Video: হিজাব বিতর্কে ট্রেনে উঠে মহিলাদের পেটালো সরকারি বাহিনী

Iran anti-hijab protests: বুধবার (১৭ নভেম্বর), রাজধানী শহর তেহরানে হিজাব বিরোধী আন্দোলনকারীদের উপর নির্বিচারে গুলি চালানোর অভিযোগ উঠল ইরানের সরকারি বাহিনীর উপর। মেট্রোরেলে উঠেও মহিলাদের পেটালো পুলিশ।

Video: হিজাব বিতর্কে ট্রেনে উঠে মহিলাদের পেটালো সরকারি বাহিনী
ক্রমে দাঁত-নখ বেরিয়ে আসছে ইরানের সরকারি বাহিনীর
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2022 | 4:23 PM

তেহরান: হিজাব-বিরোধী আন্দোলনকে ঘিরে, ক্রমে ভয়ঙ্কর রূপ বেরিয়ে আসছে ইরানের সরকারি বাহিনীর। বুধবার (১৭ নভেম্বর), রাজধানী শহর তেহরানে প্রতিবাদীদের উপর নির্বিচারে গুলি চালানোর অভিযোগ উঠল ইরানের সরকারি বাহিনীর উপর। সোশ্যাল মিডিয়ায় এই ঘটনার বেশ কিছু ভিডিয়ো ভাইরাল হয়েছে। শুধু তাই নয়, সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিয়োতে, মেট্রোরেলের কামড়ায় উঠেও মহিলাদের ব্যাটন দিয়ে প্রহার করতে দেখা গিয়েছে।

মাহসা আমিনির মৃত্যুকে ঘিরে, গত তিনমাস ধরে ইরান জুড়ে যে হিজাব বিরোধী তথা সরকার বিরোধী আন্দোলন চলছে, চলতি সপ্তাহে তার তীব্রতা বেড়েছে। প্রতিবাদীরা দেশ জুড়ে তিনদিনের বিশেষ বিক্ষোভ প্রদর্শনের ডাক দিয়েছে। ‘রক্তাক্ত নভেম্বর’কে স্মরণ করতেই এই বিশেষ উদ্যোগ। ২০১৯ সালের নভেম্বরে, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদ জানাতে গিয়ে সরকারি বাহিনীর গুলিতে মৃত্যু হয়েছিল শতাধিক মানুষের।

প্রতিবাদের তীব্রতা বাড়তেই দাঁত-নখ বের করা শুরু করেছে সরকারি বাহিনীও। বুধবার, তেহরানের এক মেট্রো স্টেশনে হিজাবে আগুন ধরিয়ে বিক্ষোভ প্রদর্শন করছিলেন প্রতিবাদীরা। তাদের মুখে ছিল সরকার বিরোধী স্লোগান। এরপরই তাদের কড়া হাতে দমন করে সরকারি বাহিনী। প্রত্যক্ষদর্শীদের দাবি, প্রতিবাদীদের লক্ষ্য করে গুলি ছুড়তে শুরু করেছিল বাহিনী।

এক ভাইরাল ভিডিয়োতে সেই দৃশ্য ধরাও পড়েছে। ভিডিয়োটিতে দেখা গিয়েছে, গুলি চলতেই হুড়মুড়িয়ে মেট্রো স্টেশন থেকে বেরিয়ে যাওয়ার চেষ্টা করছেন প্রতিবাদীরা। তাড়াহুড়ো করতে গিয়ে অনেকে পড়েও যাচ্ছেন। তাদের টপকেই এগিয়ে চলেছে বাকিরা।

আরও একটি ভিডিয়োতে দেখা গিয়েছে, ট্রেনের কামড়াতেও হানা দিয়েছে সরকারি বাহিনী। ট্রেনের জানলা দিয়ে দেখা যায়, হিজাব বিহীন মহিলাদের উপর ব্যাটন চালাচ্ছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। ভয়ে অনেকে ভিড় ঠেলে পালানোর চেষ্টা করছেন।

তবে, শুধু তেহরানেই নয়, ইরানের বিভিন্ন শহরেই বুধবার সরকারি বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে প্রতিবাদীরা। সিরাজ শহরে সরকারি বাহিনীর গুলিতে এক ব্যক্তির মৃত্যুও হয়েছে। একলিদ শহরে, বাহিনীর সদস্যদের উদ্দেশে পাথর ছুড়তে দেখা গিয়েছে প্রতিবাদীদের। গত সেপ্টেম্বর মাসে ইরানের নীতি পুলিশের হেফাজতে মৃত্যু হয়েছিল মাহসা আমিনির। হিজাব না পরার অপরাধে তাঁকে আটক করেছিল নীতি পুলিশ। তারপর থেকেই গোটা ইরান জুড়ে হিজাব বিরোধী এবং সার্বিকভাবে সরকারি জোর জুলুমের বিরুদ্ধে প্রতিবাদ ছড়িয়ে পড়েছে।