Russia-Ukraine Conflict: রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে ভবিষ্যদ্বাণী, আশঙ্কার কথা শোনালেন ফরাসি প্রেসিডেন্ট

Russia-Ukraine War: ফ্রান্সের এই কৃষি মেলা অন্যতম গুরুত্বপূর্ণ সরকারি অনুষ্ঠান কিন্তু রাশিয়া ও ইউক্রেন পরিস্থিতির দিকে তাকিয়ে কর্মসূচি সংক্ষিপ্ত করা হয়েছে।

Russia-Ukraine Conflict: রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে ভবিষ্যদ্বাণী, আশঙ্কার কথা শোনালেন ফরাসি প্রেসিডেন্ট
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 26, 2022 | 4:04 PM

প্যারিস: ইউক্রেনে রাশিয়ার আক্রমণ (Russia-Ukraine War) ইতিমধ্যে দু’দিনে পা দিয়েছে। ইউরোপের এই ছোট দেশে চারিদিকে শুধু ধ্বংসের ছবি। রাশিয়া যখন ইউক্রেন সীমান্তে সেনা মোতায়েন করেছিল, তখন আমেরিকা, ব্রিটেন, ফ্রান্সের মতো বেশি কিছু প্রথম বিশ্বের দেশে ইউক্রেনের পাশে থাকার বার্তা দিয়েছিল। তবে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর এখনও অবধি সেইভাবে কোনও দেশকে পাশে দাঁড়াতে দেখা যায়নি। রুশ সেনা বাহিনীর হামলা থামানোর যথাসাধ্য চেষ্টা করছে ইউক্রেন। কার্যক্ষেত্রে সাহায্য না করলেও এবার রাশিয়া ইউক্রেন যুদ্ধ প্রসঙ্গে মুখ খুললেন ফ্রান্সের (France) প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ (Emmanuel Macron)। বিশ্বকে সতর্ক করে ফ্রান্সের প্রেসিডেন্ট জানিয়েছেন, রাশিয়াও-ইউক্রেনের মধ্য যে যুদ্ধ চলছে তা দীর্ঘমেয়াদি হবে এবং সেই কারণে গোটা বিশ্বকে প্রস্তুত থাকতে হবে। ফ্রান্সের বার্ষিক কৃষি মেলার ফ্রান্সের প্রেসিডেন্ট জানিয়েছেন, “এই সকালে আমি আপনাদের একটা কথা বলতে পারি যে এই যুদ্ধ দীর্ঘমেয়াদি হবে। এই যুদ্ধের ফলে সংকট তৈরি হবে এবং তার প্রভাব ও অনেকদিন ধরে থাকবে।”

ফ্রান্সের এই কৃষি মেলা অন্যতম গুরুত্বপূর্ণ সরকারি অনুষ্ঠান কিন্তু রাশিয়া ও ইউক্রেন পরিস্থিতির দিকে তাকিয়ে কর্মসূচি সংক্ষিপ্ত করা হয়েছে। তিনি জানিয়েছেন, “ইউরোপে আবার যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে এবং রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) এর জন্য এক তরফাভাবে দায়ী। এক ফলে মানবিক সংকটের পরিস্থিতি তৈরি হয়েছে। ইউক্রনিয়রা এই যুদ্ধ প্রতিহত করার চেষ্টা করছে এবং তাদের এই প্রয়াসে গোটা বিশ্ব তাদের পাশে রয়েছে।” রাশিয়ার বিরুদ্ধে কূটনৈতিক নিষেধাজ্ঞার কারণে ফ্রান্সের ওয়াইন শিল্প ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা থাকলেও সেই ঝুঁকি নিতে পিছপা হয়নি ফ্রান্স, জানিয়েছেন ম্যাক্রোঁ।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিস্থিতি তৈরির আগে থেকেই বারবার আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের আবেদন করেছিলেন ফরাসি প্রেসিডেন্ট এবং এই নিয়ে তিনি একাধিকবার পুতিনের সঙ্গে কথা বলার চেষ্টাও করেন। এমনকি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং পুতিনের মধ্যে এই বৈঠকে মধ্যস্থতা করারা চেষ্টাও করেন। কিন্তু কোনও চেষ্টাই ফলপ্রসূ হয়নি। এপ্রিল মাসেই ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচন, তার আগে রাশিয়া- ইউক্রেন দ্বন্দ্ব নিয়ে মেপে পা ফেলার পথেই হাঁটবেন ম্যাক্রোঁ। মনে করা হচ্ছে ভোটে জিতে দ্বিতীয়বার ক্ষমতায় ফিরতে পারেন তিনি। এখন রাশিয়া-ইউক্রেন নিয়ে ফ্রান্সের অবস্থানের দিকে নজর থাকবে সংশ্লিষ্ট মহলের।

আরও পড়ুন  Russia-Ukraine Conflict: কিয়েভ দখলে মারাত্মক কৌশল! ইউক্রেনিয়ান সেনার পোশাকে ওঁরা কারা?

আরও পড়ুন Russia-Ukraine Conflict: রাশিয়াকে ভয় পাচ্ছে আমেরিকা সহ অন্যান্যরা? জ়েলেনস্কির মন্তব্যে উঠল প্রশ্ন