Wildlife: আটলান্টিক মহাসাগরের বিরল প্রজাতির কচ্ছপের দেখা মিলল ক্যানিংয়ের মাতলা নদীতে

Matla River: রবিবার ভোরে ক্যানিংয়ের মৌখালিতে মাতলা নদীতে জাল ফেলে মাছ ধরছিলেন জেলেরা। সে সময় তাঁদের জালে ধরা পড়ে ১১ কেজি ওজনের ওই অদ্ভুদ দর্শন কচ্ছপটি।

Wildlife: আটলান্টিক মহাসাগরের বিরল প্রজাতির কচ্ছপের দেখা মিলল ক্যানিংয়ের মাতলা নদীতে
বিরল প্রজাতির কচ্ছপ
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2022 | 8:14 PM

ক্য়ানিং: ক্যানিংয়ের মজে যাওয়া মাতলা নদীতে জেলেদের জালে ধরা পড়ল বিরল প্রজাতির একটি বিদেশি কচ্ছপ। ধরা পড়ার পর তা নিয়ে গিয়ে নিজেদের বাড়িতেই রেখেছিলেন জেলেরা। কিন্তু খবর পেয়ে যায় বন দফতর। তাঁরা এসে জেলেদের কাছ থেকে কচ্ছপটিকে উদ্ধার করেন বন দফতরের আধিকারিকরা। উদ্ধার করে বিরল প্রজাতির কচ্ছপকে রাখা হয়েছে ঝড়খালি রেসকিউ সেন্টারে। সেখানেই প্রাথমিক চিকিৎসা করা হয়েছে উদ্ধার হওয়া কচ্ছপের। সুস্থ হলে কচ্ছপটিকে সমুদ্রে ছেড়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে বন দফতরের তরফে।

বন দফতর এবং স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রবিবার ভোরে ক্যানিংয়ের মৌখালিতে মাতলা নদীতে জাল ফেলে মাছ ধরছিলেন জেলেরা। সে সময় তাঁদের জালে ধরা পড়ে ১১ কেজি ওজনের ওই অদ্ভুদ দর্শন কচ্ছপটি। গ্রামে আনার পর কচ্ছপটিকে দেখার জন্যে ভিড় উপছে পড়েছিল। কচ্ছপটির সঙ্গে সেলফি তুলতে কম বয়সী ছেলেমেয়েদের মধ্যে হুড়োহুড়ি পড়ে গিয়েছিল। অবশেষে বন বিভাগের মাতলা রেঞ্জের বন্যপ্রাণী উদ্ধারকারী দলকে কচ্ছপটিকে সুস্থ অবস্থায় উদ্ধার করতে রীতিমতো হিমশিম খেতে হয়েছে।

দক্ষিণ ২৪ পরগনা বন বিভাগের বনাধিকারিক মিলন কান্তি মন্ডল বলেছেন, “কচ্ছপটি ‘গ্রিন সি টার্টল’ (চেলনীয়া মিদাস) গোত্রের। এরা সাধারণত আটলান্টিক মহাসাগরের প্রাণী। আমেরিকায় বেশি পাওয়া যায়। ভারতেরও এদের অস্তিত্ব থাকলেও সংখ্যায় অনেক কম। এটি একটি বিরল প্রজাতির কচ্ছপ।” পবিত্র সাফুই নামের এক মৎস্যজীবীর জালে উঠেছিল এই কচ্ছপ। তিনি বলেছেন, “এ রকম কচ্ছপ আগে দেখিনি। তাই বাড়ি এনে রেখেছিলাম। কিন্তু আমরা কোনও ক্ষতি করিনি। বন দফতরের লোকেরা এসেছিল। তাঁদের হাতে তুলে দিয়েছি। গ্রামের সবাই এই কচ্ছপ দেখে অবাক হয়ে গিয়েছে।”