Sunita Williams: মহাকাশে ফেরা হল না সুনিতার, ৯০ মিনিট আগে নেমে পড়লেন রকেট থেকে

Sunita Williams: সুনিতা-সহ মহাকাশচারীরা মহকাশযানে উঠেও পড়েছিলেন। কিন্তু উৎক্ষেপণের মাত্র ৯০ মিনিট আগে যাত্রা বাতিল করা হয়। কিছুক্ষণ পরই নিরাপদে মহাকাশযান থেকে বেরিয়ে আসেন মহাকাশচারী ব্যারি উইলমোর এবং সুনিতা উইলিয়ামস।

Sunita Williams: মহাকাশে ফেরা হল না সুনিতার, ৯০ মিনিট আগে নেমে পড়লেন রকেট থেকে
যাত্রা বাতিলের পর সুনিতা উইলিয়ামসImage Credit source: AP
Follow Us:
| Updated on: May 07, 2024 | 11:33 AM

ওয়াশিংটন: মহাকাশে ফিরে যাওয়া হল না ভারতীয় বংশোদ্ভূত মহাকাশচারী সুনিতা উইলিয়ামসের। মঙ্গলবারই (৭ মে), বোয়িং স্টারলাইনার মহাকাশযানে চড়ে, তাঁর তৃতীয়বারের মতো মহাকাশে ফিরে যাওয়ার কথা ছিল। কিন্তু, প্রযুক্তিগত ত্রুটির কারণে মহাকাশযানটির উৎক্ষেপণ স্থগিত রাখা হয়েছে। ফের কবে উৎক্ষেপণ হবে, তার কোনও নতুন তারিখও ঘোষণা করেনি নাসা। ভারতীয় সময় অনুযায়ী, মঙ্গলবার ভোরে ফ্লোরিডার কেপ ক্যানাভেরালের কেনেডি স্পেস সেন্টার থেকে বোয়িং স্টারলাইনারের উৎক্ষেপণ নির্ধারিত ছিল। কিন্তু, শেষ পর্যন্ত যাত্রা বাতিল করতে হয়।

স্টারলাইনার মহাকাশযানটিকে মহাকাশে নিয়ে যাওয়ার জন্য অ্যাটলাস ভি রকেট ব্যবহার করার কথা ছিল। সুনিতা-সহ মহাকাশচারীরা মহকাশযানে উঠেও পড়েছিলেন। কিন্তু উৎক্ষেপণের মাত্র ৯০ মিনিট আগে যাত্রা বাতিল করা হয়। কিছুক্ষণ পরই নিরাপদে মহাকাশযান থেকে বেরিয়ে আসেন মহাকাশচারী ব্যারি উইলমোর এবং সুনিতা উইলিয়ামস। জানা গিয়েছে, একটি অক্সিজেন রিলিফ ভালভের সমস্যার কারণেই উৎক্ষেপণ স্থগিত করা হয়েছে। নাসার পক্ষ থেকে জানানো হয়েছে, “স্টারলাইনার উৎক্ষেপণের জন্য আজ রাতের প্রচেষ্টা বাতিল করা হয়েছে। আমরা আগেই বলেছি, নাসার প্রথম অগ্রাধিকার হল নিরাপত্তা। প্রস্তুতি সম্পূর্ণ হলেই আমরা রওনা দেব।”

ভারতীয়-মার্কিন মহাকাশচারী সুনিতা উইলিয়ামস এর আগে মহাকাশে ৩২২ দিন কাটিয়েছেন। এক সময় মহিলা হিসেবে সর্বোচ্চ সময় স্পেসওয়াকের রেকর্ড তাঁর দখলেই ছিল। পরে তাঁর সহকর্মী পেগি হুইটসন তাঁর রেকর্ড ভেঙেছিলেন। এদিন স্টারলাইনার মহাকাশযান উৎক্ষেপণ হলে, এই নতুন মহাকাশযানের প্রথম মানব অভিযানে উড়ে যাওয়া প্রথম মহিলা হিসাবে ইতিহাস তৈরি করতেন সুনিতা। উইলিয়ামস এবং উইলমোরের আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ৮ দিন থাকার কথা ছিল। ১৫ মে তাঁদের পৃথিবীতে ফেরার কথা ছিল। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে বেশ কয়েকটি পরীক্ষা নিরীক্ষা চালানোর পরিকল্পনা ছিল তাঁদের। অন্যান্য মহাকাশযানগুলি সাধারণত সমুদ্রে ল্যান্ড করে। তার পরিবর্তে স্টারলাইনারের স্থলে নামার কথা ছিল।

সুনিতা উইলিয়ামসকে বলা হয় মহিলা মহাকাশচারীদের পোস্টার গার্ল। তাঁর জীবন ও কাজ মহাকাশে উড়ে যেতে আগ্রহী মহিলাদের কাছে অনুপ্রেরণার। ২০০৬ সালের ৯ ডিসেম্বর প্রথমবার মহাকাশে পাড়ি দিয়েছিলেন সুনিতা। ২০০৭ সালের ২২ জুন পর্যন্ত মহাকাশে ছিলেন তিনি। আন্তর্জাতিক স্পেস স্টেশনে থাকাকালীন, তিনি চারবারে মোট ২৯ ঘণ্টা ১৭ মিনিট স্পেসওয়াকে করে রেকর্ড স্থাপন করেছিলেন। দ্বিতীয় মহাকাশ যাত্রা করেছিলেন ২০১২ সালের ১৪ জুলাই। মহাকাশে ছিলেন ওই বছরের ১৮ নভেম্বর পর্যন্ত। নয়া যাত্রা সম্পর্কে সুনিতা বলেছেন, তিনি কিছুটা ‘নার্ভাস’। তবে মহাকাশযানে উড়ে যাওয়ার বিষয়ে তাঁর মনে কোনও দ্বিধা নেই। স্টারলাইনার ডিজাইন করতেও সাহায্য করেছেন সুনিতা। তিনি বলেছেন, “ফের আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যাওয়া, আমার কাছে বাড়ি ফিরে যাওয়ার মতো।”