Pakistan Crisis: বাড়িতে অপেক্ষায় ৬ সন্তান, ভর্তুকিযুক্ত ময়দা কিনতে এসে হুড়োহুড়িতে প্রাণ হারালেন ব্যক্তি

Pakistan Crisis: পাকিস্তানে ময়দার দাম আকাশ ছোঁয়া। সেখানে ভর্তুকিযুক্ত ময়দা কিনতে এসে হুড়োহুড়িতে প্রাণ হারালেন এক ব্যক্তি।

Pakistan Crisis: বাড়িতে অপেক্ষায় ৬ সন্তান, ভর্তুকিযুক্ত ময়দা কিনতে এসে হুড়োহুড়িতে প্রাণ হারালেন ব্যক্তি
ছবি সৌজন্যে: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 08, 2023 | 5:41 PM

ইসলামাবাদ: চরম আর্থিক কষ্টে (Economic Crisis) ধুঁকছে প্রতিবেশী দেশ পাকিস্তান (Pakistan)। সেখানে গ্য়াস সিলিন্ডারের পরিবর্তে প্লাস্টিকে করে বিক্রি হচ্ছে রান্নার গ্যাস। নিত্য প্রয়োজনীয় দ্রব্য়ের দাম হয়েছে আকাশ ছোঁয়া। শক্তি সংরক্ষণে নয়া উপায় বাতলেছে সেখানকার সরকার। জ্বালানি সংকটের পর সেখানে উঁকি দিয়েছে খাদ্য সংকটও। সেখানে বেশ কিছু জায়গায় বর্তমানে ১৫ কেজি ময়দা বিকোচ্ছে ২ হাজারেরও বেশি দামে। পাকিস্তানের মূল খাবার রুটি বা চাপাটি। আর মূলত তৈরি হয় আটা বা ময়দা দিয়েই। সেই ময়দার দামই ধরা ছোঁয়ার বাইরে হওয়ায় পেটে গামছা বেঁধে শুতে হচ্ছে সেখানকার বাসিন্দাদের। এই আবহে ভর্তুকিযুক্ত ময়দা বিতরণ করছিল একটি সরকারি দোকান। সেখানেই একটু ময়দার জন্য পদপিষ্ট হয়ে মৃত্যু পর্যন্ত হল এক ব্যক্তির।

পাকিস্তানের সিন্ধ প্রদেশের বাসিন্দা ৪৫ বছরের ওই ব্যক্তি। বাড়িতে রয়েছে ছয় সন্তান। পরিবারের সদস্যদের মুখে একটু খাবার তুলে দেওয়ার জন্য ময়দার সন্ধানে বেরিয়েছিলেন তিনি। সিন্ধ প্রদেশের মিরপুর খাসে সরকারি দোকানে ভর্তুকিযুক্ত ময়দা দেওয়া হচ্ছিল। সেখানেই দোকানের সামনে বিশাল লাইন। সেখানেই ময়দা নেওয়ার জন্য দাঁড়িয়েছিলেন তিনিও। তবে সেখানে সীমিত পরিমাণ ময়দা রয়েছে শুনেই হুড়োহুড়ি শুরু করেন সবাই। তাতেই মুহূর্তের মধ্যে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। আর পদপিষ্ট হয়ে মারা যান ওই ব্যক্তি।

সম্প্রতি পাকিস্তানে রেকর্ড ছুঁয়েছে ময়দার দাম। বর্তমানে লাহোরে ১৫ কেজি ময়দার প্যাকেট বিকোচ্ছে ২ হাজারেরও বেশি দামে। বেশ কয়েক সপ্তাহ ধরেই লাহোরের বাজারে ময়দার দাম। সাম্প্রতিককালে লাহোরের খোলা বাজারে ১৫ কেজি ময়দার প্যাকেটের দাম বেড়ে হয়েছিল ১৫০ টাকা। দু-সপ্তাহের মধ্যেই তা বেড়ে হয় ৩০০ টাকা। আর এখন লাহোর শহরে খোলা বাজারে ১৫ কেজি ময়দা বিক্রি হচ্ছে ২,০৫০ টাকায়। তবে শুধুমাত্র লাহোরেই নয়। ইসলামাবাদ, রাওয়ালপিণ্ডি সহ একাধিক জায়গায় এই চড়া দামেই বিকোচ্ছে ময়দা। ময়দার পাশাপাশি দাম বেড়েছে মাংসেরও। যা পাকিস্তানের ইতিহাসে এই প্রথম। এইভাবেই চরম অর্থাভাবে দিন কাটছে সেখানকার নাগরিকদের।