Bangladesh: সাম্প্রদায়িক সম্প্রীতিতে পৃথিবীর সেরা বাংলাদেশ, বললেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন

Bangladesh, durgapuja, ২০২৩ সালে বাংলাদেশে জাতীয় সরকার গঠনের নির্বাচন। সেই নির্বাচনকে মাথায় রেখেই বাংলাদেশে সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

Bangladesh: সাম্প্রদায়িক সম্প্রীতিতে পৃথিবীর সেরা বাংলাদেশ, বললেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন
এ কে আব্দুল মোমেন। ছবি ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Oct 23, 2021 | 8:18 PM

ঢাকা: দুর্গাপুজোর (Durga Puja 2021) সময়েই এক গোষ্ঠীর ওপর গোষ্ঠীর ওপর চড়াও হওয়ার ঘটনা সামনে এসেছিল। এমনকি রেয়াত করা হয়নি দুর্গাপুজোর প্যান্ডেল ও দুর্গাপ্রতিমাকেও। সেই স্মৃতি ঝাঁপসা হওয়ার আগেই ধর্মীয় সম্প্রতিতে বাংলাদেশকে (Bangladesh) জগৎ সেরা আখ্যা দিলেন সেদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন (A K Abdul Momen)।

শনিবার, সিলেটে (Sylhet) টেলিভিশন সাংবাদিকদের সংগঠন ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের (Electronic Media Journalist Association) প্রধান দফতরে যান পররাষ্ট্রমন্ত্রী মোমেন। সেখানেই সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি জানান, ভারতের অনেকেই বাংলাদেশের সাম্প্রতিক হিংসার ঘটনার প্রতিবাদ করেছেন। অনেকে আবার উদ্দেশ্য নিয়ে বাংলাদেশ সম্পর্কে মিথ্যা ঘটনা প্রচার করেছেন। বাংলাদেশে সাধারণ জনগণ শান্তিতে বসবাস করছেন। মোমেনর দাবি. বিভিন্ন ধর্মীয় আচার অনুষ্ঠান পালনে আর্থিক সহায়তা করে বাংলাদেশ সরকার। এমন উদাহরণ খুব একটা দেখতে পাওয়া যায় না।

২০২৩ সালে বাংলাদেশে জাতীয় সরকার গঠনের নির্বাচন। সেই নির্বাচনকে মাথায় রেখেই বাংলাদেশে সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন। তিনি জানিয়েছেন, নির্বাচনকে মাথায় রেখে কোনও বিশেষ গোষ্ঠী দেশে অস্থিরতা তৈরি করতে চাইছে, তবে যেকোনও ধরনের পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশ সরকার প্রস্তুত।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি জানিয়েছেন, সাম্প্রতিক হিংসার ঘটনা নিয়ে ভারতের অনেকেই মিথ্যা প্রচার চালিয়েছেন। কিন্তু ঘটনার পর বাংলাদেশের প্রধানমন্ত্রীর কঠোর পদক্ষেপের প্রশংসা করেছে ভারত সরকার।

সিলেট প্রেস ক্লাবের (Sylhet Press Club) এক অনুষ্ঠানে করোনা টিকাকরণ নিয়ে মুখ খোলেন এ কে আব্দুল মোমেন। শেখ হাসিনার (PM Sheikh Hasina) মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্য বলেন, “বাংলাদেশে করোনা টিকার (Covid Vaccine) কোনো অভাব নেই। বাংলাদেশও টিকা উৎপাদন করার জন্যও প্রস্তুত। টিকা দেওয়া ক্ষেত্রে বিশ্বে আমরা এগিয়ে রয়েছি। টিকার নেওয়ার জন্য বাংলাদেশ বাসীকে কোনও টাকা দিতে হচ্ছে না। প্রধানমন্ত্রীর নির্দেশে টিকাকরণ সম্পূর্ণ বিনামূল্যে করা হয়েছে। এটি বাংলাদেশের জন্য একটি বড় মাপের কৃতিত্ব। হাতে গোনা কয়েকটি দেশের সরকার বিনামূল্যে করোনা টিকা দিচ্ছে।”

মোমেনের গলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা শোনা যায়। তিনি আরও বলেন “করোনাকালে কূটনৈতিক সফলতা আমার একার কৃতিত্ব নয়। জননেত্রী শেখ হাসিনা দূরদর্শিতা ও নির্দেশনা এই সাফল্য এনে দিয়েছে। তাঁর দূরদর্শিতা, স্বাস্থ্যমন্ত্রী, কোভিড-১৯ ম্যানেজমেন্ট কমিটিসহ সবার যৌথ অবদানেই আমরা করোনার সময়ে কূটনীতিতে সফল হয়েছি। বিশ্বের বহু শক্তিশালী দেশে করোনায় আক্রান্ত রোগীর মৃত্যুর সংখ্যার তুলনায় আমাদের দেশে মৃত্যুর সংখ্যা একেবারেই কম।”

আরও পড়ুন কঠোর লকডাউনেও আটকানো গেল না করোনা সংক্রমণ, কপালে চিন্তার ভাঁজ নিউজিল্যান্ড প্রশাসনের

আরও পড়ুন Pakistan Clash: আন্দোলনকারীদের উপর ২৫০০ কাঁদানে গ্যাস ছুঁড়ল পুলিশ, মুহূর্তেই রণক্ষেত্রে পরিণত লাহোর, মৃত ৪