India helps Afghanistan: আফগানিস্তানে চিকিৎসা সামগ্রী পাঠিয়েছে ভারত, জানাল বিদেশমন্ত্রক

Afghanistan: বিদেশমন্ত্রক আরও জানিয়েছে, "বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনেক কর্মী আফগানিস্থানের কর্মরত, তাদের হাতেই সামগ্রী গুলি তুলে দেওয়া হবে। যাবতীয় চিকিৎসা সামগ্রী কাবুলের ইন্দিরা গান্ধী হাসপাতালে রাখা হবে

India helps Afghanistan: আফগানিস্তানে চিকিৎসা সামগ্রী পাঠিয়েছে ভারত, জানাল বিদেশমন্ত্রক
ছবি: এএনআই
Follow Us:
| Edited By: | Updated on: Dec 11, 2021 | 8:22 PM

নয়া দিল্লি: আফগানিস্তানের শাসনভার তালিবানের হাতে যাওয়ার প্রথমবারের জন্য তালিবান শাসিত আফগানিস্তানের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারত। বিদেশমন্ত্রক সূত্রে খবর, পূর্ব প্রতিশ্রুতি মতোই আফগানিস্তানে চিকিৎসা সামগ্রী পাঠাল ভারত। বিপদের দিনে সাধারণ আফগান জনগণের পাশে দাঁড়ানোর বার্তা দিয়েছিল ভারত, এদিনের পদক্ষেপ সেই প্রতিশ্রুতি পূরণের প্রথম পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

জানা গিয়েছে, শুক্রবার দিল্লি থেকে একটি বিমান কাবুলের উদ্দেশে রওনা দিয়েছিল। সেই বিমান করে চিকিৎসা সামগ্রীর পাশাপাশি ৯৪ জন আফগান নাগরিককে সেদেশে ফেরার বন্দোবস্ত করা হয়েছে। সেই বিমান করে ১০ ভারতীয় কর্মী চিকিৎসা সামগ্রী সেই দেশে পৌঁছে দিয়েই আবার ভারতে ফিরে আসবে বলেই জানিয়েছে বিদেশ মন্ত্রক। বিদেশমন্ত্রক জানিয়েছে চিকিৎসা সামগ্রী বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মীদের হাতে তুলে দেওয়া হবে। বিদেশমন্ত্রক জানিয়েছে, “আফগানিস্তানের সাধারণ জনগণকে মানবিকতার উদ্দেশ্যেই ভারত সরকার বিমানে চিকিৎসা সামগ্রী পাঠিয়েছে।”

বিদেশমন্ত্রক আরও জানিয়েছে, “বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনেক কর্মী আফগানিস্থানের কর্মরত, তাদের হাতেই সামগ্রী গুলি তুলে দেওয়া হবে। যাবতীয় চিকিৎসা সামগ্রী কাবুলের ইন্দিরা গান্ধী হাসপাতালে রাখা হবে।” আফগানিস্তানে তালিবান শাসনের পর সেই দেশের নাগরিকদের চরম দুর্দশা দেখা দিয়েছিল। বারবারই পাশে দাঁড়ানোর বার্তা দিয়েছিল ভারত। একসঙ্গে ভারত জানিয়েছিল, আফগান ভূমি কোনও রকম জঙ্গি কার্যকলাপে যাতে ব্যবহার না করা হয় তা নিশ্চিত করতে হবে ভারতকে।

উল্লেখ্য, অনেকদিন আগেই, মানবতার খাতিরে আফগান নাগরিকদের এই দুর্দশার দিনে তাদেরকে গম, ওষুধ সহ প্রয়োজনীয় দ্রব্যাদি পাঠানোর ইচ্ছা প্রকাশ করেছিল ভারত। কিন্তু পাকিস্তানের ভূপথ দিয়ে সেই সমস্ত ত্রাণ সামগ্রী আফগানিস্তানে পৌঁছে দেওয়ার অনুমতি দেয়নি পাকিস্তান। তালিবানের কাবুল অধিগ্রহনের পর থেকে আফগানিস্তান জুড়ে খাদ্যাভাব দেখা দিয়েছে। বর্তমানে ভারত ও আফগানিস্তানের মধ্যে বিমান পরিষেবা চালু নেই। সেই কারণে দ্রুত ত্রাণ সামগ্রী পাঠানোর জন্য পাকিস্তান হয়ে পাঠানো ছাড়া আর কোনও উপায় ছিল না। এর আগেও পাকিস্তান সরকারের তরফে সরকারিভাবে ইসলামাবাদে অবস্থিত ভারতীয় দূতাবাসের দায়িত্বপ্রাপ্ত আধিকারিককে গম পাঠাতে অনুমতি দেওয়ার অনুরোধ করা হয়েছিল। সম্প্রতি, বিশ্বের সামনে নিজেদের ভাবমূর্তি উজ্জ্বল করার চাপে ভারতের পাঠানো ত্রান সামগ্রী আফগানিস্তান পাঠানোর জন্য পাকিস্তানের মাটি ব্যবহারের অনুমতি দেয় ইসলামাবাদ। পাকিস্তান জানিয়েছিল, ওয়াঘা সীমান্ত অতিক্রম করে ভারতের পাঠানো ৫০ হাজার টন গম এবং প্রয়োজনীয় ওষুধপত্র নিয়ে ট্রাক আফগানিস্তান যেতে পারে।

প্রসঙ্গত, চলতি বছরের অগস্ট মাসের ১৫ তারিখ আফগানিস্তানের মসনদে বসে তালিবান। দীর্ঘ কুড়ি বছর পর, তালিবান কর্তৃক কাবুলের মসনদ দখল করার পরে আফগানিস্তান জুড়ে সবথেকে আতঙ্কে ছিল নারীরা। আগের তালিবান শাসনে বারবার প্রশ্নের মুখে পড়েছিল আফগান নারীদের অধিকার। সেই কথা ভেবেই শিঁউরে উঠেছিলেন আফগানিস্তানের নারীরা। নারীদের দুশ্চিন্তা আরো বাড়িয়েছে স্কুল খোলা দিয়ে নতুন তালিবান সরকারের একটি সিদ্ধান্ত। ছেলেদের স্কুল খোলার কথা ঘোষণা করলেও মেয়েদের স্কুল নিয়ে নীরব ছিল তালিবান। আগামী দিনে আফগানিস্তান পরিস্থিতি কোন দিকে যায় সেদিকেই নজর থাকবে সকলের।

আরও পড়ুন Dilip Ghosh: ‘শিয়ালদহ কারও বাপের সম্পত্তি নয়, প্রচারে সুন্দর ছবি দেওয়াই যায়’, ত্রিপুরা-কাণ্ডে যুক্তি দিলীপের