Taliban Warning to Pakistan: ‘নাক গলানো বরদাস্ত করা হবে না’, নাম না করে কাকে সতর্ক করল তালিবান?

Taliban Warning to Pakistan: নাম না করেই এবার পাকিস্তানকে সতর্ক করে দিল তালিবান সরকার। যদিও পাকিস্তানের তরফে এই সতর্কবার্তার কোনও জবাব দেওয়া হয়নি।

Taliban Warning to Pakistan: 'নাক গলানো বরদাস্ত করা হবে না', নাম না করে কাকে সতর্ক করল তালিবান?
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: Sanjoy Paikar

Apr 25, 2022 | 11:35 AM

কাবুল: দেশের অভ্যন্তরীণ বিষয়ে অন্য কোনও দেশ নাক গলাক, তা না পসন্দ তালিবানের (Talibans)। রবিবারই আফগানিস্তান(Afghanistan)-র প্রতিরক্ষা মন্ত্রী সাফ জানিয়ে দেন যে প্রতিবেশী দেশগুলির আক্রমণ বরদাস্ত করবে না তালিবান সরকার। আফগান সরকারের অভিযোগ, সম্প্রতিই দেশের উপরে আকাশপথে যে হামলা চলেছে, তা প্রতিবেশী পাকিস্তান(Pakistan)-ই করেছে।  নাম না করেই এবার পাকিস্তানকে সতর্ক করে দিল তালিবান সরকার। যদিও পাকিস্তানের তরফে এই সতর্কবার্তার সোজা জবাব দেওয়া হয়নি। উল্লেখ্য, সম্প্রতিই আফগানিস্তানের সীমান্তের কাছে কুনার ও খোস্ত প্রদেশে এয়ারস্ট্রাইক চালানো হয়। বিস্ফোরণে কমপক্ষে ১২ থেকে ৩৬ জনের মৃত্যু হয়।

দুই প্রদেশে হামলার পরই তালিবানের তরফে পাকিস্তানকেই হামলার জন্য দায়ী করা হয়। রবিবার আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রী মোল্লাহ মহম্মদ ইয়াকুব তাঁর বাবা তথা তালিবানের প্রতিষ্ঠাতা মোল্লাহ মহম্মদ ওমারের মৃত্যুবার্ষীকিতে বক্তব্য রাখতে গিয়ে বলেন, “আমরা একইসঙ্গে বিশ্ব ও প্রতিবেশী দেশগুলির তৈরি নানা ধরনের প্রতিবন্ধকতা ও সমস্যার মুখোমুখি হচ্ছি। এর স্পষ্ট উদাহরণ হল কুনারের হামলা। এই ধরনের নাক গলানো আমরা বরদাস্ত করব না। ওই হামলা সহ্য করে নিয়েছি আমরা জাতীয় স্বার্থে, কিন্তু আগামিদিনে এই ঘটনা বরদাস্ত করব না।”

উল্লেখ্য, এয়ারস্ট্রাইকের পরই গত সপ্তাহেও তালিবানের বিদেশমন্ত্রক পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব করেন।

অন্যদিকে, পাকিস্তানের তরফে এই বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি। পাকিস্তানের বিদেশমন্ত্রকের মুখপাত্রকে এই প্রসঙ্গে মন্তব্য করতে বলা হলে তিনি জানান, শান্তি বজায় রাখতে পাকিস্তান আফগানিস্তানের সঙ্গে দীর্ঘস্থায়ী সম্পর্ক তৈরিতেই আগ্রহী। পাকিস্তান ও আফগানিস্তান দুই ভাইয়ের মতো। দুই দেশের সরকার ও বাসিন্দারাই সন্ত্রাসবাদকে প্রশয় দেয় না এবং দীর্ঘ সময় ধরে এর ক্ষয়ক্ষতি বহন করেছে। সেই কারণেই দুই দেশ সন্ত্রাসবাদ দমনে কড়া পদক্ষেপ গ্রহণে আগ্রহী।

স্থানীয়দের দাবি, পাকিস্তানের মিলিটারি হেলিকপ্টারই এয়ারস্ট্রাইক চালিয়েছে। হামলায় ৩৬ জনের মৃত্যু হয়েছে। রাষ্ট্রসঙ্ঘের তরফেও জানানো হয় যে, গত ১৬ এপ্রিল খোস্তে এয়ারস্ট্রাইকে কমপক্ষে ২০ শিশুর মৃত্যু হয়েছে। গত বছর অগস্ট মাসে তালিবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকেই একের পর এক হামলার মুখে পড়ছে। দেশের অন্দরেই আইসিস-খোরাসান হামলা চালাচ্ছে। পাশাপাশি পাকিস্তানের সামরিক বাহিনীও সম্প্রতিই আফগান সীমান্তে হামলা চালিয়েছে বলে অভিযোগ।

আরও পড়ুন: COVID-19 Pill: ওষুধ খেলেই নির্মূল হবে করোনা ভাইরাস, যুগান্তকারী আবিষ্কারের দাবি জাপানি সংস্থার 

আরও পড়ুন: France Election: কড়া টক্করেও ধরে রাখলেন প্রেসিডেন্টের গদি, ২ দশকের ইতিহাসে নজির ম্যাক্রঁ-র 

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla