Russia-Ukraine: ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠার প্রস্তাব, রাষ্ট্রপুঞ্জে ফের ভোটদানে বিরত থাকল ভারত

Russia-Ukraine: রাষ্ট্রপুঞ্জে এই ভোটাভুটিতে ১৪১ টি ভোট পড়েছে ইউক্রেনের প্রস্তাবের পক্ষে। ভারত ও চিন সহ মোট ৩২ টি দেশ ভোটদানে বিরত থেকেছে।

Russia-Ukraine: ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠার প্রস্তাব, রাষ্ট্রপুঞ্জে ফের ভোটদানে বিরত থাকল ভারত
রাষ্ট্রপুঞ্জে ভারতের প্রতিনিধি রুচিরা কাম্বোজ
Follow Us:
| Edited By: | Updated on: Feb 24, 2023 | 9:00 AM

নিউ ইয়র্ক: ফের একবার রাষ্ট্রপুঞ্জে (UN) রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সংক্রান্ত প্রস্তাবে ভোটদান থেকে বিরত থাকল ভারত। ইউক্রেনে (Ukarine) যাতে রাশিয়ার হামলা বন্ধ হয়ে শান্তি প্রতিষ্ঠিত হয় ও দীর্ঘস্থায়ী হয়, সে জন্য এই প্রস্তাব আনা হয়েছিল রাষ্ট্রপুঞ্জে। ইউক্রেন ও ইউক্রেনের সমর্থনকারী দেশগুলি এই প্রস্তাব আনে। সেখানেই আরও একবার ভারত কূটনৈতিক অবস্থান স্পষ্ট করল। ভোটদানে বিরত থাকলেও রাষ্ট্রপুঞ্জে উল্লেখ করা হয়েছে আলোচনার মাধ্যমেই সমাধান সম্ভব বলে মনে করে ভারত। রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কাম্বোজ এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্যের উল্লেখ করে বলেন, মানুষের প্রাণের বিনিময়ে কোনও কোনও সমস্যার সমাধান হতে পারে না।

রাষ্ট্রপুঞ্জে এই ভোটাভুটিতে ১৪১ টি ভোট পড়েছে ইউক্রেনের প্রস্তাবের পক্ষে। ভারত ও চিন সহ মোট ৩২ টি দেশ ভোটদানে বিরত থেকেছে। প্রস্তাবে বলা হয়েছে, যাতে অবিলম্বে ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে সেনা সরিয়ে নেয় রাশিয়া। শান্তির পথে এগোনোর কথাই রয়েছে ওই প্রস্তাবে।

রুচিরা কাম্বোজ রাষ্ট্রপুঞ্জে বলেন, আমরা সবসময়ই কূটনৈতিক স্তরে আলোচনার পক্ষে। মোদীর কথা উল্লেখ করে তিনি আরও বলেন, আমরা প্রথম থেকেই বলে এসেছি মানুষের প্রাণের বিনিময়ে কোনও সমাধানে পৌঁছনো সম্ভব নয়। আমাদের প্রধানমন্ত্রী বলেছেন, এটা যুদ্ধের সময় নয়। হিংসার পথ থেকে সরে এসে অবিলম্বে কথোপকথন আর কূটনীতিতে সমাধানের পথ বেছে নেওয়া উচিত।

ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা স্পষ্ট করেন, ইউক্রেন ইস্যুতে ভারতের অবস্থান সবসময়েই মানুষের পক্ষে। ভারত ইউক্রেনকে সবরকমের সাহায্য করতেও রাজি। এই প্রস্তাবে সমর্থন জানানোর আগেই ভারতের সঙ্গে যোগাযোগ করেছিল ইউক্রেন। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালকে ফোনও করেছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জ়েলেনস্কির সচিবালয়ের প্রধান আধিকারিক আন্দ্রেই ইয়ারমাক। এর আগেও এই ইস্যুতে ভোটদানে বিরত থেকেছে ভারত।