Durga Puja 2024: তিলোত্তমাকে হারিয়ে মন খারাপ প্রবাসীদের, লন্ডনের আদিশক্তির পুজোয় বিষাদের ছায়া

Durga Puja 2024: এবার অষ্টম বছরে পা দিয়েছে এই পুজো। শাস্ত্র মেনেই চলছে যাবতীয় প্রস্তুতি। আটচালায় এসেছেন উমা। তাতেই আলোকিত ক্যামেফোর্ড কলেজ প্রাঙ্গন। এখানেই যেন প্রতিবছর একটুকরো শারদ সাজের বাংলাকে খুঁজে পান এখানকার প্রবাসী বাঙালিরা।

Durga Puja 2024: তিলোত্তমাকে হারিয়ে মন খারাপ প্রবাসীদের, লন্ডনের আদিশক্তির পুজোয় বিষাদের ছায়া
চলছে আদিশক্তির আরাধনাImage Credit source: TV 9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Oct 04, 2024 | 2:48 PM

লন্ডন: তিলোত্তমা হত্য়ার সুবিচার চেয়ে উৎসবের আবহেও গর্জে উঠছে বাংলা। রাজ্য থেকে দেশ, বিদেশ, সর্বত্রই তার ছাপ স্পষ্ট। উমার আরাধনায় ব্রতী হয়েছেন প্রবাসী বাঙালিরাও। লন্ডন থেকে এডিনবার্গ, সর্বত্রই চলছে পুজোর প্রস্তুতি। লন্ডনের হান্সলোর বাঙালিদের মধ্যেও পুজোর ব্যস্ততা তুঙ্গে। প্রতিবারই কাঁধে কাঁধ মিলিয়ে এখানকার প্রবাসী বাঙালিরা মেতে ওঠেন পুজোর উন্মদনা। এবার তিলোত্তমাকে হারিয়ে মন খানিক খারাপ সকলের। কিন্তু, সুবিচারের দাবিতে ‘আদিশক্তির’ কাছে চলছে প্রার্থনা। 

এবার অষ্টম বছরে পা দিয়েছে এই পুজো। শাস্ত্র মেনেই চলছে যাবতীয় প্রস্তুতি। আটচালায় এসেছেন উমা। তাতেই আলোকিত ক্যামেফোর্ড কলেজ প্রাঙ্গন। এখানেই যেন প্রতিবছর একটুকরো শারদ সাজের বাংলাকে খুঁজে পান এখানকার প্রবাসী বাঙালিরা। পুজোর বাকি হাতে আর ক’টা দিন। আর সে কারণেই ব্যস্ততা একেবারে তুঙ্গে। 

প্রসঙ্গত, ব্রিটেনের ৬৪ টি পুজোর মধ্যে আদিশক্তির পুজোর রয়েছে বিশেষ আকর্ষণ। এখনকার আয়োজন, সাজসজ্জা, পুজোর আড়ম্বর এক সুতোয় টেনে আনে লন্ডনের আপামর বাঙালিকে। চলে কব্জি ডুবিয়ে খাওয়া-দাওয়া, সঙ্গে দেদার আড্ডা। নবরাত্রি থেকেই পুজোয় মেতে ওঠেন এখানকার বাঙালিরা। ডান্ডিয়া উৎসব পার করে উৎসব শেষ হয় সিঁদুর খেলে মিষ্টিমুখে। ষষ্ঠীর বোধনের আয়োজনের মধ্য দিয়ে  উমার আগমন হয় হান্সলোর বাঙালিদের ঘরে। সপ্তমী থেকে দশমী, রীতি মেনে হয় পুজো। সঙ্গে পুজোর ক’টা দিন জমাটি সাংস্কৃতিক অনুষ্ঠান তো আছেই। কিন্তু এবার তিলোত্তমা কাণ্ডের জেরে মন অনেকটাই খারাপ উদ্যোক্তাদের। সে কথাও বলছেন বারবার।