Modi – Biden Diplomacy: গান্ধীজিতে মুগ্ধ বাইডেন, ভারত-মার্কিন বাণিজ্যে নিয়ে আলোচনা হোয়াইট হাউজ়ের অন্দরে

Modi in White House: প্রধানমন্ত্রী জানিয়েছেন, আগামী দিনে ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করতে দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

Modi - Biden Diplomacy: গান্ধীজিতে মুগ্ধ বাইডেন, ভারত-মার্কিন বাণিজ্যে নিয়ে আলোচনা হোয়াইট হাউজ়ের অন্দরে
হোয়াইট হাউজ়ে জো বাইডেনের সঙ্গে বৈঠকে নরেন্দ্র মোদী (ছবি সৌজন্যে এএনআই)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2021 | 10:00 PM

ওয়াশিংটন : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর  (Narendra Modi) সঙ্গে আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) সম্পর্ক আলাদা মাত্রা এনেছিল দুই দেশের কূটনীতিতে। এবার নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) সঙ্গেও সম্পর্ক আরও মজবুত করার পালা। আর দুই দেশের কূটনৈতিক অবস্থানের দিক থেকে দেখতে গেলে ভারত – মার্কিন সম্পর্ক (India USA Bilateral Relation) যতটা ভারতের জন্য গুরুত্বপূর্ণ, ততটাই আমেরিকার জন্য। বিশেষ করে আফগানিস্তানের পরিবর্তনশীল পরিস্থিতিতে ভারতকে আরও বেশি করে পাশে প্রয়োজন আমেরিকার। আর এরই মধ্যে আজ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকে বসলেন নরেন্দ্র মোদী।

ভারত মার্কিন সম্পর্ক হোয়াইট হাউজ়ের জন্য কতটা গুরুত্বপূর্ণ, তা আমেরিকার প্রেসিডেন্টের ভূমিকা থেকেই স্পষ্ট। নরেন্দ্র মোদীর সঙ্গে একান্ত আলাপচারিতার জন্য হোয়াইট হাউজ়ে নিজে আমন্ত্রণ জানিয়েছেন জো বাইডেন। বৈঠকে প্রধানমন্ত্রী মোদী মার্কিন প্রেসিডেন্টকে জানিয়েছেন, “আমাকে এবং আমার প্রতিনিধি দলকে এই উষ্ণ অভ্যর্থনার জন্য আপনাকে ধন্যবাদ জানাই। এর আগে, আমরা আলোচনা করার সুযোগ পেয়েছিলাম, এবং সেই সময় আপনি ভারত-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্কের আরও মজবুত করে তোলার কথা বলেছিলেন। আজ, ভারত-মার্কিন সম্পর্কের জন্য আপনার দৃষ্টি বাস্তবায়নের উদ্যোগ নিচ্ছেন।”

প্রধানমন্ত্রী জানিয়েছেন, আগামী দিনে ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করতে দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। বৈঠকে তিনি বাইডেনকে বলেছেন, “এই দশকে আমরা একে অপরের পরিপূরক হতে পারি। আমেরিকার কাছে এমন অনেক জিনিস আছে, যা ভারতের প্রয়োজন। আবার ভারতের কাছে এমন অনেক জিনিস আছে যা মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য উপকারী হতে পারে। এই দশকে বাণিজ্য একটি উল্লেখযোগ্য ভূমিকা নেবে।”

আজকের এই দ্বিপাক্ষিক শীর্ষ পর্যায়ের বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ। আগামীদিনে বাইডেনের নেতৃত্ব অবশ্যই এই দশককে একটি গঠনমূলক রূপ দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে মনে করছেন নমো। আর আজকের বৈঠকে ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও নতুন দিগন্তের সূচনা করবে বলে মনে করছেন তিনি।

উল্লেখ্য, সামনেই মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকী। আজকের বৈঠকে সেই প্রসঙ্গও তোলেন মার্কিন প্রসিডেন্ট জো বাইডেন। মহাত্মা গান্ধী বন্ধুত্ব ও বিশ্বাসের কথা বলেছিলেন, এমন একটি ধারণা যা আমাদের বিশ্বের জন্য আগামী দিনে খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে মনে করছেন নরেন্দ্র মোদি।

এর পাশাপাশি, জলবায়ু পরিবর্তন থেকে শুরু করে কোয়াড জোটের গুরুত্ব সহ একাধিক বিষয় নিয়ে দুই দেশের রাষ্ট্র প্রধানের মধ্যে কথা হয়। ভারত মার্কিন সম্পর্ক কীভাবে আরও মজবুত করা যায়, তা নিয়ে নতুন দিশা দেখাতে পারে আজকের এই বৈঠক।

একইসঙ্গে প্রযুক্তিগত ক্ষেত্রে দুই দেশের একে অন্যকে সাহায্য করা এবং পারস্পরিক বোঝাপড়া নিয়েও আলোচনা হয়েছে মোদী এবং বাইডেনের মধ্যে।

আরও পড়ুন : Narendra Modi In USA: পিতামহের স্মৃতি থেকে হাতে তৈরি দাবা! কমলা-সহ কোয়াড নেতাদের অভিনব গিফট নমোর