল্প নিয়ে বিস্তারিত জানিয়েছেন পূর্ব বর্ধমান জেলা পুলিশ সুপার আমনদীপ। তিনি জানান, "এটি একটি পাইলট এবং ফ্লাগশিপ প্রজেক্ট। কলকাতা থেকে ক্রাউ মাগা ট্রেনার ও তাঁর টিম আসছেন। শনিবার সন্ধ্যা এবং রবিবার সকালে এই প্রশিক্ষণ দেওয়া হবে।"

West Bengal Police: সমাজের 'হায়না-নেকড়েদের' হাত থেকে মেয়েদের বাঁচাতে নয়া উদ্যোগ পুলিশের, আসছে 'অপরাজিতা'
পূর্ব বর্ধমান জেলা পুলিশের নতুন কর্মসূচিImage Credit source: Tv9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Sep 03, 2024 | 7:15 PM

বর্ধমান: আরজি করের ঘটনার পর থেকে রাজ্যে মহিলাদের সুরক্ষা নিয়ে প্রশ্ন তুলছে বিরোধী দলগুলি। কাঠগড়ায় তোলা হয়েছে পুলিশকেও। আর এবার মানুষের পাশে রাজ্য পুলিশ। মেয়েদের সুরক্ষা ও আত্মনির্ভরশীল করতে নতুন প্রকল্প হাতে নিল পূর্ব বর্ধমান জেলা পুলিশ। নাম দেওয়া হয়েছে ‘অপরাজিতা’। মার্শাল আর্টের ‘কার্ভ মাগা’ পদ্ধতিতে প্রশিক্ষণ দেওয়া হবে। এই সপ্তাহ থেকেই শুরু হবে ট্রেনিংয়ের কাজ। শনি ও রবিবার করে হবে ট্রেনিং। সংশ্লিষ্ট প্রকল্প নিয়ে সাংবাদিক সম্মেলন করলেন পূর্ব বর্ধমান জেলা পুলিশ।

মঙ্গলবার এই প্রকল্প নিয়ে বিস্তারিত জানিয়েছেন পূর্ব বর্ধমান জেলা পুলিশ সুপার আমনদীপ। তিনি জানান, “এটি একটি পাইলট এবং ফ্লাগশিপ প্রজেক্ট। কলকাতা থেকে ক্রাউ মাগা ট্রেনার ও তাঁর টিম আসছেন। শনিবার সন্ধ্যা এবং রবিবার সকালে এই প্রশিক্ষণ দেওয়া হবে।” তিনি আরো বলেন,”প্রথমবারেই ১৩৮ জন আবেদনকারীর মধ্যে শতাধিক মহিলাকে বেছে নেওয়া হয়েছে। এদের সর্বনিম্ন বয়স ৯ বছর। সবচেয়ে বেশি আছেন ২০ থেকে ৪০ বছর বয়সী মহিলারা। প্রথম পর্যায়ে ভাল সাড়া পেলে পরবর্তীকালে অন্য মহকুমায় এটা ছড়ানো হবে। বাড়ানো হবে দিনের সংখ্যাও।”

তিনি আরও জানান,”ইতিমধ্যেই উইনার গ্রুপের মেয়েরা রাতে টহল দিয়ে থাকেন। জেলা পুলিশ একটি অ্যাপ তৈরির কাজে আগেই হাত দিয়েছিল। সাম্প্রতিক আরজি কর কান্ডের আগেই এই প্রকল্প হাতে নেওয়া হয়েছিল।”