Boris Johnson: কেন ভারতে ফেরানো হচ্ছে না নীরব মোদী-বিজয় মাল্যকে, আসল কারণ জানালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

Boris Johnson: বরিস জনসন জানান যে, ব্রিটেন সরকারও চায় যে নীরব মোদী-বিজয় মাল্যকে যেন ভারতে পাঠিয়ে দেওয়া হয় বিচার ব্যবস্থার মুখোমুখি দাঁড় করানোর জন্য, কিন্তু বিশেষ কিছু আইনি জটিলতার কারণে সেই প্রক্রিয়া আটকে রয়েছে।

Boris Johnson: কেন ভারতে ফেরানো হচ্ছে না নীরব মোদী-বিজয় মাল্যকে, আসল কারণ জানালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী
ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 23, 2022 | 10:58 AM

নয়া দিল্লি: দেশের সম্পত্তি চুরি করে গা ঢাকা দিয়েছেন নীরব মোদী(Nirav Modi)-বিজয় মাল্যের (Vijay Mallya) মতো ব্যবসায়ীরা। বিদেশে তাঁদের দেখা মিললেও আন্তর্জাতিক আইনের জটিলতায় দেশে ফিরিয়ে আনা যাচ্ছে না। এবার তাঁদের দেশে ফিরিয়ে আনতে সাহায্যের প্রতিশ্রুতি দিলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন (Boris Johnson)। দু’দিনের ভারত সফরে এসেছিলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী । শুক্রবার দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-র সঙ্গে দেখা করার পর তিনি জানান যে, ভারতের ‘ওয়ান্টেড’ পলাতকদের ফেরত পাঠানোর নির্দেশ দিয়েছে ব্রিটেন সরকার । কিন্তু আইনি জটিলতার কারণে সেই কাজ অত্য়ন্ত কঠিন হয়ে দাঁড়িয়েছে।

শুক্রবারের সাংবাদিক বৈঠকে আর্থিক তছরুপে অভিযুক্ত নীরব মোদী ও বিজয় মাল্য, যাঁরা দুইজনই বর্তমানে ব্রিটেনে গা-ঢাকা দিয়ে রয়েছেন বলে খবর, তাঁদের সম্পর্কে জানতে চাওয়া হয় ব্রিটেনের প্রধানমন্ত্রীর কাছে। জবাবে বরিস জনসন জানান যে, ব্রিটেন সরকারও চায় যে নীরব মোদী-বিজয় মাল্যকে যেন ভারতে পাঠিয়ে দেওয়া হয় বিচার ব্যবস্থার মুখোমুখি দাঁড় করানোর জন্য । কিন্তু বিশেষ কিছু আইনি জটিলতার কারণে সেই প্রক্রিয়া আটকে রয়েছে। ভারতীয় আইন ব্যবস্থার হাত থেকে বাঁচতে কেউ ব্রিটেনের আইন ব্যবস্থাকে ব্যবহার করুক, এটাও চান না তাঁরা।

বরিস জনসন বলেন, “ভারতে প্রত্যর্পণের জন্য যে দুই ব্যক্তির নাম আপনারা উল্লেখ করলেন, সে সম্পর্কে বলতে চাই যে কিছু আইনি নিয়মকানুনের জন্য গোটা প্রক্রিয়াই ভীষণ জটিল হয়ে উঠেছে। তবে আমি এইটুকু বলতে পারি যে ব্রিটিশ সরকার ওনাদের ভারতে প্রত্য়র্পণের নির্দেশ দিয়েছে। আমরা নিজেদের দৃষ্টিকোণ থেকে গোটা বিষয়টি পর্যালোচনা করেই তাদের ভারতে ফেরানোর কথা বলেছি। আমরা ভারতের দক্ষ ও প্রতিভাবানদের ব্রিটেনে স্বাগত জানাতে চাই। আমরা তাদের স্বাগত জানাই না যারা আমাদের দেশের আইন ব্যবস্থাকে ব্যবহার করে ভারতের আইনি প্রক্রিয়া থেকে বাঁচার চেষ্টা করে।”

উল্লেখ্য, শুক্রবারই ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলাও বলেছিলেন যে, আর্থিক তছরুপে অভিযুক্ত পলাতকদের দেশে ফেরানোর প্রসঙ্গে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলা হবে। সরকারের তরফে জানানো হয়েছে যে, এই সমস্ত অপরাধীদের ফেরানোকে সবথেকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।

আরও পড়ুন: Amit Shah’s Tips to Police: সাইবার অপরাধীদের হাত থেকে বাঁচবেন কীভাবে? উপায় বলে দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী