Monk: ‘নেশামুক্তি’ কেন্দ্রে পাঠানো হয়েছে সব সন্ন্যাসীকে, মন্দিরে পুজো দিতে গিয়ে ফাঁপরে পড়েছেন গ্রামবাসীরা

Drug: মায়ানমারে তৈরি মেথামফেটামিন লাওস হয়ে ঢোকে তাইল্যান্ডে। রাষ্ট্রপুঞ্জের মাদক এবং অপরাধ বিভাগ এমনটাই জানাচ্ছে।

Monk: ‘নেশামুক্তি’ কেন্দ্রে পাঠানো হয়েছে সব সন্ন্যাসীকে, মন্দিরে পুজো দিতে গিয়ে ফাঁপরে পড়েছেন গ্রামবাসীরা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2022 | 6:30 PM

ব্যাঙ্কক: তাইল্যান্ডের বৌদ্ধ মন্দির। কিন্তু সেই মন্দিরে নেই একজনও সন্ন্যাসী। কিন্তু ওই মন্দিরে বৌদ্ধ সন্ন্যাসী ছিল না এমনটা নয়। কিন্তু সম্প্রতি মাদক পরীক্ষায় ব্যর্থ হন ওই মন্দিরে থাকা সমস্ত সন্ন্যাসী। এর পরই মন্দির থেকে বেরিয়ে যেতে হয় তাঁদের। তাইল্যান্ডের ফেটচাবুন প্রদেশের বুং সাম ফান জেলার বৌদ্ধ মন্দিরে ঘটেছে এই ঘটনা। সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, চার জন সন্ন্যাসীর শরীরে মাদকের উপস্থিতির প্রমাণ মিলেছে। এর মধ্যে রয়েছেন ওই মন্দিরের মহারাজও। তাঁদের শরীরে মেথামফেটামিনের উপস্থিতির প্রমাণ মিলেছে। সোমবার কর্তৃপক্ষ এ কথা জানিয়েছেন। এই সন্ন্যাসীদের মাদকের রিহ্যবিলিটেশন সেন্টারে পাঠানো হয়েছে বলেও জানা গিয়েছে।

বিষয়টি নিয়ে তাইল্যান্ডের ওই জেলার এক অফিসার বলেছেন, “ওই বৌদ্ধ মন্দিরে এখন কোনও সন্ন্যাসী নেই। এলর জেরে আশেপাশের গ্রামবাসীদের সমস্যা তৈরি হয়েছে। তাঁরা পুজো দিতে পারছেন না। ধর্মীয় কার্যকলাপ চালু রাখার জন্য শীঘ্রই সেখানে সন্ন্যাসী নিয়োগ করা হবে।”

মায়ানমারে তৈরি মেথামফেটামিন লাওস হয়ে ঢোকে তাইল্যান্ডে। রাষ্ট্রপুঞ্জের মাদক এবং অপরাধ বিভাগ এমনটাই জানাচ্ছে। তাইল্যান্ডের রাস্তা ঘাটে এই মাদক বিক্রি হয়। সেখানকার মুদ্রায় ২০ বাঠ দামে রাস্তায় বিক্রি হয়ে থাকে। সম্প্রতি দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে এই মাদকের সরবরাহ বেড়েছে।