China COVID Cases: চিনে ফের চোখ রাঙাচ্ছে করোনা, বন্ধ হচ্ছে স্কুল, কমছে বিমান পরিষেবা

Rising COVID cases in Beijing : শুক্রবারই ৩২ জনের শরীরে করোনার হদিশ পাওয়া গিয়েছে চিনে। তার মধ্যে চারজন রাজধানী বেজিংয়ের বাসিন্দা।

China COVID Cases: চিনে ফের চোখ রাঙাচ্ছে করোনা, বন্ধ হচ্ছে স্কুল, কমছে বিমান পরিষেবা
দেশজুড়ে শুরু হয়েছে করোনার গণপরীক্ষা। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 10:35 PM

বেজিং : করোনার প্রাথমিক ধাক্কা কাটিয়ে উঠে পুরোপুরি ছন্দে ফিরে এসেছিল চিন (China)। ঘুরে দাঁড়িয়েছিল সে দেশের অর্থনীতিও। কিন্তু এখন নতুন করে সেখানে আবার মাথাচাড়া দিয়ে উঠতে শুরু করেছে করোনা (Coronavirus)। শুক্রবারই ৩২ জনের শরীরে করোনার হদিশ পাওয়া গিয়েছে চিনে। তার মধ্যে চারজন রাজধানী বেজিংয়ের বাসিন্দা। এদিকে আগামী বছরের শুরুর দিকেই শীতকালীন অলিম্পিক্সের আয়োজক চিন। সব মিলিয়ে এই নতুন করে করোনা গ্রাফ চিন্তা বাড়াচ্ছে শি চিনপিংয়ের প্রশাসনের।

বিশেষ করে চিনের লানঝো প্রদেশ নিয়ে উদ্বেগ্ন রয়েছে সেখানকার প্রশাসন। সাধারণ নাগরিকদের জরুরি প্রয়োজন ছাড়া বাড়ি থেকে না বেরোনোর পরামর্শ দিয়েছে স্থানীয় প্রশাসন। জোর দেওয়া হচ্ছে করোনা পরীক্ষার উপরেও। বাইরে বেরোতে গেলেই করোনা নেগেটিভ রিপোর্ট দেখাতে হচ্ছে। শিয়ান এবং লানঝো প্রদেশে বহু বিমান বাতিল করা হয়েছে পরিস্থিতির কথা মাথায় রেখে। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, প্রায় ৬০ শতাংশ বিমান পরিষেবা সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বেশ কিছু জায়গায় স্কুলও বন্ধ করে দেওয়া হয়েছে। বলতে গেলে, প্রায় আংশিক লকডাউনের মতো পরিস্থিতি। কিন্তু এতকিছুর পরেও চিনা প্রশাসন অবশ্য নিজেদের দোষ ঢাকতে ব্যস্ত। তাদের বক্তব্য, বাইরে থেকে আসা পর্যটকদের জন্যই নতুন করে করোনার সংক্রমণ হচ্ছে।

প্রায় দুই মাস ধরে সংক্রমণ হীন থাকার ফের মঙ্গলবার থেকে ফের করোনার হদিশ পাওয়া যেতে শুরু করেছে বেজিংয়ে। সমালোচকরা বলছেন, চিনের বিভিন্ন প্রদেশে করোনার সংক্রমণের হদিশ পাওয়ার পরেও চিনের সরকার সেভাবে কোনও গুরুত্ব দেয়নি বিষয়টি নিয়ে।

চিনের ন্যাশনাল হেলথ কমিশনের তরফে বলা হয়েছে, শেষ চব্বিশ ঘণ্টায় ২৮ জনের শরীরে স্থানীয় সংক্রমণের মাধ্যমেই করোনার হদিশ পাওয়া গিয়েছে। অন্যদিকে বেজিংয়ের স্থানীয় প্রশাসনের থেকে জানানো হয়েছে চারজনের শরীরে করোনার সংক্রমণ ঘটেছে। সবথেকে বেশি উদ্বেগজনক পরিস্থিতি রয়েছে বেজিং, মঙ্গোলিয়া, গানসু, শানসি, নিংজ়িয়া, গুইজ়োই এবং কিংহাইতে।

সম্প্রতি এক অবসরপ্রাপ্ত দম্পতির জিয়ান প্রদেশে করোনা সংক্রমণ ধরা পড়েছে। তাঁরা অবসর জীবনে চিনের বিভিন্ন জায়গায় ঘুরে বেরাচ্ছিলেন। ওই দম্পতির পাঁচজন ভ্রমণসঙ্গী এবং তাঁদের সংস্পর্শে আসা কয়েকশো ব্যক্তিতে ইতিমধ্যেই শনাক্ত করেছে চিনের প্রশাসন।

এই বাড়তে থাকা উদ্বেগের মধ্যে চিনের একাধিক প্রদেশে গণ হারে করোনা পরীক্ষা করানো শুরু হয়েছে। ওই দম্পতি এবং তাঁর সঙ্গীরা যে যে দর্শনীয় স্থান ভ্রমণ করেছেন, সেগুলি সাধারণের জন্য বন্ধ করে স্যানিটাইজ়েশনের পর্ব শুরু হয়েছে বলে হংকংয়ের সাউথ চায়না মর্নিং পোস্টে প্রকাশিত হয়েছে। তাঁরা যে বিমানে করে গিয়েছিলেন, যে যে হোটেলে ছিলেন, যেখানে যেখানে খেতে গিয়েছিলেন, সেই সব কিছু স্যানিটাইজ়েশন করার কাজ শুরু হয়েছে।

আরও পড়ুন : Bangladesh Violence: সিসিটিভি ফুটেজেই সামনে এল সত্যি, কুমিল্লার ঘটনায় আটক যুবকই ইকবাল, মত স্বরাষ্ট্রমন্ত্রীর