ভিডিয়ো: ‘বেলা চাও’ যখন হিজাব না পরার হাতিয়ার! গান গেয়ে ঝড় তুললেন দুই বোন

HIjab Controversy: মেহসা আমিনি নামের ২২ বছর বয়সী ইরানি তরুণীর মৃত্যুর পর থেকে উত্তপ্ত ইরান। ১৩ সেপ্টেম্বর গাইডেন্স পেট্রল তেহরানের রাস্তা থেকে ওই তরুণীকে গ্রেফতার করেছিল।

ভিডিয়ো: 'বেলা চাও' যখন হিজাব না পরার হাতিয়ার! গান গেয়ে ঝড় তুললেন দুই বোন
ছবি: সোশ্যাল মিডিয়া
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2022 | 8:58 PM

তেহরান: মেহসা আমিনি মৃত্যুর প্রতিবাদে ইরানে ক্ষোভের আঁচ ক্রমেই বাড়ছে। হিজাব নিয়ে নীতি পুলিশের বিরুদ্ধে ক্ষোভের আগুনে ইরানের উত্তাপ যখন বাড়ছে, তখনই পারসি ভাষায় ইতালিয় প্রতিবাদী গান ‘বেলা চাও’ গেয়ে ভাইরাল দুই বোন। সামিন ও বেহিন বোলোউরি নামের দুই বোন এই গানটি গেয়েছেন। জানা গিয়েছে, ওই দুই বোন ইরানের রাশতের বাসিন্দা। গানের ভিডিয়ো প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গেই তা সোশ্যাল মিডিয়াতে রীতিমতো ভাইরাল হয়েছে। আমিনির মৃত্যুর দিনই ভিডিয়োটি সোশ্যাল মিডিয়াতে শেয়ার করেছেন তাঁরা।

ইতিমধ্যেই লক্ষ লক্ষ মানুষ ইনস্টাগ্রামে ইরানি বোনদের ভিডিয়ো দেখেছেন। সাংবাদিক হাবিব খান টুইটারে ভিডিয়োটি পোস্ট করেছিলেন, সেখানেও অনেক মানুষ ভিডিয়োটি দেখেছেন। টুইটারে এক ব্যক্তি লিখেছেন ‘এই গানটি অত্যন্ত অর্থপূর্ণ। আমি পারসি ভাষা জানি না। কিন্তু এই দুই তরুণী ইরানির প্রতি আমার সম্মান অনেকটাই বেড়ে গেল।’

মেহসা আমিনি নামের ২২ বছর বয়সী ইরানি তরুণীর মৃত্যুর পর থেকে উত্তপ্ত ইরান। ১৩ সেপ্টেম্বর গাইডেন্স পেট্রল তেহরানের রাস্তা থেকে ওই তরুণীকে গ্রেফতার করেছিল। সঠিকভাবে হিজাব না পরার অভিযোগে তাঁকে গ্রেফতার করা হয়েছিল। গ্রেফতারির কয়েক ঘণ্টার মধ্যে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয় এবং ৩ দিন কোমাতে থাকার পর তাঁর মৃত্যু হয়েছিল। পুলিশ জানিয়েছিল, হেফাজতে থাকাকালীন আমিনির হার্ট অ্যাটাক হয়েছিল।

যদিও তাঁর পরিবার জানিয়েছিল যে তাঁর হৃদরোগের কোনও সমস্যা ছিল না। পরবর্তীকালে আমিনি মেডিক্যাল রিপোর্ট প্রকাশ্যে আসে এবং তাতে দেখা যায়, যে তাঁর মাথায় আঘাত ছিল এবং হাড়ে চিড় ধরেছিল। আমিনির মৃত্যুর পর অসংখ্যা ইরানি মহিলা রাস্তায় নেমেছিল এবং নীতি পুলিশির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে। ইরানি মহিলারা মাথার চুল কেটে রাস্তায় প্রতিবাদ জানাচ্ছে। আগামী দিনে সেদেশের পরিস্থিতি কোন দিকে যায়, সেটাই এখন দেখার।