Aruna Miller: মার্কিন মুলুকে ইতিহাস, প্রথম ভারতীয়-আমেরিকান হিসেবে মেরিল্যান্ডের লেফটেন্যান্ট গভর্নর হলেন অরুণা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Amartya Lahiri

Updated on: Nov 09, 2022 | 8:28 PM

Aruna Miller 1st Indian-Origin Immigrant Lieutenant Governor: বুধবার, মার্কিন যুক্তরাষ্ট্রের মিডটার্ম নির্বাচনে জিতে মেরিল্যান্ড প্রদেশের প্রথম উদ্বাস্তু লেফটেন্যান্ট গভর্নর হলেন ইন্দো-আমেরিকান অরুণা মিলার।

Aruna Miller: মার্কিন মুলুকে ইতিহাস, প্রথম ভারতীয়-আমেরিকান হিসেবে মেরিল্যান্ডের লেফটেন্যান্ট গভর্নর হলেন অরুণা
মেরিল্যান্ডে ইতিহাস রচনা করলেন ইন্দো-আমেরিকান অরুণা মিলার

ওয়াশিংটন: ঋষি সুনক ব্রিটেনের প্রথম অ-শ্বেতাঙ্গ প্রধানমন্ত্রী হওয়ার কয়েক দিনের মধ্যেই ফের বিদেশের মাটিতে ইতিহাস গড়লেন আরও এক ভারতীয় বংশোদ্ভূত রাজনীতিক। বুধবার, মার্কিন যুক্তরাষ্ট্রের মিডটার্ম নির্বাচনে জিতে মেরিল্যান্ড প্রদেশের প্রথম উদ্বাস্তু লেফটেন্যান্ট গভর্নর হলেন ইন্দো-আমেরিকান অরুণা মিলার। ৫৮ বছর বয়সী অরুণা এর আগে মেরিল্যান্ড হাউসের প্রতিনিধি ছিলেন। ডেমোক্র্যাটিক পার্টি মেরিল্যান্ডে ওয়েস মুর-কে গর্ভর্নর পদে এবং অরুণা মিলারকে লেফট্যানেন্ট গভর্নর পদে টিকিট দিয়েছিল। গভর্নরের অনুপস্থিতিতে লেফট্যানেন্ট গভর্নরই মার্কিন যুক্তরাষ্ট্রের কোনও প্রদেশের সর্বোচ্চ পদাধিকারী।

মেরিল্যান্ডের নয়া লেফট্যানেন্ট গভর্নরের জন্ম হয়েছিল ভারতের হায়দরাবাদ শহরে। ১৯৭২ সালে, মাত্র ৭ বছর বয়সে তিনি তাঁর বাবা-মায়ের সঙ্গে মার্কিন মুলুকে পাড়ি দিয়েছিলেন। ১৯৮৯ সালে মিসৌরির বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং পাশ করেছিলেন তিনি। এরপর মন্টগোমারির পরিবহণ বিভাগে ২৫ বছর চাকরি করেছিলেন অরুণা মিলার। ডেভ মিলার তাঁর স্বামী। এই দম্পতির তিন মেয়ে আছে। বর্তমানে তাঁরা মন্টগোমারির বাসিন্দা।

২০১০ সালে তিনি রাজনীতিতে যোগ দিয়েছিলেন। ডিসট্রিক্ট ১৫ থেকে মেরিল্যান্ড হাউস অব ডেলিগেটস-এর সদস্য হন। সেই পদে ছিলেন ২০১৮ সাল পর্যন্ত। ওই বছর তিনি মার্কিন কংগ্রেসের সদস্য হওয়ার জন্য ভোটে লড়েছিলেন। তবে তাঁর সেই প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল। তবে এইবার তিনি নতুন ইতিহাস রচনা করলেন।

মেরিল্যান্ডের নয়া লেফটেন্যান্ট গভর্নর নির্বাচিত হওয়ার পর, অরুণা মিলার বলেছেন, “১৯৭২ সালে এই দেশে আসার পর থেকে আমেরিকার প্রতিশ্রুতির বিষয়ে আমার উত্তেজনা আর কমেনি। সেই প্রতিশ্রুতি যাতে সবার কাছে পৌঁছে যায়, তার জন্য আমি কখনও লড়াই থামাব না। এই প্রতিশ্রুতির শুরুতেই আছে এমন এক মেরিল্যান্ড তৈরির অঙ্গীকার, যেখানে কেউ পিছনে পড়ে থাকবে না।”

অরুণা মিলার ছাড়াও আরও চারজন ইন্দো-আমেরিকান মিডটার্ম নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন – অ্যামি বেরা, রাজা কৃষ্ণমূর্তি, রো খান্না এবং প্রমীলা জয়পাল। চারজনই ডেমোক্র্যাটিক পার্টির সদস্য। শুধু তাই নয়, প্রত্যেকেই নিজ নিজ জয়ী আসন রক্ষার জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla