Donald Trump: গ্রেফতার ডোনাল্ড ট্রাম্প, আমেরিকার ইতিহাসে নজিরবিহীন ঘটনা

Donald Trump: পর্নস্টারের সঙ্গে সম্পর্ক লুকতেই ঘুষ দেওয়ার অভিযোগ উঠেছিল ট্রাম্পের বিরুদ্ধে।

Donald Trump: গ্রেফতার ডোনাল্ড ট্রাম্প, আমেরিকার ইতিহাসে নজিরবিহীন ঘটনা
ডোনাল্ড ট্রাম্প।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 05, 2023 | 12:51 AM

ওয়াশিংটন: পর্নস্টার আত্মসমর্পণ করতেই মঙ্গলবার ম্যানহাটান ক্রিমিনাল কোর্টে পৌঁছেছিলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কোর্টে পৌঁছনোর পরই তড়িঘড়ি গ্রেফতার করা হল তাঁকে। আমেরিকার ইতিহাসে এমন ঘটনা এই প্রথম। ট্রাম্প ছাড়া আর কোনও মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে ফৌজদারী মামলা হয়নি। নিউ ইয়র্ক পুলিশ গ্রেফতার করেছে ট্রাম্পকে।

ঠিক কী কী হল?

  1. ডোনাল্ড ট্রাম্পের গ্রেফতারি নিয়ে প্রশ্ন উঠলেও নিরুত্তর রইল হোয়াইট হাউস। সাংবাদিক সম্মেলনে হোয়াইট হাউসের তরফে জানানো হয়, বিচারাধীন বিষয়। তাই এখন কোনও মন্তব্য করা হবে না। আমেরিকার প্রেসিডেন্ট বিষয়টি নিয়ে চিন্তিত নন বলেও মন্তব্য করা হয়েছে।
  2. ম্যানহাটান কোর্টের ১৫ তলায় চলছে গ্রেফতারির প্রক্রিয়া। পুলিশ অফিসার ও গোয়েন্দা কর্তারা রয়েছেন ভিতরে। খুব কম সংখ্যক আধিকারিককেই প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে।
  3. এদিন আদালতের বাইরে বহু মানুষ জড় হন সকাল থেকেই। সংবাদমাধ্যমের ভিড়ও ছিল চোখে পড়ার মতো। তবে, সবার অলক্ষ্যে কোনও এক গোপন দরজা দিয়ে আদালতে প্রবেশ করানো হয় ট্রাম্পকে।
  4. মঙ্গলবার একটি গাড়িতে চেপে ম্যানহাটান কোর্টের দিকে রওনা হন ট্রাম্প। যাওয়ার পথে বলেন, ‘কেমন অবাস্তব লাগছে। ভাবতেই পারছি না, ওরা আমাকে গ্রেফতার করবে। বিশ্বাস করতে পারছি না, আমেরিকায় এমন ঘটনা ঘটছে।’
  5. আদালত চত্বরে এদিন নিরাপত্তা ছিল জোরদার। হেলিকপ্টার উড়িয়ে নজর রাখছিল মার্কিন নিরাপত্তা বাহিনী।
  6. কী সেই মামলা?

    ২০০৬ সালে পর্নছবির তারকা স্টর্মি ড্যানিয়েলের সঙ্গে দেখা হয় ট্রাম্পের। ট্রাম্পের বয়স তখন ৬০। ঘটনার ৪ মাস আগেই পুত্র সন্তানের জন্ম দেন ট্রাম্পের তৃতীয় স্ত্রী মেলানিয়া। ২০১৮ সালে একটি বইতে পুরো ঘটনা প্রকাশ করেন স্টর্মি ড্যানিয়েল। ট্রাম্পের সঙ্গে শারীরিক সম্পর্কের কথাও জানিয়েছিলেন তিনি।

    তবে পুরো ঘটনার কথা অস্বীকার করেছিলেন ট্রাম্প। মহিলার বিরুদ্ধেই পাল্টা অভিযোগ তোলেন তিনি। অভিযোগ, ২০১৬ সালে যখন ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হন, তখন ড্যানিয়েলকে ১ লক্ষ ৩০ হাজার ডলার দিয়েছিলেন ট্রাম্পের আইনজীবী, যাতে তিনি কোনও কথা প্রকাশ্যে না আনেন। ২০১৮ সালে ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশ হয় সেই ঘুষ নেওয়ার অভিযোগ।