Mamata Banerjee-Bangladesh Refugee: ‘মুখ্যমন্ত্রীর কথায় অনেক বিভ্রান্তি তৈরি হবে’, এবার প্রতিবাদ জানাল বাংলাদেশও

Bangladesh Protest: মঙ্গলবারই বাংলাদেশের বিদেশমন্ত্রী হাসান মাহমুদ বলেন, "পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আমাদের অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্ক, ওঁকে সম্মান জানিয়েই বলছি, এই মন্তব্যে অনেক বিভ্রান্তি তৈরি হতে পারে।"

Mamata Banerjee-Bangladesh Refugee: 'মুখ্যমন্ত্রীর কথায় অনেক বিভ্রান্তি তৈরি হবে', এবার প্রতিবাদ জানাল বাংলাদেশও
বাংলাদেশি শরণার্থীদের আশ্রয় দেওয়ার মন্তব্য ঘিরে বিতর্ক।Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Jul 24, 2024 | 9:32 AM

ঢাকা: “অসহায় মানুষ দরজায় এসে কড়া নাড়লে, সাহায্য করব”, বাংলাদেশের অশান্ত পরিস্থিতি নিয়ে এমনটাই মন্তব্য করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্র এই মন্তব্যের বিরোধিতা করেছে। এবার মুখ্যমন্ত্রীর শরণার্থীদের আশ্রয় দেওয়ার মন্তব্য় নিয়ে প্রতিক্রিয়া দিল বাংলাদেশও। প্রতিবেশী দেশের সরকারের তরফে মুখ্যমন্ত্রীর এই মন্তব্যের তীব্র বিরোধিতা করা হল। ভারত সরকারকে এই মর্মে চিঠিও পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে।

মঙ্গলবারই বাংলাদেশের বিদেশমন্ত্রী হাসান মাহমুদ বলেন, “পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আমাদের অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্ক, ওঁকে সম্মান জানিয়েই বলছি, এই মন্তব্যে অনেক বিভ্রান্তি তৈরি হতে পারে। তাই আমরা ভারত সরকারকে এই বিষয়ে নোট পাঠিয়েছি।”

কী বলেছিলেন মমতা বন্দ্যোপাধ্য়ায়?

২১ জুলাইয়ের মঞ্চ থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, “আমি বাংলাদেশ নিয়ে কোনও কথা বলতে পারি না। কারণ ওটা একটা আলাদা দেশ। যা বলার ভারত সরকার বলবে। কিন্তু আমি এটুকু বলতে পারি, অসহায় মানুষ যদি বাংলার দরজার কড়া নাড়ে তাহলে আমরা তাঁদের আশ্রয় নিশ্চয় দেব। কারণ ইউনাইটেড নেশনসের রেজলিউশন আছে। কেউ যদি রিফিউজি হয়ে যায় তাহলে পার্শ্ববর্তী এলাকা তাকে সম্মান জানাবে।”

কেন্দ্রের প্রতিক্রিয়া-

তাঁর এই মন্তব্য ঘিরেই শোরগোল শুরু হয়। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি সাংসদ রবি শঙ্কর প্রসাদ মুখ্যমন্ত্রীর মন্তব্যের তীব্র বিরোধিতা করে বলেন, “সংবিধান অনুযায়ী এই অধিকার রাজ্য সরকারের নেই। এ বিষয়ে কেন্দ্রীয় সরকার চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে।”

বাংলার রাজ্যপাল সিভি আনন্দ বোসও মুখ্যমন্ত্রীর এই মন্তব্যের প্রেক্ষিতে রিপোর্ট তলব করেছেন। এবার বাংলাদেশের তরফেও মুখ্যমন্ত্রীর এই মন্তব্যের বিরোধিতা করা হল।