Ukraine President on Russia: ‘আমি আগেই সতর্ক করেছিলাম…’, রাশিয়ার কোন গোপন পরিকল্পনা ফাঁস করলেন জ়েলেনস্কি?

Russia-Ukraine Conflict: ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জ়েলেনস্কি বলেন, "আমি আগেও বহুবার বলেছি। মারিউপোলকে যেভাবে রাশিয়া ছিনিয়ে নিয়েছে, তাতে এটাই প্রমাণিত হচ্ছে যে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভ্যুত্থান কেবল সূচনা।"

Ukraine President on Russia: 'আমি আগেই সতর্ক করেছিলাম...', রাশিয়ার কোন গোপন পরিকল্পনা ফাঁস করলেন জ়েলেনস্কি?
রাশিয়ার কোন পরিকল্পনা ফাঁস করলেন জ়েলেনস্কি? ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 23, 2022 | 2:24 PM

কিয়েভ: দীর্ঘ লড়াই করার পরও হাতছাড়া হয়েছে মারিউপোল (Mariupol)। রাতারাতি ইউক্রেন(Ukraine)-র বন্দর শহরকে স্বাধীন বলে ঘোষণা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। রাশিয়ার এই পদক্ষেপের পরই ফের একবার গোটা বিশ্বকে সতর্ক করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জ়েলেনস্কি (Volodymyr Zelenskyy)। শুক্রবারই তিনি ভিডিয়ো বার্তায় বলেন, “ইউক্রেনের হামলা তো সবে শুরু, এরপর বাকি দেশও দখল করবে রাশিয়া”। এদিকে, রাশিয়ার এক কম্যান্ডারও একই সুরে সুর মিলিয়েই জানিয়েছেন যে রাশিয়ার এই সামরিক অভিযান সূচনা মাত্র। এই মন্তব্যের পরই জল্পনা তৈরি হয়েছে যে, ইউক্রেনের প্রেসিডেন্টের আশঙ্কা সত্যি করেই কি অন্যান্য দেশেও আক্রমণ চালাবে রাশিয়া?

শুক্রবার রাতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জ়েলেনস্কি বলেন, “আমি আগেও বহুবার বলেছি। মারিউপোলকে যেভাবে রাশিয়া ছিনিয়ে নিয়েছে, তাতে এটাই প্রমাণিত হচ্ছে যে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভ্যুত্থান কেবল সূচনা। এরপর তারা অন্য দেশও দখল করতে চাইবে। মারিউপোলে রুশ সেনা গণহত্যা চালাচ্ছে।”

সম্প্রতিই ইউক্রেনে রাশিয়ার বক্তাদের অধিকার খর্ব করা হচ্ছে বলে অভিযোগ করা হয়েছিল। শুক্রবার সেই প্রসঙ্গ টেনে এনেই জ়েলেনস্কি বলেন, “সত্যি কথা বলতে রাশিয়ার বক্তাদের স্বাধীনতা নিয়ে যদি চিন্তা করতেই হয়, তবে তাদের নিজেদের দেশের মাটিতেই কতটা স্বাধীনতা রয়েছে তা ভেবে দেখা উচিত। সেখানে বাক স্বাধীনতা নেই, নিজের পছন্দ অনুযায়ী কোনও সিদ্ধান্তও নেওয়া যায় না। রাশিয়ায় দারিদ্রতা ক্রমশ বেড়েই চলছে এবং সেখানে মানুষের জীবনের কোনও মূল্য নেই। ওই দেশে পরিস্থিতি এতটাই খারাপ যে তারা আমাদের দেশে যুদ্ধ করতে এসে জিনিসপত্র চুরি করে নিয়ে যাচ্ছে।”

জ়েলেনস্কি আরও বলেন, “আপনারা জানেন যে রাশিয়ানদের স্বপ্ন কী? একবার প্যারিস দেখা, তারপর মরে যাওয়া। এখন তাদের অবস্থা দেখুন। তাদের স্বপ্ন হল টয়লেট চুরি করা এবং মরে যাওয়া।”

এদিকে, রাশিয়ার সেন্ট্রাল মিলিটারির কম্যান্ডার রুস্তম মিনিকায়েভ বলেন, “মারিউপোলে সাফল্য পেয়েছে রাশিয়া। এবার আমাদের পরবর্তী লক্ষ্য হল দক্ষিণ ইউক্রেন দখল করা”।  রুশ সেনা কম্যান্ডারের এই মন্তব্যের পরই মলডোভার তরফে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতি প্রকাশ করে বলা হয়, “রাশিয়ার এই ধরনের মন্তব্য় অত্য়ন্ত উদ্বেগজনক। রাশিয়া রিপাবলিক অব মলডোভার সার্বভৌমত্বকে সমর্থন করার কথা জানালেও, এই মন্তব্য তার সম্পূর্ণ পরিপন্থী।”

আরও পড়ুন: USA : প্রতিরক্ষা ক্ষেত্রে রাশিয়ার উপর ভারতের নির্ভরশীলতা চাইছে না আমেরিকা, যুদ্ধ আবহে সাফ বার্তা পেন্টাগনের

আরও পড়ুন: Boris Johnson: কেন ভারতে ফেরানো হচ্ছে না নীরব মোদী-বিজয় মাল্যকে, আসল কারণ জানালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী