Internet Access Blocked: হিজাব বিক্ষোভের জের, ইরানে বন্ধ ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ

Iran: হিজাব পরাকে কেন্দ্র করে উত্তাল ইরানের পরিস্থিতি। হিজাব না পরায় সে দেশের পুলিশ আটক করেছিল মাশা আমিনি নামের এক যুবতীকে।

Internet Access Blocked: হিজাব বিক্ষোভের জের, ইরানে বন্ধ ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ
ইরানে বিক্ষোভ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2022 | 7:16 PM

তেহরান: ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের অ্যাকসেস বন্ধ করল ইরান। সেই সঙ্গে ইন্টারনেট সংযোগও সীমাবদ্ধ করেছে ইরানের সরকার। সে দেশের সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে, “কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুসারে, বুধবার সন্ধ্যা থেকে ইরানে ইনস্টাগ্রাম ব্য়বহার করা সম্ভব হচ্ছে না। হোয়াটসঅ্যাপও ব্যবহার করা যাচ্ছে না।” সোশ্যাল মিডিয়ার এই দুই অ্যাপই ইরানে বহুলাংশে ব্যবহৃত হয়ে থাকে। কারণ ফেসবুক, টুইটার, টেলিগ্রাম, ইউটিউব ও টিকটক আগেই সে দেশে নিষিদ্ধ হয়েছে।

ইনস্টাগ্রাম ও হোয়াটঅ্যাপের অ্যাকসেস বন্ধের পাশাপাশি ইন্টারনেট সংযোগও বিচ্ছিন্ন হয়েছে সে দেশে। সে দেশের ইন্টারনেট ব্যবহার করে কোনও সাইটই খোলা যাচ্ছে না বলে জানা গিয়েছে। কেবলমাত্র ভিপিএন ব্যবহার করে বিদেশের ওয়েবসাইটের আনসেন্সরর্ড ওয়েবসাইট দেখা যাচ্ছে সেখানে। যে সমস্ত এলাকায় ইন্টারনেট সংযোগ রয়েছে, সেখানে ইন্টারনেটের গতি খুবই কমিয়ে দেওয়া হয়েছে।

হিজাব পরাকে কেন্দ্র করে উত্তাল ইরানের পরিস্থিতি। হিজাব না পরায় সে দেশের পুলিশ আটক করেছিল মাশা আমিনি নামের এক যুবতীকে। পুলিশি হেফাজতে মৃত্যু হয় তাঁর। এর পরই ইরানে শুরু হয় জনতার বিক্ষোভ। হিজাব নিয়ে জনতার অসন্তোষ এই মৃত্যুর পর সামনে এসেছে। রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন সে দেশের জনগণের একাংশ। সেই বিক্ষোভ ঘিরে হিংসাত্মক পরিস্থিতিও তৈরি হয়েছে। গাড়িতে আগুন লাগানোর পাশাপাশি ভাঙচুরও করেছেন বিক্ষোভকারীরা। পুলিশের সঙ্গে সংঘর্ষে ৯ জনের মৃত্যুও হয়েছে। ইরানের বিক্ষোভকারীদের বাধা দিয়ে কাঁদানে গ্যাস ছুড়েছে পুলিশ। লাঠি চার্জও করা হয়েছে। ইরানের ১৫টিরও বেশি শহরে ছড়িয়ে পড়েছে এই বিক্ষোভ।