Russia-Ukraine War: ‘পুতিন বোকা লোক’, ইউক্রেনে মোতায়েন একাধিক রুশ সেনা জওয়ানের কথোপকথন প্রকাশ্যে

Russian Soldiers: নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুসারে মার্চ মাসের এই ইন্টারসেপ্টেড টেলিফোনিক কথোপকথন ইউক্রেনের রাজধানী কিয়েভের খুব কাছে অবস্থিত বুচাতে মোতায়েত থাকা বেশ কয়েকজন রুশ জওয়ান।

Russia-Ukraine War: 'পুতিন বোকা লোক', ইউক্রেনে মোতায়েন একাধিক রুশ সেনা জওয়ানের কথোপকথন প্রকাশ্যে
ভ্লাদিমির পুতিন।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2022 | 9:55 AM

মস্কো: ৬ মাসেরও বেশি সময় ধরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আগ্রাসী নীতি গোটা বিশ্বে সমালোচিত হচ্ছে। রাশিয়াতে সামরকি গতিবিধির সিদ্ধান্তের কথা ঘোষণা করার পর, রুশ জনসাধারণের একটা বড় অংশ পুতিনের বিরুদ্ধে রাস্তায় নেমেছে। এই অবস্থায় ইউক্রেনে মোতায়েন থাকা রুশ সেনা জওয়ানদের ইন্টারসেপ্টেড কল নিয়ে নিউ ইয়র্ক টাইমসের বিস্তারিত প্রতিবেদন রীতিমতো আলোড়ন তৈরি করেছে। নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত হয়েছে, ইউক্রেনে ব্যাপর নৃশংসতার মুখে পড়া রুশ সেনারা তাদের সমস্যার কারণ হিসেবে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ইউক্রেন আক্রমণের সিদ্ধান্তকেই দায়ী করছেন।

নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুসারে মার্চ মাসের এই ইন্টারসেপ্টেড টেলিফোনিক কথোপকথন ইউক্রেনের রাজধানী কিয়েভের খুব কাছে অবস্থিত বুচাতে মোতায়েত থাকা বেশ কয়েকজন রুশ জওয়ান। পরিবাররে সঙ্গে কথোপকথনের সময় সেই রুশ জওয়ানরা প্রেসিডেন্ট পুতিনকে ‘বোকা’ বলে উল্লেখ করেছেন। ইউক্রেনের বিভিন্ন এজেন্সি নিউ ইয়র্ক টাইমসের আগে রুশ সেনা জওয়ানদের কথোপকথনের পর্দাফাঁস করেছিল।

কর্তব্যরত অবস্থায় কথা বলার নিয়ম না থাকলে ফেব্রুয়ারি মাসের ২৪ তারিখ যুদ্ধ শুরু হওয়ার পর ২২টি ফোন ব্যবহার করে তারা নিজেদের পরিবারকে ইউক্রেনের পরিস্থিতির বিবরণ দিয়েছেন এবং তারা কী অবস্থার মধ্যে রয়েছেন তা তুলে ধরেছেন।

নিউ ইয়র্ক টাইমস এক সেনা জওয়ানের কথোপকথন তুলে ধরেছে। সেই জওয়ান ফোনে তাঁর মাকে বলছেন, “মা, আমার মনে হয় আমাদের সরকার যুদ্ধের সিদ্ধান্ত নিয়ে সব থেকে বেশি বোকামির কাজ করেছে।” ওই জওয়ান তাঁর মাকে জানিয়েছেন, যে ৪০০ জন্য প্যারাট্রুপারকে মস্কো মোতায়েন করেছিল, তার মধ্যে মাত্র ৩৮ জন বেঁচে রয়েছেন। অন্য আরেক জওয়ান সরাসরি রুশ প্রেসিডেন্টকে বোকা বলে কটাক্ষ করেছেন। তিনি বলেন, “পুতিন একদম বোকা। তিনি কিয়েভ দখল করতে চান, কিন্তু আমাদের কাছে তার কোনও উপায় নেই।”

প্রেমিকার সঙ্গে কথা বলার সময় ও রুশ সেনা বলেন, “আমাদেরকে বলা হয়েছিল যেখানে আমাদের পাঠানো হচ্ছে সেখানে অনেক সাধারণ মানুষ রয়েছে। তাদেরকে দেখা মাত্রই খতম করতে হবে।” কোনও কোনও রাশিয়ান সেনা জওয়ান যুদ্ধের রণকৌশল নিয়েও প্রশ্ন তুলেছেন। অন্যদিকে পুতিনের আত্মবিশ্বাস এখনও অটুট। সম্প্রতি রাশিয়ার এক পপ কনসার্টে তিনি ঘোষণা করেছেন, ইউক্রেন যুদ্ধে রাশিয়াই জিতবে। আগামী দিনে ইউরোপের এই যুদ্ধ পরিস্থিতি কোন দিকে যায় সেটাই দেখার।