কঠোর লকডাউনেও আটকানো গেল না করোনা সংক্রমণ, কপালে চিন্তার ভাঁজ নিউজিল্যান্ড প্রশাসনের

newzealand, corona, এখনও অবধি প্রাথমিকভাবে সংক্রমিত ব্যক্তিদের চিহ্নিত করা হয়েছে। তাদের সঙ্গে আমরা যোগাযোগ রেখেছি। করোনা আক্রান্ত ব্যক্তিরা নিভৃতবাসে রয়েছেন

কঠোর লকডাউনেও আটকানো গেল না করোনা সংক্রমণ, কপালে চিন্তার ভাঁজ নিউজিল্যান্ড প্রশাসনের
ছবি ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Oct 23, 2021 | 1:55 PM

ওয়েলিংটন: আবারও কি ফিরে আসতে পারে অতীতের ভয়াবহ দিনগুলি? সাম্প্রতিক ঘটনা প্রবাহ অনেকটা সেদিকেই ইঙ্গিত করছে। শনিবার, নিউজিল্যান্ডে (New Zealand) নতুন করে ১০৪ জনের করোনা সংক্রমণের (Covid Infection) খবর সামনে আসার পর থেকেই আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে। স্বাস্থ্য দফতরের আধিকারিকরা জানিয়েছেন, নিউজিল্যান্ডের দক্ষিণ দ্বীপে (Southern Island) প্রায় একবছর পর এই রকম গোষ্ঠী সংক্রমণের (Community spread) খবর সামনে এসেছে।

জানা গিয়েছে, নিউজিল্যান্ডের সব থেকে বড় শহর অকল্যান্ডে (Auckland) সংক্রমণের হার সর্বাধিক। কিন্তু অবাক করার মত বিষয়, এই অকল্যান্ডে দীর্ঘ দুমাস ধরে কঠোর লকডাউন বিধি (Strict Lockdoen) জারি ছিল। ৫০ লক্ষ জনসংখ্যার এই দেশের বাকি জায়গায় তুলনামূলকভাবে লকডাউন বিধি শিথিল করাল হয়েছিল। স্বাস্থ্য দফতরের কর্তারা জানিয়েছেন, দক্ষিণ দ্বীপের উত্তর-পূর্বে ব্লেনহেইমে (Blenheim) সংক্রমণ বৃদ্ধি পাওয়ার ঝুঁকি ছিল। সেই আন্দাজে সেখানে করোনা সংক্রমণ বৃদ্ধি পায়নি। বরং সেখানে সংক্রমণ শেষ পর্যায়ে রয়েছে বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

প্রকাশিত এক বিবৃতিতে স্বাস্থ্য দফতর জানিয়েছে, “এখনও অবধি প্রাথমিকভাবে সংক্রমিত ব্যক্তিদের চিহ্নিত করা হয়েছে। তাদের সঙ্গে আমরা যোগাযোগ রেখেছি। করোনা আক্রান্ত ব্যক্তিরা নিভৃতবাসে রয়েছেন।” শুক্রবার, প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্ন (Prime Minister Jacinda Ardern) জানিয়েছিলেন, নিউজিল্যান্ড প্রশাসন তখনও লকডাউন বিধি শিথিল করবে যখন দেশের ৯০ শতাংশ মানুষের করোনা টিকা (Covid Vaccination) নেওয়ার প্রক্রিয়া সম্পূর্ণ হবে। শনিবার অবধি দেশের ৭০ শতাংশ মানুষের টিকাকরণ সম্পূর্ণ হয়েছে।

নিউজিল্যান্ডের অকল্যান্ড ও সংলগ্ন এলাকায় করোনার মারাত্মক ডেল্টা ভ্যারিয়েন্টের (Delta Variant) প্রাদুর্ভাব বৃদ্ধি পেয়েছে। এখনও অবধি সরকার এই মারত্মক ভ্যারিয়েন্টকে কাবু করতে পারেনি। কিন্তু দীর্ঘদিন লকডাউন চালু রাখা সম্ভব নয়। এই কারণেই প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্ন বিধি শিথিল করে এই ভাইরাসকে সঙ্গে নিয়ে বেঁচে থাকার অনুমতি দিয়েছিলেন। সেদেশে বর্তমানে করোনা সংক্রমণের সংখ্যা ২,৪৯২ তে পৌঁছে গিয়েছে। নিউজিল্যান্ড করোনা মহামারীতে এখনও অবধি ২৮ জনের মৃত্যুর খবর নথিভুক্ত হয়েছে বলেই জানা গিয়েছে। আগামী দিনে নিউজিল্যান্ডের করোনা পরিস্থিতি কোন দিকে যায় সেদিকেই নজর থাকবে সকলের।

আরও পড়ুন China COVID Cases: চিনে ফের চোখ রাঙাচ্ছে করোনা, বন্ধ হচ্ছে স্কুল, কমছে বিমান পরিষেবা

আরও পড়ুন Pfizer : শিশুদের শরীরে করোনার উপসর্গ আটকাতে ৯০ শতাংশেরও বেশি কার্যকর ফাইজ়ার, দাবি সংস্থার