Pakistan Clash: আন্দোলনকারীদের উপর ২৫০০ কাঁদানে গ্যাস ছুঁড়ল পুলিশ, মুহূর্তেই রণক্ষেত্রে পরিণত লাহোর, মৃত ৪

4 dead in Pakistan Clash: পঞ্জাব পুলিশের এক মুখপাত্র জানান, পুলিশ ২৫০০-রও বেশি কাঁদানে গ্যাস ব্যবহার করেছে। এর কারণেই টিএলপি কর্মীদের সঙ্গে সংঘর্ষ শুরু হয়। দুইজন পুলিশ কর্মী সহ চারজনের মৃত্যু হয়েছে সংঘর্ষে। গুরুতর আহত ১৫ জন। এদের মধ্যে অনেকেরই অবস্থা সঙ্কটজনক।

Pakistan Clash: আন্দোলনকারীদের উপর ২৫০০ কাঁদানে গ্যাস ছুঁড়ল পুলিশ, মুহূর্তেই রণক্ষেত্রে পরিণত লাহোর, মৃত ৪
মিছিলের পথ আটকে দাঁড়িয়ে পুলিশ। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 7:58 AM

ইসলামাবাদ: মিছিল ঘিরে পুলিশের সঙ্গে ভয়াবহ সংঘর্ষে জড়াল পাকিস্তান(Pakistan)-র ইসলামপন্থী দল। শুক্রবারই লাহোর (Lahore) থেকে ইসলামাবাদ (Islamabad) অবধি মিছিলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে মিছিলে অংশগ্রহণকারীরা। হাতাহাতি এতটাই চরম পর্যায়ে পৌঁছয় যে দুই পুলিশকর্মী সহ চারজনের মৃত্যু হয়। আহত হয়েছেন কমপক্ষে ১৫ জন।

তেহরিক-ই-লাবাইক পাকিস্তান (Tehreek-i-Labbaik Pakistan), যা সংক্ষেপে টিএলপি (TLP) দল নামেই পরিচিত, তাদের শীর্ষনেতা সাদ রিজভিকে গত বছর গ্রেফতার করা হয়েছিল ফ্রান্সের বিরুদ্ধে প্রতিবাদ প্রদর্শনের অভিযোগে। ফ্রান্সের একটি পত্রিকা মহম্মদের একটি কার্টুন চরিত্র আঁকাকে কেন্দ্র করে গণ্ডগোল ছড়িয়েছিল। সেই ঘটনায় এখনও জেলবন্দিই রয়েছেন সাদ। শুক্রবার তাঁর মুক্তির দাবিতেই টিএলপি কর্মীরা লাহোর থেকে ইসলামাবাদ অবধি একটি প্রতিবাদ মিছিল বের করে।

ইসলামাবাদে ঢোকার আগেই নিরাপত্তা বাহিনী তাদের বাধা দেয়। মিছিলে অংশগ্রহণকারীরা জোর করে এগোনোর চেষ্টা করলে পুলিশ প্রায় ২৫০০-রও বেশি কাঁদানে গ্যাস ব্যবহার করে। এররপই উত্তপ্ত হয়ে ওঠে গোটা এলাকা। সরাসরি পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে আন্দোলনকারীরা।

পঞ্জাব পুলিশের এক মুখপাত্র জানান, পুলিশ ২৫০০-রও বেশি কাঁদানে গ্যাস ব্যবহার করেছে। এর কারণেই টিএলপি কর্মীদের সঙ্গে সংঘর্ষ শুরু হয়। দুইজন পুলিশ কর্মী সহ চারজনের মৃত্যু হয়েছে সংঘর্ষে। গুরুতর আহত ১৫ জন। এদের মধ্যে অনেকেরই অবস্থা সঙ্কটজনক।

অন্যদিকে টিএলপি কর্মীরাও তাদের দুই সমর্থকের মৃতদেহের ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে সুবিচারের দাবি তোলা হয়। শুক্রবারের সংঘর্ষের পরই বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট পরিষেবা। লাহোরের একাধিক জায়গায় মোবাইল নেটওয়ার্ক পরিষেবাও বন্ধ করে দেওয়া হয়েছে। শহরে প্রবেশ ও বের হওয়ার পথও বন্ধ করে দেওয়া হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে একাধিক রাস্তাও বন্ধ রাখা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সাদ রিজ়ভির গ্রেফতারির প্রতিবাদে বুধবার থেকেই টিএলপি কর্মীরা লাহোরের ইয়েতিম খানার হেডকোয়ার্টারের বাইরে অবস্থান বিক্ষোভ দেখাচ্ছিল। আন্দোলনকারীরা যাতে কোনও অশান্তির সৃষ্টি না করে, তার জন্য ৭ হাজার পুলিশকর্মীও মোতায়েন করা হয়।

গতকাল মিছিল শুরু হওয়ার কিছুক্ষণ পরই টিএলপি সদর দফতরের সামনে প্রধান সংঘর্ষ শুরু হয়। এরপর মুলতান রোডের এমএও কলেজের সামনেও পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় আন্দোলনকারীরা। সংঘর্ষের জেরে কমপক্ষে ১৫ জন আহত হয়েছেন। এদের মধ্যে অনেকেরই অবস্থা সঙ্কটজনক।

পুলিশের তরফে জানানো হয়েছে, লাহোরে প্রবেশ ও বেরোনোর সমস্ত পথ বন্ধ করে দেওয়া হয়েছে। টিএলপি কর্মীরা এই ব্যরিকেড টপকে ঢুকতে পারবে না। গতকালের সংঘর্ষের ঘটনায় প্রায় ১৫০০-রও বেশি আন্দোলনকারীকে গ্রেফতার করা হয়েছে।তাদের বিরুদ্ধে সন্ত্রাসবাদ, অপহরণ, পথ অবরোধ, ভাঙচুর সহ একাধিক অভিযোগ দায়ের করা হয়েছে।

আরও পড়ুন: Nepal flood: বন্যা-ধসে বিপর্যস্ত নেপাল, ১০০ ছাড়াল মৃতের সংখ্যা