Sheikh Hasina on Economy: শ্রীলঙ্কার মতো অবস্থা কি বাংলাদেশেরও হবে? হাসিনার উত্তর ‘অযথা টাকা খরচ করি না…’

Sheikh Hasina on Economy: সংবাদসংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশের অর্থনীতি নিয়ে প্রশ্ন করা হলে, তিনি বলেন, "শুধু বাংলাদেশ নয়, গোটা বিশ্বই বর্তমানে আর্থিক চ্যালেঞ্জের মুখে পড়েছে। আমাদের অর্থনীতি তাও যথেষ্ট শক্তিশালী।"

Sheikh Hasina on Economy: শ্রীলঙ্কার মতো অবস্থা কি বাংলাদেশেরও হবে? হাসিনার উত্তর 'অযথা টাকা খরচ করি না...'
শেখ হাসিনা।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2022 | 1:39 PM

ঢাকা: চরম আর্থিক সঙ্কটে ধুঁকছে ভারতের প্রতিবেশী দেশ শ্রীলঙ্কা। একই অবস্থা কি হবে আরেক প্রতিবেশী দেশ বাংলাদেশেরও? ভারত সফরে আসার আগে এই প্রশ্নের মুখোমুখিই হলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংবাদসংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানান যে, করোনাকালে এবং রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের সময়ে যেভাবে বাংলাদেশের অর্থনীতি এগিয়ে গিয়েছে, তাতে বাংলাদেশের পরিণতি শ্রীলঙ্কার মতো হওয়ার কোনও সম্ভাবনাই নেই। একইসঙ্গে তিনি জানান যে, ঋণ নেওয়ার আগে তাঁর সরকার অনেক ভাবনা-চিন্তা করে নেয়।

সংবাদসংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশের অর্থনীতি নিয়ে প্রশ্ন করা হলে, তিনি বলেন, “শুধু বাংলাদেশ নয়, গোটা বিশ্বই বর্তমানে আর্থিক চ্যালেঞ্জের মুখে পড়েছে। আমাদের অর্থনীতি তাও যথেষ্ট শক্তিশালী। আমরা করোনা মহামারির সময়ে আর্থিক চ্যালেঞ্জের মুখে পড়েছিলাম, এখন রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ। এই সব কিছুরই প্রভাব পড়বে। কিন্তু ঋণের দিক থেকে দেখলে, বাংলাদেশ নির্দিষ্ট সময়েই ঋণ মিটিয়ে দেয়। আমাদের ঋণের হারও খুব কম। শ্রীলঙ্কার তুলনায় আমাদের অর্থনীতির পরিকল্পনা ও উন্নয়ন অত্যন্ত হিসাব করে করা হয়।”

হাসিনা আরও জানান যে, মিলিত উদ্যোগ ও পরিকল্পনার জন্যই বাংলাদেশের অর্থনীতি অনেকটাই এগিয়ে রয়েছে। বাংলাদেশ বিনা প্রয়োজনে কোনও ঋণ নেয় না। কোনও প্রকল্প থেকে বাংলাদেশ কতটা উপকৃত হবে, তার হিসাব নিকেশ করেই বাংলাদেশ ঋণ নেয়। আর্থিক সঙ্কটের প্রসঙ্গে তিনি বলেন, “আমার মনে হয়, গোটা বিশ্বই আর্থিক সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে। আমরাও সেই সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছি। এই বিষয়ে অনেকেই প্রশ্ন তুলেছিলেন যে বাংলাদেশের অবস্থাও শ্রীলঙ্কার মতো হবে কিনা.. আমি আপনাদের আশ্বস্ত করে বলছি, বাংলাদেশের এই অবস্থা হবে না। আমাদের সমস্ত উন্নয়নমূলক প্রকল্প তৈরি ও বাস্তবায়নের সময়ে আমরা একটা বিষয় মাথায় রাখি যে এর বদলে আমাদের কী উপহার হবে? কীভাবে সাধারণ মানুষ উপকৃত হবে? যদি আমাদের লাভ না হয়, তবে আমরা শুধু টাকা খরচের জন্য কোনও প্রকল্প নিই না।”