Srilanka Crisis: চলতি সপ্তাহেই শ্রীলঙ্কায় তৈরি হচ্ছে নতুন মন্ত্রিসভা, মসনদে বসছেন নতুন প্রধানমন্ত্রী : রাষ্ট্রপতি

Srilanka Crisis: চলতি সপ্তাহেই শ্রীলঙ্কায় তৈরি হচ্ছে নতুন মন্ত্রিসভা, মসনদে বসছেন নতুন প্রধানমন্ত্রী : রাষ্ট্রপতি
ছবি - এই সপ্তাহেই শ্রীলঙ্কায় তৈরি হচ্ছে নতুন মন্ত্রিসভা

Srilanka Crisis: শীঘ্রই শ্রীলঙ্কার মসনদে বসতে চলেছেন নতুন প্রধানমন্ত্রী। সঙ্কটের আবহেই তৈরি হবে নতুন মন্ত্রিসভা। নতুন ঘোষণা রাষ্ট্রপতির।

TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

May 11, 2022 | 10:40 PM

কলম্বো: ক্রমেই হাতের বাইরে যাচ্ছে শ্রীলঙ্কার পরিস্থিতি (Srilanka Crisis)। এদিকে দেশজোড়া বিক্ষোভের মধ্যে ২ দিন আগেই পদত্যাগ করেছেন শ্রীলঙ্কার তদানন্তীন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। এবার তাঁর জায়গায় শীঘ্রই নতুন কাউকে দায়িত্ব দিতে চলেছেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি (Srilankan President) গোতাবায়া রাজাপক্ষে। এই সপ্তাহেই নতুন মন্ত্রিসভাও তৈরি হবে বলে জানিয়েছেন তিনি। যা নিয়ে বর্তমানে জোরদার চর্চা শুরু হয়েছে আন্তর্জাতিক রাজনৈতিক মহলে। এদিকে শ্রীলঙ্কার অর্থনৈতিক সঙ্কটের মোকাবিলা কোন পথে? সেই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে চিন্তায় ডুব দিচ্ছে গোটা বিশ্ব।

অন্যদিকে, অশান্তির আবহেই নতুন ঘোষণা করতে গিয়ে গোতাবায়া রাজাপক্ষে বলেন, “এই সপ্তাহেই আমি একজন নতুন প্রধানমন্ত্রীকে দেশের দায়িত্ব দিতে চলেছি। একইসঙ্গে তৈরি হবে নতুন মন্ত্রিসভাও, যারা সংসদে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পাশাপাশি এবং দেশের জনগণের আস্থাও অর্জন করতে পারবে”। এদিনে দেশের সঙ্কটজনক পরিস্থিতি নিয়ে জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় এ কথা বলেন গোতাবায়া। একইসঙ্গে তিনি জানান, সংবিধানের ১৯তম সংশোধনীর বিষয়বস্তু কার্যকর করার জন্য একটি সংবিধান সংশোধন করা হবে। এটা হলে শ্রীলঙ্কার সংসদের ক্ষমতা আরও বেশ খানিকটা বেড়ে যাবে বলে মত ওয়াকিবহাল মহলের। গোতাবায়ার দাবি, এ কাজের মধ্যে দিয়েই নতুন সরকারের নতুন প্রধানমন্ত্রী দেশকে নতুন পথে চালিত করার একটি একটি নতুন দিশা দেখাতে পারবেন। একইসঙ্গে মোকাবিলা করা যাবে চলমান সঙ্কটেরও।

এই খবরটিও পড়ুন

প্রসঙ্গত, হিংসা থামার কোনও লক্ষণ দেখতে পাওয়া যাচ্ছে না দ্বীপরাষ্ট্রে। বুধবার নতুন করে গণবিক্ষোভ শুরু হয়েছে দেশের একাধিক এলাকায়। অশান্তিতে প্রাণ গিয়েছে ৮ জনের। এদিকে সরকারি সম্মত্তি নষ্ট করতে দেখলেই সেনাকে তৎক্ষণাৎ গুলিকে সেই বিক্ষোভকারীকে মেরে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। তাতে আরও ঘোরালো হয়েছে পরিস্থিতি। এদিকে আন্তর্জাতিক সূত্র মতে এখনও পর্যন্ত শ্রীলঙ্কার চলমান বিক্ষোভে আড়াইশো জনের মৃত্যু হয়েছে। রোজই বাড়ছে মৃত ও আহতের সংখ্যা।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA