Taliban: ওরাই তো আসল ‘হিরো’, আত্মঘাতী বোমারুদের পরিবারকে জমি উপহার দেবে তালিবান

Suicide Bombers: যারা আত্মঘাতী হামলায় আফগান কিংবা মার্কিন সেনাকে মেরেছে, তাদের শহিদের সম্মান দিতে চায় তালিবান।

Taliban: ওরাই তো আসল 'হিরো', আত্মঘাতী বোমারুদের পরিবারকে জমি উপহার দেবে তালিবান
তালিবানকে সমর্থন পাকিস্তানের (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2021 | 8:18 AM

কাবুল: বারবার ভাবমূর্তি মেরামত করার চেষ্টা করলেও তালিবান (Taliban) যে আদতে রক্তপাতকেই সমর্থন করছে, সেই বার্তা বারবার পৌঁছে যাচ্ছে আন্তর্জাতিক মহলে। এ বার আত্মঘাতী বোমারুদের (Suicide Bomber) শহিদের সম্মান দেওয়ার কথা জানাল তালিবান। যে সব বোমারু আত্মঘাতী হামলায় মার্কিন সেনা (US Army) কিংবা আফগানিস্তানের সেনাদের (Afghan Army) হত্যা করেছে, তাদের পরিবারের হাতে নগদ টাকা উপহার হিসেবে তুলে দিলেন তালিব মন্ত্রী। শুধু তাই নয় ওই বোমারুদের পরিবারকে জমি দেওয়ার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে।

তালিবানের ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজ উদ্দিন হাক্কানি ওই সব বোমারুদের পরিবারকে সাহায্যের আশ্বাস দিয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র সঈদ খোসতি টুইটে এই খবর জানিয়েছেন। তিনি জানান, গত সোমবার কাবুলের একটি হোটেলে জড় হয়েছিলেন ওইসব বোমারুদের পরিবারের সদস্যরা। সেখানেই সিরাজ উদ্দিন হাক্কানি তাদের প্রশংসা করে বলেন, এরাই দেশের এবং ইসলামের আসল নায়ক। সেখানেই ওই সব বোমারুদের পরিবারের হাতে ১০ হাজার টাকা করে উপহার তুলে দেন হাক্কানি। পাশাপাশি প্রত্যেক পরিবারকে জমি দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।

তালিব মন্ত্রীর এই সিদ্ধান্ত আদতে তালিবানেরই একাংশের পরিপন্থী বলে মনে করা হচ্ছে। তালিবানের একাংশ ভাবমূর্তি ফেরাতে তৎপর হয়েছে। দায়িত্ববান শাসক হিসেবে নিজেদের তুলে ধরতে চাইছে। আত্মঘাতী হামলার মতো ঘটনার প্রতিবাদ জানিয়ে সুরক্ষার আশ্বাস দিচ্ছে তারা। আর অন্যদিকে চলছে বোমারুদের প্রশংসা করে উপহার দেওয়ার তোড়জোড়।

কিছুদিন আগেই তালিবান জনসমক্ষে শাস্তি দেওয়া থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে। আফগানিস্তানের (Afghanistan) আদালত যদি জনসমক্ষে মৃত্যুদণ্ডেরর নির্দেশ না দেয় তাহলে তালিবান কোনও শাস্তি দেবে না বলে জানানো হয়েছে। তালিবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ একটি টুইটে এই বার্তা দিয়েছেন। মন্ত্রীপরিষদ এই সিদ্ধান্ত নিয়েছে। তালিবানের মুখপাত্র লিখেছেন, অপরাধীকে যদি শাস্তি দেওয়া হয়, তাহলে সেই শাস্তি কেন দেওয়া হল তার ব্যাখ্যা দিতে হবে। মুজাহিদ তার টুইটে আরও বলেন, প্রকাশ্যে মৃত্যুদণ্ড এবং মৃতদেহ ঝোলানো যাবে না।

আরও পড়ুন: Bangladesh: রংপুরের সংখ্যালঘু পাড়ায় তাণ্ডবে গ্রেফতার ৪২, কড়া ব্যবস্থা নিচ্ছে বাংলাদেশ পুলিশ