Nipah virus: সাবধান! খেজুরের রসে লুকিয়ে থাকতে পারে নিপা ভাইরাস

Nipah virus: চিনা নিউমোনিয়া নিয়ে যখন গোটা বিশ্ব উদ্বিগ্ন, তখন বাংলাদেশে ভয় ধরাচ্ছে নিপা ভাইরাস। শীতের মরশুম শুরুর সঙ্গে-সঙ্গেই বাংলাদেশে নিপা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করেছে। সবচেয়ে উদ্বেগজনক বিষয় হল, নিপা আক্রান্ত রোগীর মৃত্যুর হার ৭০ শতাংশের বেশি।

Nipah virus: সাবধান! খেজুরের রসে লুকিয়ে থাকতে পারে নিপা ভাইরাস
খেজুরের কাঁচা রসে থাকতে পারে নিপাহ ভাইরাস!Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Dec 15, 2023 | 1:49 AM

ঢাকা: শীতকাল মানেই খেজুরের রস। কিন্তু, জানেন কি খেজুরের রসে লুকিয়ে থাকতে পারে নিপা-র জীবাণু! শুনতে অবাক লাগছে? কিন্তু, চিকিৎসকেরা খেজুরের কাঁচা রস না খাওয়ার পরামর্শ দিচ্ছেন। কেননা চিনা নিউমোনিয়া নিয়ে যখন গোটা বিশ্ব উদ্বিগ্ন, তখন বাংলাদেশে ভয় ধরাচ্ছে নিপা ভাইরাস (Nipah virus)। শীতের মরশুম শুরুর সঙ্গে-সঙ্গেই বাংলাদেশে নিপা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করেছে। সবচেয়ে উদ্বেগজনক বিষয় হল, নিপা আক্রান্ত রোগীর মৃত্যুর হার ৭০ শতাংশের বেশি। পরিস্থিতি সামাল দিতে খেজুরের কাঁচা রস বিক্রি এবং খাওয়ার উপর লাগাম টানার পরামর্শ দিচ্ছে বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রক।

নিপা ভাইরাস যে কতটা প্রাণঘাতী, তা বাংলাদেশের পরিসংখ্যানেই স্পষ্ট। ২০২২-২৩ অর্থবর্ষে বাংলাদেশে নিপা আক্রান্ত ১৪ জনের মধ্যে ১০ জনেরই মৃত্যু হয়েছে। তাই আগাম সতর্কতা জারি করেছে বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রক। নিপা ভাইরাসের থেকে বাঁচতে খেজুরের কাঁচা রস বিক্রি না করা এবং না খাওয়ার অনুরোধ জানানো হয়েছে। কেননা খেজুরের কাঁচা রসে বাদুড়ের বিষ্ঠা ও লালা মিশ্রিত হয়। বাদুড়ের ওই বিষ্ঠা ও লালার মধ্যে নিপা ভাইরাসের জীবাণু থাকে। ফলে খেজুরের কাঁচা রস পান করলে নিপা ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ স্বাস্থ্য মন্ত্রকের তরফে আরও জানানো হয়েছে, নিপা ভাইরাস মারাত্মক সংক্রামক রোগ। বাদুড়ের বিষ্ঠা-মিশ্রিত খেজুরের কাঁচা রস পান করলে যেমন নিপা ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে, তেমন আক্রান্তের সংস্পর্শে আসা তার পরিবারের সদস্য বা অন্যরাও সংক্রমিত হতে পারে। তাই এই বিষয়ে সকলকে সতর্কতা অবলম্বনের পরামর্শ দেওয়া হয়েছে। নিপা রোগের উপসর্গ ও প্রতিরোধের উপায়ও বাংলাদেশ স্বাস্থ্য মন্ত্রকের বিবৃতিতে জানানো হয়েছে।

নিপা রোগের প্রধান উপসর্গ

নিপা রোগের প্রধান উপসর্গগুলি হল- জ্বর, মাথাব্যথা, খিঁচুনি, ভুল বকা, অজ্ঞান হয়ে যাওয়া এবং শ্বাসকষ্ট।

নিপা রোগ প্রতিরোধের উপায়

নিপা ভাইরাস থেকে বাঁচতে চিকিৎসকেরা খেজুরের কাঁচা রস, পাখিতে আংশিক খাওয়া ফল না খাওয়ার পরামর্শ দিচ্ছেন। এছাড়া গাছের ফল হোক বা বাজার থেকে কেনা ফল- ভাল করে ধুয়ে খাওয়ার কথা বলা হচ্ছে। কারও নিপার উপসর্গ দেখা দিলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। আক্রান্ত রোগীর সংস্পর্শে এলে ভাল করে সাবান দিয়ে হাত ধুতে হবে।