China: মহিলার তলপেটে লুকিয়ে ছিল অন্ডকোষ! বিয়ের ঠিক আগে ওলটপালট জীবন

Chinese lady: তাঁকে দেখতে মেয়েদের মতো হলেও, তাঁর শরীরে রয়েছে পুরুষ সেক্স ক্রোমোজোম। অর্থাৎ, তিনি আদতে শারীরিকভাবে পুরুষ। একই সঙ্গে চিকিৎসকরা জানিয়েছেন, তাঁর শরীরে অন্ডকোষও রয়েছে। বিয়ের কদিন আগে ওলটপালট জীবন।

China: মহিলার তলপেটে লুকিয়ে ছিল অন্ডকোষ! বিয়ের ঠিক আগে ওলটপালট জীবন
প্রতীকী ছবিImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Updated on: May 06, 2024 | 8:00 PM

বেজিং: জীবনের ২৭টা বছর তিনি জানতেন তিনি মেয়ে। সামনেই তাঁর বিয়ে হওয়ার কথা ছিল। কিন্তু, তার মাত্র দিন কয়েক আগেই পুরো জীবন ওলটপালট হয়ে গিয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন, এক বিরল ব্যাধিতে আক্রান্ত তিনি। কনজেনিটাল অ্যাড্রেনাল হাইপারপ্লাসিয়া বা সিএএইচ (Congenital Adrenal Hyperplasia)। এর অর্থ, তাঁকে দেখতে মেয়েদের মতো হলেও, তাঁর শরীরে রয়েছে পুরুষ সেক্স ক্রোমোজোম। অর্থাৎ, তিনি আদতে শারীরিকভাবে পুরুষ। এই চমকে দেওয়া ঘটনাটি ঘটেছে চিনে। মধ্য চিনের হুবেই প্রদেশের বাসিন্দা এই মহিলা। বিয়ের আগে মেডিক্যাল পরীক্ষায় তিনি শুধু পুরুষ হিসেবেই চিহ্নিত হননি, একই সঙ্গে চিকিৎসকরা জানিয়েছেন, তাঁর শরীরে অন্ডকোষও রয়েছে। তবে, পুরুষদের ক্ষেত্রে তা যেমন দেহের বাইরে থাকে, চিনের এই মহিলার ক্ষেত্রে তা ঘটেনি। অন্ডকোষ তাঁর তলপেটের ভিতরে সুপ্ত অবস্থায় রয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন, এর ফলে ক্যানসার হওয়ার প্রবল ঝুঁকি থাকে।

ওই চিনা মহিলার শরীরে যে কিছু হরমোনগত সমস্যা রয়েছে, তা অবশ্য আগেই জানা গিয়েছিল। তাঁর যখন বয়স ছিল ১৮ বছর, সেই সময় তাঁর শরীরে কিছু সমস্যা দেখা গিয়েছিল। বয়ঃসন্ধিকাল থেকেই আর পাঁচজন মহিলার মতো তাঁর স্বাভাবিকভাবে ঋতুস্রাব হত না। তাঁর স্তনের বিকাশও হয়েছিল অনেক দেরি করে। এই নিয়ে তাঁর মনে উদ্বেগ ছিল। চিকিৎসকদের পরামর্শ নিয়েছিলেন তিনি। সেই সময় জানা গিয়েছিল, তাঁর শরীরে অস্বাভাবিক পরিমাণে পুরুষ হরমোন রয়েছে। একই সঙ্গে তাঁর ডিম্বাশয়েও কিছু সমস্যা রয়েছে। ওই মহিলা এবং তাঁর পরিবারকে চিকিৎসকরা বলেছিলেন, তাঁর ক্রোমোজোম পরীক্ষা করা প্রয়োজন। কিন্তু, তাঁরা সেই সময় চিকিৎসকদের সেই পরামর্শে কান দেননি।

বিয়ের ঠিক আগে, বিশদে শারীরিক পরীক্ষা করান ওই চিনা মহিলা। এক অভিজ্ঞ স্ত্রীরোগ বিশেষজ্ঞ তাঁর জটিলতা ধরতে পারেন। তিনি জানান, ওই মহিলা সিএএইচ আক্রান্ত। এই বিরল রোগ ৫০,০০০ সদ্যোজাতর মধ্যে মাত্র ১ জনের ক্ষেত্রে দেখা যায়। শারীরিক পরীক্ষায় আরও জানা যায়, তিনি অস্টিওপোরোসিসেও আক্রান্ত। তাঁর শরীরে ভিটামিন ডি-এর অভাবও রয়েছে। ওই চিকিৎসক জানিয়েছেন, “সামাজিকভাবে তিনি মহিলা হলেও, ক্রোমোজোম অনুযায়ী তিনি পুরুষ।” চলতি বছরের এপ্রিলে, ওই মহিলা তাঁর তলপেটের ভিতরে লুকিয়ে থাকা অন্ডকোষ অস্ত্রোপচার করে বাদ দিয়েছেন। এতে তিনি শারীরিকভাবে পুরোপুরি মহিলা না হয়ে উঠতে পারলেও, তাঁর ক্যানসার হওয়ার সম্ভাবনা দূর হয়েছে।

কীভাবে ওই মহিলা এই বিরল ব্যাধিতে আক্রান্ত হলেন? চিকিৎসকদের মতে, এর জন্য দায়ী তাঁর বাবা-মা। তাঁর বাবা ও মা উভয়ের শরীরেই রোগ সৃষ্টিকারী জিন রয়েছে। এই জিনের কারণে, মহিলার শরীরে এসিএইচ হওয়ার বড় সম্ভাবনা ছিল। অস্ত্রোপচারে পর, চিনা মহিলা এখন সুস্থ আছেন। তবে, তাঁকে এখনও নিয়মিত বিভিন্ন শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করাতে হবে। সেই সঙ্গে দীর্ঘদিন ধরে চালিয়ে যেতে হবে হরমোন থেরাপি।