Iran-Israel Attack: ‘শান্ত থাকুন’, ইরানের হামলার পরই ইজরায়েলে থাকা ভারতীয়দের সতর্ক করল বিদেশ মন্ত্রক

Iran-Israel Attack: শনিবারই ইরান ইজরায়েলের উপরে ২০০ ব্যালিস্টিক, ক্রুজ মিসাইল দিয়ে হামলা চালায়। ড্রোন হামলাও করা হয়। তবে ইজরায়েলের 'আয়রন ডোম' সেই হামলা অনেকটাই প্রতিহত করেছে। চলতি মাসের শুরুতেই ইজরায়েল সিরিয়ায় ইরানের দূতাবাসের উপরে হামলা চালানোর পাল্টা জবাবেই ইরানের এই হামলা।

Iran-Israel Attack: 'শান্ত থাকুন', ইরানের হামলার পরই ইজরায়েলে থাকা ভারতীয়দের সতর্ক করল বিদেশ মন্ত্রক
ইজরায়েলে হামলার পর অবস্থা।Image Credit source: AFP
Follow Us:
| Updated on: Apr 14, 2024 | 12:55 PM

নয়া দিল্লি: ইজরায়েল-হামাসের যুদ্ধ ধীরে ধীরে এবার ইরান-ইজরায়েলের যুদ্ধে পরিণত হচ্ছে। এই যুদ্ধ তৃতীয় বিশ্বযুদ্ধে মোড় নিতে পারে, এমনটাই আশঙ্কা বিশ্বের। এই জটিল পরিস্থিতিতে ইজরায়েলে থাকা ভারতীয়দের সতর্ক থাকতে বলা হল। বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ইরান ও ইজরায়েলের মধ্য়ে ক্রমবর্ধমান উত্তেজনা নিয়ে ভারত উদ্বিগ্ন। ভারতীয়দের উদ্বিগ্ন না হতে এবং সুরক্ষা প্রোটোকল অনুসরণ করতে বলা হয়েছে।

ইজরায়েলে ভারতীয় দূতাবাসের তরফে হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে।  ভারতীয়দের দূতাবাসে রেজিস্টার করতে বলা হয়েছে।   সুরক্ষা প্রোটোকলও জারি করা হয়েছে। ইজরায়েলে বসবাসকারী ভারতীয়দের সেই প্রোটোকল অনুসরণ করতে বলা হয়েছে।

ইরান-ইজরায়েলের মধ্যে এই সংঘর্ষ নিয়ে বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতি জারি করে বলা হয়েছে, “আমরা অবিলম্বে শান্তি ফেরানো এবং হিংসা থেকে বিরত থাকার অনুরোধ করা হচ্ছে ও কূটনীতির পথে ফিরতে বলা হচ্ছে। ওখানে আমাদের দূতাবাস ভারতীয়দের সঙ্গে যোগাযোগ রাখছে। ওখানে শান্তি ও স্থিতাবস্থা থাকা অত্যন্ত জরুরি।”

প্রসঙ্গত, শনিবারই ইরান ইজরায়েলের উপরে ২০০ ব্যালিস্টিক, ক্রুজ মিসাইল দিয়ে হামলা চালায়। ড্রোন হামলাও করা হয়। তবে ইজরায়েলের ‘আয়রন ডোম’ সেই হামলা অনেকটাই প্রতিহত করেছে। চলতি মাসের শুরুতেই ইজরায়েল সিরিয়ায় ইরানের দূতাবাসের উপরে হামলা চালানোর পাল্টা জবাবেই ইরানের এই হামলা।

এই যুদ্ধে ইজরায়েলের পাশে দাঁড়িয়েছে আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, ইরানের ছোড়া মিসাইল ধ্বংস করতে সাহায্য করেছে মার্কিন সেনা। ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে সমর্থন করার আশ্বাসও দিয়েছেন তিনি।