PM Modi To Quad Summit: চলতি মাসেই টোকিওতে প্রধানমন্ত্রী! রাশিয়া ইস্যুতে মতান্তের পর বাইডেনের মুখোমুখি হওয়ার সম্ভবনা

QUAD Summit: বৃহস্পতিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী প্রধানমন্ত্রী জাপান সফরের কথা জানিয়েছেন।

PM Modi To Quad Summit: চলতি মাসেই টোকিওতে প্রধানমন্ত্রী! রাশিয়া ইস্যুতে মতান্তের পর বাইডেনের মুখোমুখি হওয়ার সম্ভবনা
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2022 | 2:24 PM

নয়া দিল্লি: আমেরিকার সঙ্গে রাশিয়া নিয়ে মতান্তরের আবহে চলতি মাসেই জাপানে উড়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। বৃহস্পতিবার বিদেশমন্ত্রক জানিয়েছে, কোয়াড ভুক্তদেশগুলির রাষ্ট্রনায়কদের চতুর্থ বৈঠকে যোগ দিতে ২৪ মে জাপানের রাজধানী টোকিওতে পা রাখবেন প্রধানমন্ত্রী। বিদেশমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, কোয়াড সম্মেলনের (QUAD Summit) পাশাপাশি জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের (Joe Biden) সঙ্গে একান্ত বৈঠক হতে পারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। রাশিয়া- ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War) নিয়ে ভিন্ন আমেরিকার দেখানো পথে হাঁটেনি ভারত। এই পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে মোদীর বৈঠক হলে, নিঃসন্দেহে তা তাৎপর্যপূর্ণ বলেই মনে পড়ছে আন্তর্জাতিক মহল। গত বছর সেপ্টেম্বর মাসে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেন জিতে আসার পর, শেষবার মোদীর সঙ্গে তাঁর সাক্ষাৎ হয়েছিল।

বৃহস্পতিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী প্রধানমন্ত্রী জাপান সফরের কথা জানিয়েছেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিদেশমন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অঞ্চলের উন্নয়ন, পারস্পরিক স্বার্থ রক্ষা এবং আন্তর্জাতিক ক্ষেত্রের বিভিন্ন বিষয় নিয়ে কোয়াডভুক্ত নেতারা নিজেদের মতামত বিনিয়োগ করবেন। টোকিওতে কোয়াডভুক্ত অপর দেশ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠকের কথা রয়েছে প্রধানমন্ত্রীর। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গিয়েছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, করোনা টিকাকরণ, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে ক্রমাগত চিনের উপস্থিতির মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে রাষ্ট্রপ্রধানদের মধ্যে আলোচনা হবে। মার্কিন রাষ্ট্রপতি থাকাকালীন ডোনাল্ড ট্রাম্প অস্ট্রেলিয়া, ভারত, জাপান ও আমেরিকাকে নিয়ে কোয়াড নামক এই ইভেন্টের সূচনা করেছিলেন। এই নিয়ে দ্বিতীয়বার বাইডেন কোয়াড সম্মলনে উপস্থিত থাকতে চলেছেন।

উল্লেখ্য রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর সময়ে রাষ্ট্রপুঞ্জে আমেরিকার (USA) আনা প্রস্তাবে রাশিয়ার বিরুদ্ধে ভোটদানে একাধিকবার বিরত থেকেছে ভারত। এখানেই শেষ নয়, আমেরিকার ‘লাল চোখ’ উপেক্ষা করে রাশিয়ার থেকে জ্বালানি কেনা নিয়ে অবস্থানে অনড় থেকেছে ভারত। স্বাভাবিকভাবেই ভারতের এই অবস্থান যে তিনি ভালভাবে নেননি, সেকথা প্রকাশ্যেই বুঝিয়ে দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ।