PM Narendra Modi: চিনকে টেক্কা দিয়ে বিশ্বশক্তি হবে ভারত? দেং শাওপিং-র সঙ্গে মোদীর তুলনা বিনিয়োগকারী রে ডালিও-র

India As Global Power: ভারতের ভৌগলিক অবস্থান ও আমেরিকা-চিনের মতো শক্তিধর দেশের সঙ্গে সম্পর্ক ভারতকে বিশ্বশক্তি হয়ে উঠতে সাহায্য করতে পারে বলেই মনে করেন রে ডালিও। তিনি বলেন, "ইতিহাসেও দেখা গিয়েছে, শক্তিধর দেশগুলির মধ্যে বিবাদে নিরপেক্ষ দেশগুলিই আরও শক্তিশালী হিসাবে উঠে আসে।"

PM Narendra Modi: চিনকে টেক্কা দিয়ে বিশ্বশক্তি হবে ভারত? দেং শাওপিং-র সঙ্গে মোদীর তুলনা বিনিয়োগকারী রে ডালিও-র
প্রধানমন্ত্রী মোদীকে নিয়ে আশাবাদী ডালিও।Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Oct 02, 2024 | 9:09 AM

ওয়াশিংটন: মোদী ম্যাজিকে মুগ্ধ কোটিপতি বিনিয়োগকারী রে ডালিও। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিনের পূর্ববর্তী রাষ্ট্রনেতা দেং শাওপিংয়ের সঙ্গে তুলনা করলেন ব্রিজওয়াটার অ্যাসোসিয়েটস-র প্রতিষ্ঠাতা। যেভাবে শাওপিং-র হাত ধরে চিনের অর্থনীতির রাস্তা প্রশস্ত হয়েছিল, একইভাবে ভারতের অর্থনীতিতে উন্নতির রাস্তাও খুলবে মোদীর হাত ধরে, এমনটাই আশা প্রকাশ করেন ডালিও। ১৯৮০-র দশকের চিনের অর্থনীতির সঙ্গে ভারতের বর্তমান অবস্থান তুলনা করেন তিনি। বলেন যে  তুলনামূলক কম উৎপাদন কেন্দ্র  থাকা সত্ত্বেও গ্লোবাল পাওয়ার হাউস হয়ে উঠতে পারে ভারত।

ফরচুন ম্যাগাজিন-কে দেওয়া সাক্ষাৎকারে ব্রিজওয়াটার অ্যাসোসিয়েটস-র প্রতিষ্ঠাতা রে ডালিও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিনের দেং শাওপিংয়ের সঙ্গে তুলনা করে বলেন, “সাম্প্রতিক ভবিষ্যতে ভারতে বিশাল উন্নতি হতে পারে। দেশের কাছে উন্নয়নের অনেক সুযোগ রয়েছে, কিন্তু অনেক চ্যালেঞ্জও রয়েছে। কিছু কিছু ক্ষেত্রে ব্যাপক বৃদ্ধি লক্ষ্য করা গিয়েছে, কিছু জায়গায় এখনও উন্নতির প্রয়োজন। বিশেষ করে কর্মী ও দরিদ্রসীমার নিচে বসবাসকারীদের অবস্থার উন্নতির প্রয়োজন। ভারত খুবই ভাল কাজ করছে কিন্তু ধনী ও দরিদ্রের তফাত বেড়েই চলেছে।”

ভারতের ভৌগলিক অবস্থান ও আমেরিকা-চিনের মতো শক্তিধর দেশের সঙ্গে সম্পর্ক ভারতকে বিশ্বশক্তি হয়ে উঠতে সাহায্য করতে পারে বলেই মনে করেন রে ডালিও। তিনি বলেন, “ইতিহাসেও দেখা গিয়েছে, শক্তিধর দেশগুলির মধ্যে বিবাদে নিরপেক্ষ দেশগুলিই আরও শক্তিশালী হিসাবে উঠে আসে। দুই পক্ষের সঙ্গেই আলোচনার মাধ্যমে সমাধানসূত্র খুঁজে বের করে। আমেরিকা ও চিনের সঙ্গে ভারতের সম্পর্কও বিশেষ লাভদায়ক হয়ে উঠতে পারে।”

এই খবরটিও পড়ুন

ভারতের অর্থনীতির উন্নতি কোন পথে হবে, সে বিষয়ে পরামর্শ দিতে গিয়েই ডালিও বলেন যে উৎপাদন ক্ষেত্রে চিনের যে একাধিপত্য় রয়েছে, ভারতের তার সঙ্গে সরাসরি প্রতিযোগিতা করা উচিত নয়। চিনের উৎপাদন ক্ষমতার ভিত অনেক মজবুত ও আধুনিক, এর সঙ্গে প্রতিযোগিতা করতে গেলে ভারতের সম্পদই ব্যয় হবে শুধু।  বরং এর বদলে ভারতের উচিত তথ্যপ্রযুক্তি ও ডিজিটাল সার্ভিসের মতো ক্ষেত্রে পরিষেবা উন্নত করতে জোর দেওয়া। এর জন্য ভারতে শিক্ষাব্যবস্থা ও প্রোডাক্টিভিটি-কে আরও গুরুত্ব দেওয়ার কথা বলেন তিনি।

চিনের সঙ্গে ভারতের তুলনা করতে গিয়েই বিংশ শতাব্দীর চিনা নেতা ডেং শাওপিং-র সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তুলনা করেন তিনি। ভারতের বাজারে বিনিয়োগ নিয়েও আগ্রহ দেখান ডালিও।